MS Dhoni, captain, of India chats with Sourav Ganguly during the 3rd Paytm Freedom Trophy Series T20 International match between India and South Africa held at Eden Gardens Stadium in Kolkata, India on the 8th October 2015 Photo by Ron Gaunt/ BCCI/ Sportzpics

সৌরভের আমলেই ভারতীয় দলে প্রথম অভিষেক হয়েছিল প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। তারপরের অধ্য়ায়টা ইতিহাস। ভারতীয় ক্রিকেট তার সর্বকালের সেরা অধিনায়ককে পেয়েছে দ্রাবিড় পর্ব মেটার পর। অন্য়ান্য় সব ক্রিকেটারের মতে তিনিও মানুষ। ফলে ব্য়াডপ্য়াচ তাঁর জীবনও এসেছে। আর তাঁর সঙ্গে সমালোচকদের বিদ্রুপও। অধিনায়ক সৌরভকেও এসব সামলাতে হয়েছিল একসময়। ধোনির দুর্দিনে সবসময় তাঁকে সমর্থন করেছেন দাদা। খোলস ছেড়ে বেরিয়ে মাহি আবার যখন তাঁর পুরনো রঙ ধরেছেন, সৌরভকে তখন বলতে শোনা গিয়েছে, মহেন্দ্র সিং ধোনির মতো উঁচু মানের ক্রিকেটাররা সবসময় সমালোচকদের ভুল প্রমাণ করেন।

ধোনির এখন ছত্রিশ বছর হয়েছে। ব্য়াট হাতে ২০১৬ সালটা খুব খারাপ কাটায় ক্রিকেট নিয়ে যাঁরা সর্বদা কপচান, তাঁরা ধোনিকে বারবার অবসর নেওয়ার পরামর্শ দিয়েছিলেন তখন। কারণ, ব্য়াটিং অর্ডারে এমনিই নিচের দিকে নামেন তিনি। আগের মতো টেইল এন্ডারদের নিয়ে আর সেরকম টানতে পারছিলেন না। ফলে তিনি ফুরিয়ে গিয়েছেন এটাই ধরে নিয়েছিলেন সবাই। কিন্তু, এবছরের শুরুটা শতরান দিয়ে করার পর আবার হোঁচট খাওয়া। তবে, শ্রীলঙ্কা সিরিজে  সেই পুরনো মাহিকে ফিরে পেয়েছে ভারতীয় ক্রিকেট। দ্বিতীয় ও তৃতীয় ওয়ান-ডে ম্য়াচে ধোনির কারেই পাঁচ ম্য়াচের সিরিজ দুম্য়াচ আগে থাকতেই জিতে নেয় ভারত। এখানে বলা রাখা ভালো, টেস্ট সিরিজের মতো একদিনের সিরিজেও শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেছে ভারত। আর একদিনের সিরিজে ধোনিকে কোনও শ্রীলঙ্কান বোলার একবারও আউট করতে পারেননি।

শ্রীলঙ্কা সিরিজে ভারতের হয়ে তিনশো একদিনের ম্য়াচ খেলার বিরল নজির গড়েছেন মাহি। ধোনি ভারতের ষষ্ঠ ক্রিকেটার যিনি এই কৃতিত্বের অধিকারী হয়েছেন। সিরিজ শেষে ধোনির নামের পাশে এখন ৩০১টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচ লেখা। শ্রীলঙ্কা সিরিজে উইকেটকিপার-ব্য়াটসম্য়ান ধোনিকে নতুন করে আবিষ্কার করেছে ভারতীয় ক্রিকেট। ভারতের সর্বকালের অন্য়তম সেরা অধিনায়ক সৌরভ একটি বেসরকারি সংবাদমাধ্য়মে তাঁর কলামে ধোনি প্রসঙ্গে লিখেছেন, তিনশোটি ম্য়াচ খেলা মুখের কথা নয়। পরিসংখ্য়ানটি অনেক। ওই সংখ্য়াটা একজন ক্রিকেটার স্থায়িত্বের কথা ব্য়ক্ত করে। আর স্থায়িত্ব থাকলেই মহানতা ও উৎকৃষ্টতা আসে। সিরিজের আগে ওকে (ধোনিকে) চাপে রাখা হয়েছিল। তাদের জন্য় বলে রাখি, ওর মতো ক্রিকেটারকে চাপে রাখলে পারফর্ম করবেই। ওর অভিজ্ঞতার কথা কেউ ভুলে যাবেন না। ধোনি চাপের মধ্য়েই পারফর্ম করতে অভ্য়স্ত। আর সেটাই শ্রীলঙ্কা সিরিজে আবার করে দেখালো। সৌরভ আরও বলেছেন, ধোনির মতো ক্রিকেটার দেশের হয়ে অনেক অবদান রেখেছে। এত কিছু দেওয়ার পর একটা দিন খারাপ কাটলে তাকে চলে যেতে বলা যায় না। কারণ, সে আবার সবাইকে ভুল প্রমাণ করবে। তবে, ধোনিকে ভালো দলের সামনে প্রমাণ করে দেখাতে হবে। আমার আশা, ও সেটা ভালোভাবেই করে দেখাবে।

বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি সম্পর্কেও উচ্ছ্বসিত সৌরভ। বলেন, কোহলির সবচেয়ে বেশি যে ব্য়াপারটা আমার ভালোলাগে, তা হল ইনিংসের শুরু থেকেই আধিপত্য় করার ধরনটা। যেভাবে ও ব্য়াট করে। লোকে হয়ত আজকালকার দিনের বোলিং অ্য়াটাক নিয়ে প্রশ্ন তুলবেন। কিন্তু, এত রান করা মুখের কথা নয়। বিশেষ করে সেঞ্চুরির পর সেঞ্চুরি করা। অধিনায়ক বিরাট তার দল নিয়ে যে উচ্চতায় যাচ্ছে, তাতে ভারতবাসীর মধ্য়ে প্রত্য়াশাটা নিজেই বাড়িয়ে দিয়েছে।

  • SHARE

    আরও পড়ুন

    প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর ইমরান খানকে সবাই জানালেন শুভেচ্ছা, করতে বললেন এমন কিছু যার জন্য পাকিস্তানের সম্মান বাড়ে !

    পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। এক সময়কার পাকিস্তান...

    ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের !

    ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে...

    ইমরান খানের দেখানো পথ ধরে রাজনীতিতে আসতে চলেছেন এই তারকা ক্রিকেটার!

    Gautam Gambhir In Line To Join Politics, Likely To Get Ticket From BJP
    ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান গৌতম গম্ভীর ক্রিকেটের বাইরে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এবার তাকে...

    এশিয়া কাপ ২০১৮ঃ বড় দল গুলোর বিপক্ষে কি চমক দেখাতে পারবে আফগানিস্তান?

    ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে আর কিছু দিন পরেই সংযুক্ত আরব আমিরাতে বসতে চলেছে ওয়ানডে এশিয়া কাপের...

    এশিয়া কাপ ২০১৮: পাঁচ জন ক্রিকেটার যারা এশিয়া কাপের পর অবসর ঘোষণা দিতে পারেন

    ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমান খারাপ সময় পার করছে ভারত ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজে ২-০...