বিরাটের অধিনায়কত্বে খুশি নন গৌতম গম্ভীর, ষষ্ঠ বোলার হিসেবে এই দুই অলরাউন্ডারকে বাছলেন 1

গতকাল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার কাছে দুরমুশ হয়ে সিরিজ হেরেছে টিম ইন্ডিয়া। আর এই হারের জেরে পরপর পাঁচটি ওয়ানডে ম্যাচ হেরেছে টিম ইন্ডিয়া। এর আগে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল ভারত। আর এবার অস্ট্রেলিয়ার কাছে একই পরিস্থিতি হওয়ার মুখে ভারত। এই অবস্থায় অনেকেই ভারতের দল নির্বাচন নিয়ে কাটাছেড়া শুরু করে দিয়েছেন।

IND vs AUS 2nd ODI Preview: With no Plan B in place, India need their 'A'  game to save ODI series | Sports News,The Indian Express

দুই ম্যাচেই বিশাল রান তুলে ফেলেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। ভারতের তারকাখচিত পেস ব্রিগেড, যারা সদ্য সমাপ্ত আইপিএল এ দুর্দান্ত বোলিং করেছিলেন, তারা অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের উইকেট তুলতে নাজেহাল হয়ে পড়ছেন। তারকা লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল এবং বাঁ হাতি স্পিনার রবীন্দ্র জাদেজাকে সহজেই খেলে ফেলছেন স্মিথ-ম্যাক্সওয়েলরা। এই অবস্থায় অনেকে ভারতীয় বোলিং বিভাগকে ব্যর্থতার কাঠগড়ায় ফেলছেন, আবার অনেকেই বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন।

India vs Australia: 'Lot of misfield, lot of missed catches' - Harbhajan  Singh explains India's mistake in 1st ODI - cricket - Hindustan Times

আর এই সমালোচকদের দ্বিতীয় সারিতে স্থান করেছেন গৌতম গম্ভীর। ভারতের প্রাক্তন এই ওপেনার মনে করেন, বোলিং বিভাগকে একেবারেই ব্যবহার করতে পারছেন না বিরাট কোহলি। বিশেষত, দ্বিতীয় ম্যাচে নতুন বলে জসপ্রীত বুমরাহকে মাত্র দুই ওভার বল দিয়েছেন কোহলি, যার কারণ এখনও বুঝে উঠতে পারেননি দুই বারের বিশ্বকাপজয়ী এই তারকা ক্রিকেটার।

বিরাটের অধিনায়কত্বে খুশি নন গৌতম গম্ভীর, ষষ্ঠ বোলার হিসেবে এই দুই অলরাউন্ডারকে বাছলেন 2

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে গৌতম গম্ভীর বলেছেন, “সত্যি কথা বলতে গেলে, আমি বিরাট কোহলির অধিনায়কত্ব একেবারেই বুঝে উঠতে পারছি না। আমরা সব সময় বলতে থাকি যে অস্ট্রেলিয়ার এই ব্যাটিং লাইন আপকে আটকাতে গেলে শুরুতে উইকেট নেওয়া কতটা গুরুত্বপূর্ণ, আর তার পর দেখতে পাই যে কোহলি নিজের দলের সেরা বোলারকে মাত্র দুই ওভার বল করিয়েছেন। সাধারণত, একটি ওয়ানডে ম্যাচে ৪-৩-৩ এর তিনটি স্পেলে বল করানো হয়, বা কখনও খুব বেশি হলে চার ওভার। কিন্তু আপনি যদি আপনার দলের সেরা বোলারকে মাত্র দুই ওভার বল করিয়ে থামিয়ে দেন, তাহলে এই ধরণের অধিনায়কত্বের বিষয়ে আমি কিছুই জানি না। হয়ত আমি এই ধরণের অধিনায়কত্ব নিয়ে কিছু বলতেই পারব না। এটা টি২০ ক্রিকেট নয়। আমি এটির কারণ বুঝে উঠতে পারছি না কারণ এটা খুবই জঘন্য অধিনায়কত্ব।”

India vs Australia 2nd ODI highlights: Australia wins, seals series 2-0 |  Business Standard News

পাশাপাশি ভারতের একজন ষষ্ঠ বোলারের প্রয়োজন, সেই নিয়েও বার্তা দেন গম্ভীর। ষষ্ঠ বোলার হিসেবে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দুই তরুণ অলরাউন্ডার শিবম দুবে এবং ওয়াশিংটন সুন্দরের নাম নিয়েছেন গম্ভীর। এই নিয়ে ভারতের প্রাক্তন ওপেনার বলেছেন, “কোহলি ওয়াশিংটন সুন্দর কিংবা শিবম দুবে কিংবা দলের কাউকে বল করাতে পারতেন এই ম্যাচে। কিন্তু এরকম কোনও অপশন যদি আপনার দলে না থাকে তাহলে নিঃসন্দেহে এটি দল নির্বাচনে বড়সড় ত্রুটি। যতক্ষণ না আপনি কাউকে পর্যবেক্ষণ করেন, আপনি কখনই জানতে পারবেন না যে আদৌ তিনি আন্তর্জাতিক স্তরের জন্য উপযুক্ত কিনা। ভারত এই ধরণের অপশন অস্ট্রেলিয়ায় নিয়ে যায়নি এবং এই সিদ্ধান্ত বেশ ভালোভাবেই আঘাত দেবে দলকে।” 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *