দীনেশ কার্তিকের জন্যই ব্যর্থ কেকেআর, কার্তিকের প্রতি চরম সমালোচনা গৌতম গম্ভীরের 1

এবারের আইপিএল এ অত্যন্ত হতশ্রী পারফর্ম করছে কলকাতা নাইট রাইডার্স। ধারাবাহিকতার স্পষ্ট অভাব বোঝা গিয়েছে দুই বারের আইপিএল জয়ী এই ফ্র্যাঞ্চাইজি। কোনও কোনও ম্যাচ দুর্দান্ত জিতলেও তার পরের ম্যাচেই বাজেভাবে হারছে নাইটরা। ভাগ্য ফেরাতে অধিনায়কও বদল হয়েছিল, কিন্তু তাতেও কোনও লাভ হয়নি।

দীনেশ কার্তিকের জন্যই ব্যর্থ কেকেআর, কার্তিকের প্রতি চরম সমালোচনা গৌতম গম্ভীরের 2

গত ম্যাচে চেন্নাই সুপার কিংসের কাছে ছয় উইকেটে হেরে নিজেদের প্লে অফে যাওয়ার রাস্তা আরও কঠিন করে ফেলল কলকাতা নাইট রাইডার্স। আর এই বিষয়ে অনেকেই বলেছেন, মরশুমের মাঝপথে অধিনায়কত্ব বদলের কারণেই দলের ধারাবাহিকতায় এমন বিঘ্নতা ঘটল। নিজের ব্যাটিংয়ের দিকে মনোনিবেশ করার জন্য অধিনায়কত্বের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন দীনেশ কার্তিক। কিন্তু তার পরেও কয়েকটি ইনিংস বাদ দিয়েই একপ্রকার ব্যর্থই তামিলনাড়ুর এই অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান।

দীনেশ কার্তিকের জন্যই ব্যর্থ কেকেআর, কার্তিকের প্রতি চরম সমালোচনা গৌতম গম্ভীরের 3

আর এই নিয়ে দীনেশ কার্তিককে চরম সমালোচনায় ভরিয়ে দিলেন কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীর। আইপিএল এর ইতিহাসে যেটুকু সাফল্য এসেছে কলকাতা নাইট রাইডার্সের শিবিরে, তার অধিকাংশ কৃতিত্ব যায় গৌতম গম্ভীরের উপর। সেই সময় এক অপ্রতিরোধ্য শক্তি হিসেবে গড়ে উঠেছিল কেকেআর। কিন্তু আজ সেই সোনালী ইতিহাসকে যোজন মাইল দূরে ফেলে এসেছেন দীনেশ কার্তিক, ইয়ন মর্গ্যানরা।

দীনেশ কার্তিকের জন্যই ব্যর্থ কেকেআর, কার্তিকের প্রতি চরম সমালোচনা গৌতম গম্ভীরের 4

 

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকেট ডট কমকে দেওয়া সাক্ষাৎকারে দীনেশ কার্তিককে নিয়ে প্রাক্তন ভারতীয় ওপেনার বলেছেন, “এতেই ওনার মানসিকতা বোঝা যায়। আপনি অধিনায়কত্ব ছেড়েছেন কারন আপনি আপনার ব্যাটিংয়ে মনোনিবেশ করতে চান। কিন্তু সেটিও কোনও কাজে দেয়নি। সেই কারণে কখনও কখনও নিজের উপর দায়িত্ব নিয়ে নেওয়া ভালো।” 

দীনেশ কার্তিকের জন্যই ব্যর্থ কেকেআর, কার্তিকের প্রতি চরম সমালোচনা গৌতম গম্ভীরের 5

এরপর গৌতম গম্ভীর নিজেকে উদাহরণ দিয়েছেন। ২০১৪ সালে অত্যন্ত খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছিলেন প্রাক্তন ভারতীয় এই ওপেনার। কিন্তু তারপর দুরন্ত পারফর্মেন্স করেছিলেন এবং কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল জিতিয়েছিলেন গম্ভীর। সেই নিয়ে তিনি বলেছেন, “আমি অনেক কিছু বুঝেছি, যখন আমি ২০১৪ সালে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিলাম। সেই সময় টুর্নামেন্টের শুরুতে আমি পরপর তিনবার শূন্য রানে আউট হয়েছিলাম। সেই সময় অধিনায়কত্বই আমাকে সাহায্য করেছে আমায় ফর্মে ফিরে আসতে। কারণটা ছিল আমি যখন ব্যাটিং করছিলাম না, তখন আমি শুধু ভাবতাম যে কি করে আমি আমার টিমকে নিজের অধিনায়কত্ব ও সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে জেতাবো। কিন্তু যখন আপনি অধিনায়কত্ব করছেন না, আপনি সেই সময় আরও বেশি করে আপনার ব্যাটিং নিয়ে ভাবছেন।”

দীনেশ কার্তিকের জন্যই ব্যর্থ কেকেআর, কার্তিকের প্রতি চরম সমালোচনা গৌতম গম্ভীরের 6

 

গতকাল কিংস ইলেভেন পাঞ্জাবের হারের পর কিছুটা হলেও সম্ভাবনা বেড়েছে কলকাতা নাইট রাইডার্সের। কিন্তু শুধুমাত্র নিজেদের শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসকে হারালে চলবে না, নাইটদের তাকিয়ে থাকতে হবে কিংস ইলেভেন পাঞ্জাব এবং সানরাইজার্স হায়দ্রাবাদের দিকে, যাদের রান রেট কলকাতা নাইট রাইডার্সের তুলনায় অনেক বেশি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *