নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের পর বিরাট কোহলির সমালোচকদের গৌতম গম্ভীর দিলেন এই জবাব 1

নিউজিল্যান্ড সফরে ভারতীয় দলকে ওয়ানডে সিরিজে ৩-০ ফলাফলে হারতে হয়েছিল আর টেস্ট সিরিজেও তারা ২-০ হেরে গিয়েছিল। নিউজিল্যাণ্ড সফরে এই খারাপ প্রদর্শনের পর ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জমিয়ে সমালোচনা হয়েছিল। তার নেতৃত্বের পাশাপাশি তার ফর্ম নিয়েও সমালোচকরা প্রশ্ন তুলেছিলেন।

গৌতম গম্ভীর করলেন বিরাট কোহলির সমর্থন

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের পর বিরাট কোহলির সমালোচকদের গৌতম গম্ভীর দিলেন এই জবাব 2

এর মধ্যেই ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর বিরাট কোহলির সমর্থন করেছেন। তিনি টাইমস অফ ইন্ডিয়ার জন্য লেখা নিজের একটি কলামে লিখেছেন,

“নিউজিল্যান্ডে ভারতীয় দলের ২-০ ফলাফলে টেস্ট সিরিজ হারার পর যেভাবে সমালোচকরা বিরাট কোহলিকে নিশানা করেছেন তা ভীষণই নিরাশাজনক ছিল। সিলেকশন প্রক্রিয়া, ড্রেসিং রুমের পরিস্থিতি, জসপ্রীত বুমরাহের প্রদর্শন, বিরাট কোহলির রণনীতি সবকিছুই প্রশ্নের মুখে ছিল। পৃথ্বী শ প্রথমবার নিউজিল্যান্ড সফরে গিয়েছিলেন। ময়ঙ্ক আগরওয়ালও এতে শামিল ছিলেন। রোহিত শর্মা আর শিখর ধবনের অনুপস্থিতিতে দলের নির্ভরতা বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে আর চেতেশ্বর পুজারার উপর যথেষ্ট বেড়ে গিয়েছিল। এর সঙ্গেই নিউজিল্যাণ্ড সফরের পরিস্থিতিও যথেষ্ট চ্যালেঞ্জিং হয়ে গিয়েছিল। ঈশান্ত শর্মার প্রত্যাবর্তনে বোলিংয়ে পরিস্থিতি সামান্য উন্নত হয় কিন্তু পরে তাকে চোটের কারণে বাদ পড়তে হয়। কোথাও না কোথাও এই সমস্ত বিষয়গুলি ভারতীয় দলের প্রদর্শনে প্রভাব ফেলেছে”।

পাঁচ বোলারের সঙ্গে খেলা উচিত ছিল ভারতের

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের পর বিরাট কোহলির সমালোচকদের গৌতম গম্ভীর দিলেন এই জবাব 3

গৌতম গম্ভীর ভারতকে পাঁচ বোলারের সঙ্গে মাঠে নামার রণনীতির পরামর্শ দিয়ে লিখেছেন, “টিম ইন্ডিয়ার চার বোলারের সঙ্গে মাঠে নামা ভীষণই নিরাশাজনক ছিল। আমি আগেই এই বিষয়ে মন্তব্য করেছিলাম। আমার সবসময়ই ধারণা যে ভারতকে পাঁচজন স্পেশালিস্ট বোলারের সঙ্গে মাঠে নামা উচিত ছিল। এছাড়াও তাদের কেএল রাহুলকে টেস্ট দলে বজায় রাখা উচিত ছিল”।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরিস্থিতি আমাদের পক্ষে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের পর বিরাট কোহলির সমালোচকদের গৌতম গম্ভীর দিলেন এই জবাব 4

দক্ষিণ আফ্রিকার সঙ্গে তিন ওয়ানডে ম্যাচের সিরিজের উল্লেখ করে গৌতম গম্ভীর লিখেছেন, “দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রথম ওয়ানডে ম্যাচে পরিস্থিতি ভারতের পক্ষে হবে। শিখর ধবনের প্রত্যাবর্তনে ড্রেসিংরুমে খেলোয়াড়দের মনোবল বাড়বে। খেলার ফর্ম্যাট আর বর্তমান পরিস্থিতি পৃথ্বী শয়ের জন্যও সাহায্যপূর্ণ হবে। শর্টপিচ বোলিং ওর জন্য চ্যালেঞ্জিং হতে পারে, কিন্তু আমার বিশ্বাস যে ও ভালো প্রদর্শন করবেন। আমার নজর হার্দিক পাণ্ডিয়ার প্রদর্শনের দিকেও থাকবে। যদি তার প্রদর্শন দুর্দান্ত থাকে তো কোহলি খুশি হবেন”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *