এই দুই খেলোয়াড়ের প্রশংসায় পঞ্চমুখ মহারাজ 1
সৌরভ গঙ্গোপাধ্যায়

কোহলিদের অজুহাত দেওয়ার আর কোনও জায়গা নেই।পুনের টেস্টে নিম্নমানের পিচকে শিখণ্ডি করা হলেও, বেঙ্গালুরুতে ভারতীয় দলের ব্যাটিং বিভাগের কঙ্কালসার চেহাড়া বেরিয়ে পড়ায় কোহলিদের এটা মেনে নেওয়াই ভাল, অস্ট্রেলিয়াকে তারা খুবই হালকাভাবে নিয়েছিল। পাশপাশি বহুদিন বাদে অস্ট্রেলিয়ার স্পিনের ব্যাটন সামলাতে যে দুই যুবরাজ পাওয়া গিয়েছে, তাও মেনে নেওয়াই ভাল। যেমনটা মেনে নিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

আমি যখন খেলতাম, তখন রবি শাস্ত্রী খেলা দেখেননি : সৌরভ


ভারত অস্ট্রেলিয়া সিরিজ সুরু হওয়ার আগে মহারাজ ভবিষ্যতবানী করেছিলেন কোহলিরা স্মিথদের ৪-০ তে মাৎ দিতে পারে। কিন্তু তখনও হয়ত তিনি জানতেন না, কোন ইন্দ্রজালের ভরসায় অজি অধিনায়ক স্মিথ ভারতে বসেই কোহলিদের হোয়াইট ওয়াস করার হুমকি দিচ্ছেন।পুনেতে ও’কিফকে তো দেখাই ছিল। কিন্তু বেঙ্গালুরুতে ন্যাথন লিয়ঁর যে ইন্দ্রজাল দেখালেন তা বিশ্বাস হয়না। তাই ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গোপাধ্যায় মেনে নিলেন অস্ট্রেলিয়ান দলের হয়ে স্পিনের এই জোড়াফলা তিনি দেখেননি আগে।

ধোনির রেকর্ড ছুঁতে পারলেন না কোহলি


ও’কিফ ও লিয়ঁর প্রসংসা করতে গিয়ে প্রাক্তণ এই অধিনায়ক বলেন, ‘আমি এর আগে কখনও দেখিনি দুজন স্পিনার ক্রমাগত দুটি দিক দিয়ে চাপ সৃষ্টি করে চলেছে ব্যাটসম্যানদের উপর। সত্যিই ওরা দারুন বল করেছ।’ সৌরভ গাঙ্গোপাধ্যায় ভারতীয় অধিনায়ক হিসেবে দু’বার অস্ট্রেলিয়া সফরে গিয়েছে। বিদেশের মাটিতে অধিনায়ক হিসেবে তাঁর রেকর্ডও অনেক ভাল। ভারতীয় ভূখণ্ডে দাঁড়িয়ে, ভারতের অন্যতম সেরা অধিনায়কের মুখে এই প্রশংসা কিফ লিয়ঁদের জন্য অবস্যই বড় পাওনা। তেমনই, পুনেতে ও’কিফের ১২টি উইকেট ও বেঙ্গালুরুতে লিয়ঁর এক ইনিংসে ৮টি উইকেট পাওয়া ভারতীয় মাটিতে অন্যতম সেরা প্রদর্শণ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *