রঞ্জি ট্রফি ২০১৭/১৮ : গম্ভীর চান্ডেলা জুটির শতরানে চালকের আসনে দিল্লি, বিদর্ভের বিরুদ্ধে এগিয়ে কর্ণাটকও

 

এই মুহুর্তে রঞ্জিতে দুটি সেমিফাইনালের খেলা চলছে। একটি বাংলা বনাম দিল্লি অপরটি কর্ণাটক বনা বিদর্ভের মধ্যে।
বাংলা বনাম দিল্লিরর মধ্যে সেমিফাইনালের দ্বিতীয় দিন দিল্লির ওপেনিং ব্যাটসম্যান গৌতম গম্ভীর এবং কুনাল চান্ডেলার দুরন্ত সেঙচুরিতে ভর করে চালকের আসনে বসে পড়ল দিল্লি। এবং সমস্যার মুখে মনোজ তেওয়ারির নেতৃত্বাধীন বাংলা দল। দ্বিতীয়দিনের স্ট্যাম্পের সময় পর্যন্ত দিল্লুর রান ৭৭.২ ওভারে ২৭১ রান। এই মুহুর্তে বাংলার প্রথম ইনিংস থেকে তারা মাত্র ১৫ রানই দূরে রয়েছে। বাংলার হয়ে একটি করে উইকেট পেয়েছেন অশোক দিন্ডা, মহম্মদ শামী এবং বড্ডুপল্লি অমিত। এই মুহুর্তে ক্রিজে রয়েছেন নিতিশ রানা। তিনি ২৬ বলে ১১ রানে অপরাজিত রয়েছেন। আশা করা হচ্ছে তৃতীয় দিন সকালে তার সঙ্গে ব্যাট করতে নামবেন ঋষভ পন্থ।

দ্বিতীয় দিন সকালে শ্রীবৎস গোস্বামীর হাতে ক্যাচ দিয়ে চান্ডেলা আউট হতেই দিল্লির ওপেনিং জুটির পতন হয়। তার আগে গম্ভীর এবং চান্ডেলা মিলে প্রথম উইকেটে ৬১.২ ওভারে ২৩২ রানের পার্টনারশিপ খেলে দিল্লির ভিত শক্ত করে দেন। দিল্লির দ্বিতীয় উইকেট হিসেবে ধ্রুব শোরেকে আউট করেন অশোক দিন্ডা। তিনি মাত্র ৩৩ বলে ১২ রান করে দিন্ডার বলে আউট হন। তার আগে ১৯২ বল খেলে ১৮টি চার এবং একটি ছক্কার সাহায্যে ১১৩ রান করেন চান্ডেলা, সেই সঙ্গে তার আরেক ওপেনিং পার্টনার নিজের গম্ভীর নিজের ধৈর্যের পরীক্ষা দেখিয়ে ২১টি চারের সাহায্যে ২১৬টি বল খেলে ১২৭ রান করেন। দ্বিতীয় দিনের খেলার শেষ হওয়ার আগের মুহুর্তে মহম্মদ শামীর বলে শ্রীবৎস গোস্বামীর হাতে ক্যাচ দিয়ে আউট হন গম্ভীর।

অন্যদিকে প্রথম ইনিংসে বাংলা আগের দিনের সাত উইকেটে ২৬৭ রান নিয়ে খেলতে নেমে তাদের ইনিংসে মাত্র সতেরো রানই যোগ করতে পারে। ৯৪.২ ওভারে মাত্র ২৮৬ রানেই শেষ হয় তাদের ইনিংস। দিল্লির হয়ে ২১ ওভারে ৫৫ রান দিয়ে তিন উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার নভদীপ সাইনি।

কর্নাটক বনাম বিদর্ভ

অন্যদিকে রঞ্জিট্রফির দ্বিতীয় সেমিফাইনালের প্রথম দিন মাত্র ১৪ ওভারই ব্যাট করার সুযোগ পায় কর্ণাটক। এরপর দ্বিতীয়দিন ব্যাট করতে নেমে পাঁচ উইকেট হারিয়ে ২৫৮ রান করে বিনয় কুমারের নেতৃত্বাধীন কর্ণাটক। দ্বিতীয় দিনের শেষে তাদের রান দাঁড়ায় আট উইকেটের বিনিময়ে ২৯৪ রান। এখনও পর্যন্ত ৯৩ ওভার ব্যাট করেছে তারা। বিদর্ভের প্রথম ইনিংসের চেয়ে তারা এগিয়ে ১০৯ রানের বিশাল ব্যবধানে। কর্নাটকের হয়ে সেঞ্চুরি করেন করুন নায়ার। দলকে নির্ভরতা দিয়ে ২৬১ বলে তিনি করেন ১৪৮ রান। ২০টি বাউন্ডারি এবং একটি ছক্কা দিয়ে সাজানো করুনের শতরান।

বিদর্ভের হয়ে সবচেয়ে সফল বোলার রজনীশ গুরবানী। কর্ণাটকের ব্যাটিং লাইনআপকে কন্ট্রোল করে ৩০ ওভারে ৯০ রান দিয়ে পাঁচ উইকেট নেন তিনি। অন্যদিকে কর্নাটকের হয়ে চতুর্থ উইকেটে সিএম গৌতম কয়ে ১৩৯ রানের পার্টনারশিপ গড়েন নায়ার। উইকেটকীপার ব্যাটসম্যান গৌতম ৭৩ রান করেন ১২৫ বল খেলে। শেষ পর্যন্ত তিনি উমেশ যাদবের হাতে অক্ষয় ওয়াখাড়ের হাতে ক্যাচ দিয়ে আউট হন। এখনও পর্যন্ত ২৬ ওভার বল করে ৭১ রানের বিনিময়ে ২ উইকেট নিয়েছেন উমেশ। অধিনায়ক বিনয় নিজের ধৈর্য্যের পরীক্ষা দিয়ে ৭৮ বল খেলে ২০ রান করেন। এই ম্যাচে সকলের নজর ছিল স্টুয়ার্ট বিনির দিকে। কিন্তু তিনি মাত্র ১২ বলে ৪ রানের বেশি ছাড়া আর কিছুই করতে পারেন নি। তিনিও গুরবানির শীকার হন। গুরবানির বলে অক্ষয়ের হাতে সহজ ক্যাচ দিয়ে আউট হন তিনি। শ্রেয়স গোপালও মাত্র ১৩ বল খেলে ৭ রানই করেন। কৃষ্ণাপ্পা গোথামও মাত্র ৩ বল খেলে ১ রানই করেন। কর্নাটকের আরেক ব্যাটসম্যান অভিমন্যু মিথুনও মাত্র ২৫ বল খেলে ১০ রান করে বিদর্ভের অর্থডক্স স্পিনার আদিত্য শরওয়াতের বলে বোল্ড হন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...