আসন্ন বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ভারতীয় দল ঘোষণা করলেন গৌতম গম্ভীর

২০১৯ বিশ্বকাপ শুরু হতে আরমাত্র মাস তিনেক বাকি রয়েছে। এই মুহূর্তে প্রত্যেক দলই নিজেদের নিজেদের প্রস্তুতিতে ব্যস্ত রয়েছে। ভারতীয় দল এই মুহূর্তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ খেলছে। বিশ্বকাপের আগে এটাই তাদের শেষ সিরিজ। এরপর ভারতীয় দলের প্লেয়াররা আইপিএল খেলতে ব্যস্ত হয়ে যাবেন। এর মধ্যেই ভারতীয় দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর তার পছন্দের সম্ভাব্য ভারতীয় দলের ঘোষণা করেছেন বিশ্বকাপের জন্য। প্রসঙ্গত ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ সংস্করণের শুরু হতে চলেছে ৩০ মে থেকে যা চলবেন ১৪ জুলাই পর্যন্ত। দুবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারতীয় দল বিশ্বকাপে তাদের অভিযান শুরু করবে আগামি ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাউথহ্যাম্পটনে।

ভারতীয় দলের দুর্দান্ত প্রদর্শন
আসন্ন বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ভারতীয় দল ঘোষণা করলেন গৌতম গম্ভীর 1
এই মুহূর্তে ভারতীয় দল দুর্দান্ত ফর্মে রয়েছে, এবং তারা ওয়ানডে র্যা ঙ্কিংয়ে তারা ২ নম্বরে রয়েছে। অনেক বিশেষজ্ঞ ইতিমধ্যেই তাদের ভারতকে তাদের আসন্ন বিশ্বকাপ অভিযানে ফেবারিট হিসেবে ধরেছেন। আর এর মধ্যেই ২০১১ বিশ্বকাপ জয়ের হিরো গৌতম গম্ভীর আসন্ন বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ১৬ সদস্যের দল বেছে নিয়েছেন। সম্প্রতি স্টার স্পোর্টসের চ্যানেলে গম্ভীর তার বিশ্বকাপের দল নিয়ে কথা বলেছেন। তার বাছা দলে বেশির ভাগ প্লেয়ারই ছিলেন প্রত্যাশিত, রিজার্ভ প্লেয়াররা ছাড়া। গম্ভীর রিজার্ভ প্লেয়ারদের তালিকায় বেশ কিছু অবাক করার মত প্লেয়ার বেছেছেন।

স্পিন বোলিং অপশনে আশ্চর্যজনক সিদ্ধান্ত

আসন্ন বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ভারতীয় দল ঘোষণা করলেন গৌতম গম্ভীর 2
India’s Ravichandran Ashwin delivers a ball during the third One Day International (ODI) match between West Indies and India, at the Sir Vivian Richards Cricket Ground in St. John’s, Antigua, on June 30, 2107.
India won the match by 93 runs, to lead the five-match-ODI-series 2-0. / AFP PHOTO / Jewel SAMAD (Photo credit should read JEWEL SAMAD/AFP/Getty Images)

বর্তমানে ভারতীয় রিস্ট স্পিনার্স কুলদীপ যাদব এবং যজুবেন্দ্র চহেল সীমিত ওভারের ক্রিকেটে শাসন করে চলেছেন। বিশ্বকাপে তাদের থাকা নিয়ে কোনো সন্দেহই নেই। যদিও গম্ভীর তার বাছা স্পিন বিভাগে তৃতীয় অপশন হিসেবে আশ্চর্যজনকভাবে এই প্লেয়ারকে বেছেছেন। তিনি মনে করেন যে সিনিয়র অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন বিশ্বকাপে ভারতের তৃতীয় স্পিনার হতে পারেন। বাস্তবে রবিচন্দ্রন অশ্বিন ২০১৭র জুলাই থেকে কোনো আন্তর্জাতিক সীমিত ওভারের ক্রিকেট ম্যাচ খেলেননি। তা সত্ত্বেও গৌতম গম্ভীর অশ্বিনকে তার অভিজ্ঞতার জন্য বেছে নিয়েছেন। যদিও স্পিন বোলিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এই দলে নেই। অলরাউন্ডার পজিশনে গৌতম গম্ভীর, হার্দিক পাণ্ডিয়া, কেদার জাধব এবং বিজয় শঙ্করকে বেছে নিয়েছেন।

ব্যাকআপ উইকেটকিপার নির্বাচনেও চমক
আসন্ন বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ভারতীয় দল ঘোষণা করলেন গৌতম গম্ভীর 3
বিশ্বকাপে ভারতীয় দলের রিজার্ভ উইকেটকিপার নির্বাচনেও চমক দিয়েছেন গম্ভীর। যেখানে এমএস ধোনিকে ভারতীয় দলের প্রধান উইকেটকিপার হিসেবে রাখা হয়েছে সেখানে ব্যাকআপ কিপার হিসেবে ঋষভ পন্থ এবং দীনেশ কার্তিক দুজনের কাউকেই রাখেননি গম্ভীর। আসন্ন বিশ্বকাপের জন্য ব্যাকআপ উইকেটকিপার হিসেবে কেএল রাহুলকে বেছে নিয়েছেন গম্ভীর। রাহুল একজন অনিয়মিত উইকেটকিপার, যার আন্তর্জাতিক কেরিয়ারে উইকেটকিপিংয়ের কোনো অভিজ্ঞতাই নেই। যদিও তিনি উইকেটকিপার এবং একজন ওপেনিং ব্যাটসম্যান দুভাবেই তিনি কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে আইপিএল খেলেছেন। গৌতম গম্ভীর এছাড়াও বিশ্বাস করেন যে রাহুল রিজার্ভ ওপেনিং ব্যাটসম্যান হিসেবেও খেলতে পারেন। যেখানে রোহিত শর্মা এবং শিখর ধবন প্রধান ওপেনার হিসেবে দলে আসেন, গম্ভীর বিশ্বাস করেন যে টিম ম্যানেজমেন্ট কেএল রাহুলকে একজন ব্যাকআপ ওপেনার হিসেবেও খেলাতে পারে।

চতুর্থ পেসার
আসন্ন বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ভারতীয় দল ঘোষণা করলেন গৌতম গম্ভীর 4
গৌতম গম্ভীর এছাড়াও জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার এবং মহম্মদ শামীকে শীর্ষ তিন পেসার হিসেবে দলে রেখেছেন। চতুর্থ পেসার নিয়ে কথা বলতে গিয়ে গম্ভীর উমেশ যাদবের নাম নিয়েছেন। যদিও সম্প্রতি উমেশ যাদবের পারফর্মেন্স তেমন আহামরি কিছু নয়। টি-২০সিরিজে দলে সুযোগ পেয়েও নিজেকে প্রমান করতে ব্যর্থ হয়েছেন তিনি। তবু গম্ভীর উমেশকেই চতুর্থ পেসার হিসেবে দলে রেখেছেন।

গম্ভীরের নির্বাচিত দল:
আসন্ন বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ভারতীয় দল ঘোষণা করলেন গৌতম গম্ভীর 5
রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, আম্বাতি রায়ডু, এমএস ধোনি, কেদার জাধব, হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, যজুবেন্দ্র চহেল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি,শিখর ধবন, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, বিজয় শঙ্কর।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *