রবীন্দ্র জাদেজার পরিবর্ত হিসেবে চাহালের আসার জন্য এই মানুষটিকে দায়ী করলেন গৌতম গম্ভীর 1

গত টি২০ ম্যাচে ব্যাটিং করার সময় শেষ ওভারে মিচের স্টার্কের বলে হেলমেটে আঘাত পান ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। আর তার পরিবর্তে মাঠে নেমে বোলিং করেন যুজবেন্দ্র চাহাল। আর এই নিয়ে প্রশ্ন ওঠে সর্বত্র, একজন অলরাউন্ডারের পরিবর্ত হিসেবে কিভাবে একজন লেগ স্পিনার নামতে পারেন, যেখানে আইসিসির নিয়মে স্পষ্ট রয়েছে, যে ক্রিকেটার মাথায় চোট পাবেন, সেই ধরণের ক্রিকেটারই পরিবর্তন করা যাবে।

Australia V India: Justin Langer's fury over concussion substitute

এই নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছে। অনেকেই ভারতীয় টিম ম্যানেজমেন্টকে দোষ দিচ্ছেন নিয়মের ফাঁক খুঁজে এরকম সিদ্ধান্ত নিয়েছেন। বোলিং করতে নেমে যুজবেন্দ্র চাহাল শুধু ভালো বোলিংই করেননি, পেয়েছেন ম্যান অফ দ্য ম্যাচের পুরষ্কারও। আর তার পর এই নিয়ে বিতর্ক আরও বাড়ে। এছাড়াও, হেলমেটে আঘাত পাওয়ার পর কেন প্রোটোকল অনুযায়ী কোনও ডাক্তার বা ফিজিও জাদেজার কাছে যায়নি, সেই নিয়েও বিতর্ক দানা বাঁধে।

1st T20I: Justin Langer unhappy as India replace injured Jadeja with  'concussion substitute' Chahal - Sports News

কিন্তু এবার এই নিয়ে বেশ অন্যরকম মত দেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। তিনি কোনওরকম বিতর্কিত মন্তব্য না করে সরাসরি এই সিদ্ধান্তের দায়িত্ব দিয়ে দেন ম্যাচ রেফারির ঘাড়ে। আইসিসির নিয়ম অনুযায়ী, এই বিষয়ে শেষ সিদ্ধান্ত নেবেন ম্যাচ রেফারি, এবং সেই ম্যাচের ম্যাচ রেফারি ডেভিড বুনই ভারতের এই পরিবর্তনকে গ্রাহ্য করেছেন। যার ফলে ডেভিড বুনের সাথে বাক বিতন্ডায় জড়িয়ে পড়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ এবং কোচ জাস্টিন ল্যাঙ্গার।

Australia vs India cricket: Ravindra Jadeja sub, Justin Langer, David Boon,  Yuzvendra Chahal

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে গৌতম গম্ভীর বলেছেন, “এই সিদ্ধান্তটি সম্পূর্ণভাবে ম্যাচ রেফারির উপর থাকে। উনি কি ভাবছেন, সেটাই সব থেকে গুরুত্বপূর্ণ। আমি জানি জাস্টিন ল্যাঙ্গার অখুশি হয়েছেন কারণ রবীন্দ্র জাদেজা ব্যাট করছিলেন এবং তার হ্যামস্ট্রিংয়েও চোট লেগেছিল। এবং তার পরিবর্তে যুজবেন্দ্র চাহালের মত এমন একজনকে পাওয়া, যিনি টি২০ ক্রিকেটে একজন খুব খুব ভালো বোলার। ওনার থেকে আশা করা হয়েছিল এবং প্রত্যাশা অনুযায়ী অস্ট্রেলিয়াকে ধ্বংস করে দিয়েছিলেন চাহাল। যে প্রভাব চাহাল করে দিয়েছিলেন দ্বিতীয় ইনিংসে, সেটি ভারতীয় দলের কাছে বড়সড় একটি ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।”

রবীন্দ্র জাদেজার পরিবর্ত হিসেবে চাহালের আসার জন্য এই মানুষটিকে দায়ী করলেন গৌতম গম্ভীর 2

এদিকে গম্ভীর মনে করেন, যদি সত্যি সত্যিই কনকাশন হয়ে থাকে, তাহলে ভারতের অধিকার রয়েছে সাবস্টিটিউটের নিয়মের ব্যবহার করার। এবং সেই নিয়ম ব্যবহার করে ভারত সুফল পেয়েছে, এমনটাই মনে করেন ৩৯ বছরের এই প্রাক্তন ক্রিকেটার। এই নিয়ে গম্ভীর বলেছেন, “আমি বুঝতে পারছি যে অস্ট্রেলিয়া এই নিয়ে বেশ হতাশায় রয়েছে, কিন্তু এই কনকাশন দেরি করেও আসতে পারে। যদি কনকাশন থাকে, আর সেটির জন্য যদি কনকাশন নিয়ম থাকে, তাহলে সেটির ব্যবহার কেন করা যাবে না। নিজেদের সুবিধার জন্য ভারত পরিবর্ত হিসেবে একজন রিস্ট স্পিনারকে এনেছে। আমরা প্রায়ই বলি যে ভারত একজন রিস্ট স্পিনারের অভাবে ভুগবে আর তারা সেই অভাব ভোগেনি। ম্যাচে চাহাল অনেক বড় একটি প্রভাব রেখেছেন। যদি সত্যি সত্যিই কনকাশন হয়ে থাকে, তাহলে ভারতীয় দলের অধিকার রয়েছে সেটির ব্যবহার করার।” 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *