গৌতম গম্ভীর নিজের ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার দিয়ে বাড়িয়েছিলেন আত্মবিশ্বাস, সেই খেলোয়াড়ই পরে দেননি সম্মান

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি আর ভারতীয় দলের প্রাক্তণ ব্যাটসম্যান গৌতম গম্ভীরের মধ্যে কেমন সম্পর্ক ছিল তা সকলেই জানেন। দুজনেই দিল্লির খেলোয়াড় আর দুজনেই ভীষণই আক্রামণাত্মক স্বাভাবের জন্য পরিচিত। কিন্তু এই দুজনের দুটি সম্পর্কে থেকেছে, কখনো তেতো তো কখনো মিষ্টি।

বিরাট কোহলির সঙ্গে গৌতম গম্ভীরের সম্পর্ক থেকেছে কখনো রাগের, তো কখনো ভালোবাসার

মঙ্গলবার গৌতম গম্ভীর নিজের সমস্ত ধরণের ক্রিকেট কেরিয়ারকে বিদায় জানিয়েছেন। এই অবস্থায় আজ আমরা আপনাদের গৌতম গম্ভীরের ব্যাপারে বিশেষ এই ব্যাপারে জানাব।

গৌতম গম্ভীরের ভারতীয় দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ইন্টারেস্টিং সফর থেকেছে। এমন এক সফর যেখানে কখনো রাগ তো কখনো বড়ই খুশির মুহুর্ত দেখা গিয়েছে।

২০১৩সালে আইপিএলে দুজনের মধ্যে হয়েছিল দারুণ লড়াই

পুরো ক্রিকেট জগত জানে যে গৌতম গম্ভীর আর বিরাট কোহলির মধ্যে ২০১৩র আইপিএল চলাকালীন দুর্দান্ত লড়াই হয়েছিল। এই লড়াইতে বিরাট কোহলি আর গৌতম গম্ভীর দুজনেই একে অপরকে মারতে উদ্যত হয়েছিল।

২০১৩র আইপিএল মরশুমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলুরু আর কলকাতা নাইট রাইডার্সের মধ্যে একটি ম্যাচ খেলা হয়েছিল। এই ম্যাচে বিরাট কোহলি আর গম্ভীরের মধ্যে দারুণ বাকযুদ্ধ দেখতে পাওয়া গিয়েছিল যারা প্রায় একে অপরকে মারতে মরতে উদ্যত হয়েছিলেন।

একে অপরকে ঘেন্নার আগে দেখা গিয়েছিল এই অনন্য প্রেম

যতই ক্রিকেট জগতে বিরাট কোহলি আর গৌতম গম্ভীরের মধ্যে এই লড়াই আর ঘেন্না দেখা গিয়েছিল কিন্তু এদের মধ্যে ভালোবাসা দেখা গিয়েছে?

বেশ কিছু ক্রিকেটপ্রেমীর জবাব না হতে পারেকিন্তু আমরা আপনাদের এমন এক ঘটনার কথা বলতে চলেছি যা শুনে আপনার বিশ্বাস করতে সামান্য মুশকিল হবে।

নিজের ম্যান অফ দ্য ম্যাচ গম্ভীর দিয়েছিলেন কোহলিকে

যতই বিরাট কোহলি আর গৌতম গম্ভীর আইপিএল চলাকালীন এমন উদাহরণ পেশ করুক যা ভারতের ক্রিকেটের ভালো লাগবে না কিন্তু ২০০৯-এর সেই ম্যাচ কে ভুলতে পারে যখন বিরাট কোহলিকে গৌতম গম্ভীর নিজের ম্যান অফ দ্য ম্যাচ দিয়ে দিয়েছিলেন।
হ্যাঁ, আপনারা একদম সঠিক শুনেছেন। ২০০৯-এ শ্রীলঙ্কার বিরুদ্ধে কলকাতায় ওয়ানডে ম্যাচ খেলা হয়েছিল যেখানে গম্ভীর ১৫র রানের ইনিংস খেলেন তো বিরাটও ১০৭ রানের ইনিংস খেলেছিলেন। বিরাট কোহলির সেটা প্রথম সেঞ্চুরি ছিল।

ম্যাচের পর গৌতম গম্ভীরকে ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার দেওয়া হয় কিন্তু তিনি দুর্দান্ত নমুনা পেশ করে নিজের ম্যান অফ দ্য ম্যাচ কোহলিকে দিয়ে দেন যিনি নিজের ওয়ানডে কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন।
গৌতম গম্ভীরের সঙ্গে একবার যখন এই ব্যাপারে কথা হয় তো তিনি বলেছিলেন, “খেলোয়াড় হিসেবে যখন আমরা একে অপরের বিরুদ্ধে খেলি তো নিজের সেরাটা দিতে চাই, তাতে এই ধরণের তর্কাতর্কি দেখা যেতে পারে। কিন্তু তার মানে এটা কখনোই নয় যে আমরা দুজন একে অপরকে অপছন্দ করি। মাঠের বাইরে আমরা একে অপরের ভালো বন্ধু। আর যখনই আমরা ভারতের হয়ে খেলি তো নিজের নিজের স্তরে দুর্দান্ত ফল করার চেষ্টা করেছি”।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

মাজানসি সুপার লিগ ২০১৮: মহেন্দ্র সিং ধোনির হেলিকপ্টার শট খেললেন রশিদ খান

কিছুদিন আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের বর্তমান তারকা ক্রিকেটারের তালিকায় সবার উপরে রয়েছেন রশিদ খান। সাদা বলের...

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয়

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায়...

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...