ধোনির উপর করা গম্ভীরের করা ভবিষ্যৎবাণী সফল হল, দেখুন কি বলেছিলেন গোতি! 1

দিল্লি: এক দশক আগে ভারতের জাতীয় দলে অভিষেক হয় তরুণ উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির। তখন ভারতীয় দলে মোটামুটিভাবে জমে গিয়েছিলেন গৌতম গম্ভীর। তখনই তিনি বলে দেন যে, ভারতীয় দলের ভবিষ্যৎ হতে চলেছেন ধোনি। তার প্রতি অালাদা করে যত্ন নেওয়ার কথাও বলেন তিনি।

ধোনির উপর করা গম্ভীরের করা ভবিষ্যৎবাণী সফল হল, দেখুন কি বলেছিলেন গোতি! 2 ধোনির উপর করা গম্ভীরের করা ভবিষ্যৎবাণী সফল হল, দেখুন কি বলেছিলেন গোতি! 3

সম্প্রতি ভারতীয় জাতীয় দলের প্রাক্তন তারকা হেমাঙ্গ বাদানি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে বেশ কিছু কথা লিখেছেন। সেখানেই গম্ভীরের নিখুঁত ভবিষ্যদ্বাণীর কথা উল্লেখ করেন তিনি। প্রায় একদশক আগে ধোনি যখন উঠতি তারকা, তখন একটি চ্যাট শো-য়ে গম্ভীর ও বাদানি- দুজনেই হাজির ছিলেন। সেখানেই বাদানির কাছে ধোনির ব্যাপারে বেশ উচ্চাশা পোষণ করেন গম্ভীর। বাদানি লেখেন, ‘গৌতম গম্ভীর বলে ছিল ধোনি অনেকদূর যাবে। অার সেটা কিন্তু সময়ের সঙ্গে ঠিক বলে প্রমাণিত হয়েছে।’

ধোনির উপর করা গম্ভীরের করা ভবিষ্যৎবাণী সফল হল, দেখুন কি বলেছিলেন গোতি! 4

সেই কথাই এখন প্রবলভাবে সত্যি।  ঝড়ো ব্যাটিং ও প্রখর অধিনায়কত্ব- ধোনিকে ভারতীয় ক্রিকেটের সেরাদের আসনে বসিয়ে দিয়েছে। টি-২০ ও ওয়ানডে, দুই ধরনের ক্রিকেটেই অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জিতেছেন।  ক্যাপ্টেন হিসেবে জিতেছেন চ্যাম্পিয়ন্স ট্রফি। দেশকে করেছেন টেস্টের পয়লা নম্বর দল।

অধিনায়কত্বের সাফল্যগুলিকে সরিয়ে রেখে ব্যাটসম্যান হিসেবেও ধোনির কীর্তি কম নয়।  ওয়ানডে-তে দশ হাজার রানের থেকে সামান্যই দূরে তিনি।  গোটা কেরিয়ার ৬ ও ৭ নং-এ ব্যাটিং করে এমন কীর্তি রূপকথার থেকে কোন অংশে কম নয়। নিজের ফিনিশিং দক্ষতার জোরেই বহু ম্যাচ উতরে দিয়েছেন ভারতকে।

ধোনির উপর করা গম্ভীরের করা ভবিষ্যৎবাণী সফল হল, দেখুন কি বলেছিলেন গোতি! 5

পরিসংখ্যানের বিচারে তিনিই আপাতত দেশের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক। বিদেশে টানা ৮টি টেস্ট হার হজম করলেও সৌরভকে (২২টি টেস্ট জয়) পেরিয়ে আপাতত শীর্ষে তিনিই (২৬টি টেস্ট জয়)।  গম্ভীরের সঙ্গে ধোনির কেরিয়ারের প্রথম পর্বে বেশ ভালই সম্পর্ক ছিল।  তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গেই সেই সম্পর্কে শীতলতা এসেছে, এমনটাই ধারণা।  তবে বহু পূর্বেই তিনি ধোনির শ্রেষ্ঠত্ব নিয়ে আগাম আঁচ করেছিলেন।  বাদানির অতীতের স্মৃতি রোমন্থনেই সেই ঘটনা প্রকাশ্যে এল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *