একবিংশ শতকের গোড়ার দিকে ভারতীয় ক্রিকেটে স্বর্ণযুগের সূচনা হয়েছিল। অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতত্বে সেই সময়কার ভারতীয় ক্রিকেট দল বিপক্ষের চোখে চোখ রেখে চ্যালেঞ্জ করতে শিখেছিল। বীরেন্দ্র সহবাগ, শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষণ এই চার মূর্তির দাপটে অনেক দলেরই রাতের ঘুম উড়ে যেত। এই সময়েরই কিছুটা পরের দিকে ভারতীয় দলে আরও একজন বিশ্বমানের ক্রিকেটারের প্রবেশ ঘটে এই স্কোয়াডে। দিল্লির বাঁহাতি ওপেনার ব্যাটসম্যান গৌতম গম্ভীর। নিঃসন্দেহে গম্ভীর ভারতীয় ক্রিকেটের একজন সেরা ওপেনার। সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, বীরেন্দ্র সহবাগ এমনকী মহেন্দ্র সিং ধোনির নেতৃ্ত্বেও খেলেছেন তিনি। এই বিরাট জাতীয় দলের ক্রিকেট জীবনে অধিনায়ক হিসেবে কাকে বেশি ভাললাগে তাঁর? এতদিন পরে সেই কথাই বলে ফেললেন দিল্লির এই ব্যাটসম্যান।

আইপিএল ২০১৭ঃ এবার ক্রিকেটীয় অভিভাবকের মত ধোনির পাশে দাঁড়ালেন সৌরভ

৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকেই সেরা অধিনায়ক হিসেবে বেছে নিলেন। একটি ক্রীড়া চ্যানেলের অনুষ্ঠেনে তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল কোন অধিনায়কের অধীনে খেলে তিনি সবথেকে বেশি আনন্দ পেয়েছেন? এর উত্তরে অন্যান্য অধিনায়কদের প্রতি সম্মান জানিয়েই নিজের চোখে ধোনিকেই সেরা হিসেবে বেছে নেন তিনি। ২০১১ সালের বিশ্বকাপে ধোনির নেতৃ্ত্বে ভারতীয় দলে ছিলেন গম্ভীর। সেই প্রতিযোগীতা এই বাঁহাতি ব্যাটসম্যানের অবদান ভোলার মত নয়। ভারতের মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হওয়া সেই বিশ্বকাপ ফাইনালে অধিনায়ক ধোনি ও গম্ভীর ভারতীয়দের মাথা উঁচু করিয়েছিল গোটা বিশ্বের দরবারে। ধোনির নেতৃ্ত্বে ভারতীয় দলে খেলার সময় বীরেন্দ্র সহবাগের সঙ্গে তাঁর বেশকিছু আনন্দের স্মৃতি রয়েছে এমনটাও জানালেন তিনি এই অনুষ্ঠানে।

ভারতীয় ক্রিকেটে সৌরভ গঙ্গোপাধ্যায়ের পর সেরা বাঁহাতি ব্যাটসম্যান হয়ত গম্ভীরই। শুধুমাত্র ২০১১-র বিশ্বকাপ নয়, ধোনির সঙ্গে ২০০৯ সালে ভারতীয় দলকে টেস্টের প্রথম স্থানে নিয়ে যাওয়ায় অনেকটাই অবদান রয়েছে গম্ভীরের। ২০০৭ এর টি টোয়েন্টি বিশ্বকাপেও দীর্ঘদিন মনে রাখার মত এক ইনিংস খেলেছিল এই তারকা ক্রিকেটার।

বহুদিন হল ভারতের জাতীয় দল থেকে বাইরে রয়েছেন গম্ভীর। কিন্তু তাঁর সেই মহিমা কোনও অংশে কমেনি। বরং বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই তাঁর হাত আরও খুলছে। আইপিএলে কেকেআরের অধিনায়ক গম্ভীর। নিজের নেতৃত্বের জোরে দু’বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে কেকেআর। এই বছরও যেভাবে খেলছে তাঁর দল, তাতে তৃতীয় বারের মত চ্যাম্পিয়ন হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। আইপিএলের এই মরশুমে গৌতম গম্ভীরকে এক অন্য মেজাজে দেখা যাচ্ছে। ধারাবাহিকভাবে প্রতিটা ম্যাছে তিনি যে আগ্রাসনের সঙ্গে ব্যাট করছেন, তাতে অনেক তরুণ ক্রিকেটারকেও হার মানায়। এভাবে চলতে থাকলে হয়ত খুব তাড়াতাড়ি আবারও জাতীয় দলে ডাক আসতে পারে দিল্লির এই ব্যাটসম্যানের।

  • SHARE

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...