মুম্বই, ২ নভেম্বর: দেশের মাটিতে আসন্ন ইংল্যান্ড সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। আসন্ন পাঁচ-টেস্ট সিরিজের প্রথম দুই টেস্টের জন্য বুধবার দল ঘোষণা করেছেন এমএসকে প্রসাদের নেতৃত্বে নতুন নির্বাচক কমিটি৷ এই দুই টেস্টে সুযোগ পেলেন গৌতম গম্ভীর। গম্ভীর ছাড়াও দুই টেস্টের জন্য দলে জায়গা করে নিয়েছেন ইশান্ত শর্মা ও হার্দিক পান্ডিয়া। চোটের কারণে ধাওয়ানের পাশাপাশি দল থেকে ছিটকে গিয়েছেন রোহিত শর্মা ও কেএল রাহুল। রোহিতে চোট নিয়ে এমএসকে প্রসাদ বলেন, “রোহিতের চোটের অবস্থা বেশ খারাপ। মনে হয় ওকে অস্ত্রোপচার করাতে হবে।”

নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্টে ভাল ব্যাট করার পুরস্কার পেলেন গৌতি। শিখর ধাওয়ানের জায়গায় টিম ইন্ডিয়ার ১৫ জনের স্কোয়াডে জায়গা করে নিলেন নাইট অধিনায়ক। তবে শুধু শেষ টেস্টের ব্যাটিং নয়, সম্প্রতি রঞ্জি ম্যাচে ওড়িশার বিরুদ্ধে দিল্লির হয়ে দুরন্ত ১৪৭ রানের একটি ইনিংস খেলেন গম্ভীর। দল গড়ার সময় এই সব ফ্যাক্টরকেই মাথায় রেখেছেন নির্বাচকরা। অন্যদিকে, চিকুনগুনিয়ার কারণে নিউজিল্যান্ড সিরিজে অনুপস্থিত থাকার পর দলে ফিরেছেন ইশান্ত শর্মা। হার্দিক পান্ডিয়ার সুযোগ পাওয়াটা অনেকটাই চমকের মতো। অনেকেই এই জায়গায় অভিজ্ঞ ও ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ছন্দে থাকা যুবরাজ সিংকে দেখতে চেয়েছিলেন।

এ দিকে, বুধবারই মুম্বই পৌঁছে গেল ইংল্যান্ড ক্রিকেট দল। বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ ১-১ ফলাফলে ড্র করেছে ইংলিশ দল। ৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে রাজকোট টেস্ট। তার আগে অবশ্য কোন প্র্যাক্টিস ম্যাচ খেলবে না তাঁরা। শুধুমাত্র ৫ নভেম্বর একটি প্র্যাক্টিস সেশনে নামবে অ্যালিস্টার কুকের দল। বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজ ড্র করার পর কিছুটা মানসিকভাবে পিছিয়ে থাকবে ইংল্যান্ড দল। অন্যদিকে, শেষ টেস্ট সিরিজে ভারত নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে। তাই আসন্ন ভারত বনাম ইংল্যান্ড সিরিজে বিরাট কোহলির দল যে এগিয়ে থেকে শুরু করবে, সেটা অবশ্য আলাদা করে বলে দেওয়ার দরকার পরে না।

ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে, রবিচন্দ্রন অশ্বিন, গৌতম গম্ভীর, রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, অমিত মিশ্র, মুহাম্মদ সামি, চেতশ্বর পূজারা, ঋদ্ধিমান সাহা, ইশান্ত শর্মা, করুণ নায়ার, মুরালি বিজয়, হার্দিক পান্ডিয়া এবং উমেশ যাদব।

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...