তার সময় এই তারকা দলে থাকলে আরও ট্রফি জিততো কেকেআর - গম্ভীর 1
গৌতম গম্ভীর

আইপিএলে’র শুরু থেকেই তারকাখচিত দল দেখা গেছে কোলকাতা নাইটরাইডার্সের ।যদিও তারকা সমাগম থাকা সত্বেও প্রথম বেশ কিছু মরশুম বিশেষ কিছু করে উঠতে পারেনি শাহরুখ খানের দল‌ ।যদিও পটভূমির পরিবর্তন ঘটে ২০১২ সালে গৌতম গম্ভীরের অধিনায়ক রুপে অবতীর্ণ হওয়ার সাথে সাথে।তার নেতৃত্বে সাফল্যের চূড়ায় পৌছায় নাইটরাইডার্স।কলকাতা নাইটরাইডার্স আইপিএল যেতে ২০১২ এবং ২০১৪ সালে।সৌজন্যে গৌতম গম্ভীরের নেতৃত্ব এবং তার দলের দুরন্ত পারফ‍রম‍্যান্স।

তার সময় এই তারকা দলে থাকলে আরও ট্রফি জিততো কেকেআর - গম্ভীর 2

গম্ভীর মনে করেন তার অধিনায়ক থাকাকালীন তারকা ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেল দলে আরও সাফলতার মুখোমুখি হতে পারতো কলকাতা নাইট রাইডার্স।প্রসঙ্গত, ২০১৪ সালে নিলামে ৬০ লক্ষ টাকার বিনিময়ে কলকাতা দলে আগমন হয় রাসেলের।যদিও সেই মরশুমে মাত্র কয়েকটি ম‍্যাচে খেলা সুযোগ পেয়েছিলেন তিনি।যদিও চিত্রের পরিবর্তন হয় ২৯১৫ সালের আইপিএলে, ১১ ইনিংসে তার রান সংখ্যা ছিলো ৩২৬, ১৯২.৭৯ গড়ে এই রান করেছিলেন তিনি।

তার সময় এই তারকা দলে থাকলে আরও ট্রফি জিততো কেকেআর - গম্ভীর 3

প্রথম মরশুমে তেমন জ্বলে উঠতে পারেনি রাসেল।আট ম‍্যাচে সুযোগ পেয়ে তিনি করেছিলেন মাত্র ১৮৮ রান , স্ট্রাইক রেট ছিলো ১৬৫ ।২০১৭ সালে ক্রিকেট কেরিয়ারের কঠিন সময়ের মধ্যে দিয়ে গেছিলেন রাসেল।নির্বাসিত থাকার দরুন সেবছর আইপিএলে খেলতে পারেননি তিনি।যদিও তার উপর ভরসা হারায়নি কলকাতা নাইট রাইডার্স কর্তৃপক্ষ।পরের বছর তাকে রেখে দেয় শাহরুখের দল।

তার সময় এই তারকা দলে থাকলে আরও ট্রফি জিততো কেকেআর - গম্ভীর 4
Bengaluru: Kolkata Knight Riders’ Andre Russell celebrates after winning the 17th match of IPL 2019 against Royal Challengers Bangalore at M.Chinnaswamy Stadium in Bengaluru on April 5, 2019. (Photo: IANS)

এবং রাসেল আস্থার দাম রাখতে ভুল করেননি।তা তার ২০১৮ এবং ২০১৯ সালের পারফরম্যান্সের মধ্যে দিয়ে তার পরিচয় দেন।একবছর নির্বাসিত থাকার পর আরও শক্তিশালী হয়ে ফিরে আসে রাসেল।এবং সেই মরশুমে তার খুনে মেজাজের সামনে রেয়াত পাইনি বিপক্ষের কোনও বোলার।এমনকি বেশ কিছু ম‍্যাচে একাই কলকাতাকে জিতিয়ে দেন তিনি।এর পরবর্তী সময়ে নাইটরাইডার্সে শেষ হয় গম্ভীর জমানা।তাই রাসেলের সেরা সময় নাইটদের নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি গম্ভীর।

তার সময় এই তারকা দলে থাকলে আরও ট্রফি জিততো কেকেআর - গম্ভীর 5

সম্প্রতি একটি অনুষ্ঠানে গম্ভীর জানিয়েছিলেন তার সাত বছর কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক থাকাকালীন রাসেলকে পেলে কলকাতা নাইট রাইডার্স আরো কিছু আইপিএল ট্রফি জিততো।এবং এ বিষয়ে নিশ্চিত তিনি।শুধুমাত্র তাই নয় , যে বছর নাইটরাইডার্সে যোগ দেন রাসেল, সেবছর আইপিএলে সবচেয়ে বেশী দামে বিক্রি হওয়া দিল্লির পবন নেগী’র (৮ কোটি ) প্রসঙ্গ তোলেন তিনি।

এই তিন খেলোয়াড় আইপিএল ২০১৯এ জিততে পারেন ‘ম্যান অফ দ্যা টুর্নামেন্টের’ খেতাব
Kolkata Knight Riders’s Andre Russell plays a shot during the VIVO IPL T20 cricket match between Chennai Super Kings and Kolkata Knight Riders in Chennai, India, Tuesday, April 9, 2019. (AP Photo/R.Parthibhan)

তার বক্তব্য, ” মনে করুন রাসেল ৫০ লাখ টাকায় কলকাতায় যোগ দেয় এবং পবন নেগি আট কোটি টাকায় দিল্লিতে।আমি সাত বছর আইপিএলে কলকাতার অধিনায়ক ছিলাম, এই সাত বছর যদি ওকে ( রাসেল ) দলে পেতাম তাহলে আমরা আরও একটা কি দুটো আইপিএল ট্রফি জিততাম ” ।প্রসঙ্গত, গত কয়েক মরশুমে রাসেল দুরন্ত পারফরম্যান্স দিলেও টুর্নামেন্টে বিশেষ কিছু করে উঠতে পারেনি নাইটরা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *