কোহলি না, ওঁই ভারতীয় ব্যাটসম্যানটিই সেরা: সৌরভ 1

কলকাতা, ১৭ জানুয়ারি: রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। বিরাট কোহলির নেতৃত্ব জয় দিয়েই যাত্রা শুরু করেছে ভারত। তবে এই ম্যাচে রান তাড়া করতে নেমে শুরুটা মোটেও ভাল হয়নি বিরাট ব্রিগেডের। ৬৩ রানের মধ্যে ৪ উইকেট পড়ে গিয়ে একটা সময় ধুঁকতে থাকে তাঁরা। তবে পঞ্চম উইকেটে বিরাট কোহলি-কেদার যাদবের জুটি ভাগ্য গড়ে দেয় ম্যাচের। এই দু’জনের ২০০ রানের পার্টনারশিপের ওপর ভর করেই শেষ পর্যন্ত ম্যাচ জিতে নেয় ভারত। পুণেতে এই দুই ব্যাটসম্যানই শতরান করেন।

বিরাট কোহলি ব্যক্তিগত ১২২ রানে প্যাভিলিয়নে ফিরে যাওয়ার পর কিছুটা হল কাঁপুনি ধরে যায় ভারতীয় ব্যাটিং লাইনআপে। এরপর চোট পান যাদব। তবে চোটগ্রস্থ হয়েও আরও ১৮ রান করেন তিনি। তিনি যখন আউট হন, ভারত তখন জয়ের অনেকটাই কাছাকাছি চলে এসেছে। তাই এ দিনের এই ম্যাচে জয়ের পিছনে কেদার যাদবের অবদান যে সিংহভাগ, সেটা অবশ্য আলাদা করে বলে দেওয়ার দরকার পরে না।

ঠিক এই সুরটাই শোনা গিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের গলাতেও। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ভারতের প্রাক্তন অধিনায়ক বলে দেন, বিরাট কোহলির থেকেও এই ম্যাচে বেশি ভাল খেলেছেন কেদার যাদব। সৌরভ বলেন, ‘দারুণ ব্যাট করেছে কেদার যাদব। আমার মনে হয় ও বিরাট কোহলির থেকেও ভাল ব্যাট করেছে। আমরা সব সময় বিরাট কোহলির কথা বলি, তবে আমার কাছে কেদারের ইনিংসটা আরও বেশি মূল্যবান। ও যখন ব্যাট করতে আসে তখন ভারতের স্কোর ৬৩/৪। রান তাড়া করতে নেমে ৩১/১ ও ৬৪/৪, এই দুটি পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। তাই কেদার যাদবকে বাহবা দিতেই হবে। ও দুর্দান্ত খেলেছে।’

পুণেতে বিরাট কোহলির থেকে অনেক বেশি আগ্রাসী মেজাজে ব্যাট করেছেন কেদার যাদব। আসলে দলের অধিনায়ক তাঁকে ব্যাট চালিয়ে খেলার স্বাধীনতা দিয়ে দেন। এর ফলে ৭৬ বলে ১২০ রানের একটি মারকাটারি ইনিংস খেলে ‘ম্যান অফদ্য ম্যাচে’-এর পুরস্কার জিতে নেন তিনি। এরই সঙ্গে, দীর্ঘ ২০ বছর পর প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে নিজের ঘরের মাঠে ওয়ান ডে ম্যাচে সেঞ্চুরি হাঁকালেন তিনি।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *