ভারতীয় দলের অধিনায়ক হন রোহিত শর্মা, এই নিয়ে প্রতিবাদী বার্তা দিয়ে বসলেন গৌতম গম্ভীর 1

গতকাল আইপিএল এর মেগা ফাইনালে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে প্রথম ফ্র্যাঞ্চাইজি হিসেবে পাঁচ বার আইপিএল ট্রফির খেতাব জিতল মুম্বই ইন্ডিয়ান্স। এবং প্রথম অধিনায়ক হিসেবে পাঁচটি আইপিএল জেতার কৃতিত্ব গড়ে তুললেন রোহিত শর্মা। আর এর পরেই প্রশ্ন উঠছে, তাহলে কি ভারতীয় দলের অধিনায়কত্ব দেওয়া উচিত রোহিত শর্মাকে?

MIvsDC: শ্রেয়স আইয়ার ফাইনাল ম্যাচে হারের পর বললেন মন ছুঁয়ে যাওয়া কথা

ভারতীয় দলের অধিনায়ক হিসেবে রোহিতের রেকর্ড বেশ ভালো, নিদাহাস ট্রফি এবং এশিয়া কাপের মত দুটি গুরুত্বপূর্ণ বহু দলীয় টুর্নামেন্ট জিতেছেন রোহিত। যদিও অধিনায়ক হিসেবে বিরাট কোহলি যথেষ্ট ভালো কাজ করছেন, কিন্তু পাঁচ বার এমন উচ্চমানের টুর্নামেন্ট জেতানোর পর কি এবার সময় হয়েছে রোহিত শর্মাকে অধিনায়কত্ব দেওয়ার? এ নিয়ে অনেকেই অনেক বার্তা দিয়েছেন, বহু আলোচনা এবং তর্ক হয়েছে এই প্রসঙ্গকে ঘিরে। কিন্তু এবার নিজের মতামত জানালেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর।

IPL 2020 Final, MI vs DC: Michael Vaughan Says Rohit Sharma Should Captain  India In T20Is | Cricket News

বরাবরই স্পষ্টবক্তা হিসেবে পরিচিত গৌতম গম্ভীর। বিশ্লেষক হিসেবে তিনি একাধিকবার ভারতীয় ক্রিকেটারদের সমালোচনা করেছেন কোনও রাখঢাক না রেখেই। আর এবার যখন অধিনায়ক হিসেবে আইপিএল এর মত প্রথমসারির টুর্নামেন্ট পাঁচ বার জিতেছেন রোহিত শর্মা, তখন তাকেই জাতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া উচিত, এমনটাই মনে করেন গৌতম গম্ভীর।

ভারতীয় দলের অধিনায়ক হন রোহিত শর্মা, এই নিয়ে প্রতিবাদী বার্তা দিয়ে বসলেন গৌতম গম্ভীর 2

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে গৌতম গম্ভীরকে জিজ্ঞাসা করা হয় যে এই বার কি সময় এসেছে রোহিতকে জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব দেওয়ার। এই প্রসঙ্গে গৌতম গম্ভীর জানিয়েছেন যে, পাঁচ বার আইপিএল জিতিয়েও যদি রোহিত শর্মা অধিনায়ক হতে না পারেন, তাহলে সেটি ভারতীয় ক্রিকেটের দুর্ভাগ্য। এই নিয়ে গম্ভীর বলেছেন, “যদি রোহিত শর্মা ভারতীয় দলের অধিনায়ক না হন, তাহলে সেটা দলের ক্ষতি, রোহিতের নয়। অবশ্যই, একজন অধিনায়ক ততটাই ভালো যতটা ওনার দল ভালো, আর আমি এই মতকে সমর্থন করি। কিন্তু একজন অধিনায়ক ভালো কি মন্দ সেটি বিচার করার মান কি কি? মান এবং পর্যায় অবশ্যই সমান হওয়া উচিত। রোহিত শর্মা নিজের দলকে পাঁচটি ট্রফি জিতিয়েছেন।”

IPL 2020 Final, MI vs DC: Rohit Sharma Becomes Second Player After MS Dhoni  To Play 200 IPL Matches | Cricket News

এরপর গম্ভীর যোগ করেন যে একজন অধিনায়কের যোগ্যতা যদি তার সাফল্যকে বিচার করে হয়, তাহলে সেই যোগ্যতা রোহিতের রয়েছে। এই নিয়ে গম্ভীর বলেছেন, “আমরা সবসময় বলি মহেন্দ্র সিং ধোনি ভারতের সবথেকে সফল অধিনায়ক। কেন? কারণ উনি দুবার বিশ্বকাপ এবং তিনটি আইপিএল জিতেছেন। রোহিত শর্মা পাঁচটি আইপিএল ট্রফি জিতেছেন, উনিই এই টুর্নামেন্টের ইতিহাসের সবথেকে সফল অধিনায়ক। ভবিষ্যতের দিকে তাকালে, এটি লজ্জার হবে যদি উনি ভারতীয় দলের সাদা বলের ক্রিকেট কিংবা শুধু টি২০ ক্রিকেটের অধিনায়কত্ব না পান। কারণ উনি এর থেকে বেশি কিছু প্রমাণ করতে পারবেন না। উনি শুধুই নিজের নেতৃত্বাধীন দলকে জেতাতে সাহায্য করবেন। তাই উনি যদি ভারতের সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক না হন, তাহলে সেটা তাদের ক্ষতি।” 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *