ভারতের সাবেক নির্বাচক সৈয়দ কিরমানি এক সাক্ষাৎকারে সুরেশ রায়না কিংবা গৌতম গম্ভীরের মত অভিজ্ঞ কাউকে দলে এনে দলকে আরো শক্তিশালী করা উচিত বলে মন্তব্য করেছেন। বর্তমানে সীমিত ওভারের ক্রিকেটে দল গঠনের ক্ষেত্রে একমাত্র লক্ষ্য হল ২০১৯ সালে বিশ্বকাপ। এ উদ্দেশ্য সামনে রেখে তরুণদের দক্ষ ও যোগ্য একটি দল হিসেবে করার চেষ্টা চলছে, অভিজ্ঞতা কে প্রাধন্য দিয়ে নয়। এসব করার উদ্দেশ্য হল যাতে একটি শক্তিশালী দল গড়ে তোলা যায়। আবার এই কৌশলে ই যুবরাজ সিং এর মত কিছু সিনিয়র ক্রিকেটার দলে থাকার কৌশলকে আলোচনায় এনেছে। কারন যুবরাজ তার ফর্মে নেই। এই বির্তক জোড়ালো হচ্ছে যে ২০১৯ সালের বিশ্বকাপের জন্য যথার্থ হবেন কিনা যুবরাজ সিং। এক সময়ে এই মারকুটে ব্যাটসম্যান ছিলেন প্রতিপক্ষ বোলারদের আতঙ্ক, অথচ চ্যাম্পিয়ন্স ট্রিপতে তিনি ছিলেন সাদামাটা। এরপর ওয়েস্ট উইন্জিদ সফরেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেন নি।

কিরমানি মনে করেন যুবরাজ এবার চূড়ান্ত ভাবে বয়সের কাছে পরাজিত। “যুবরাজ তেমন খেলতে পারছে না যেমন তার থেকে প্রত্যাশা করা হচ্ছে। আর এটা ই স্বাভাবিক, কারন তার বয়স হয়েছে। এ বয়সে খেলার জন্য যেমন ফিটনেস থাকা দরকার থাকা দরকার তা শারীরিক ও মানসিক কারনে অনেক সময় হয় না। শর্ট খেলার যেমন গতি, প্রকৃতি থাকা দরকার তাও এসময় হয় না ” – বলেন ৬৭ বছর বয়স্ক সাবেক এই উইকেট রক্ষক ব্যাটসম্যান। একদিনের ২৯৫ ম্যাচে ৮৪৯৪ রান করা যুবরাজের ব্যাটিং গড় ৩৬.৭৭ যার মধ্যে শত রানের ইনিংস আছে ১৪টি আছে ৫২টি অর্ধ শতক। একদিনের ক্রিকেটে তার এই বিশাল অভিজ্ঞা তাকে দলে এখনো সুযোগ দিলেও এখন তার বিকল্প খুজে দেখা উচিত বলে মনে করেন কিরমানি। তার মতে কেবল অভিজ্ঞতার উপর ভরসা করে ই একজনের উপর বিশ্বাস রাখা উচিত নয়। ৮৮ টি টেস্ট ও ৪৯ টি একদিনের ম্যাচ খেলা সাবেক এই নির্বাচকের মতে যুবরাজের বদলে তরুণ প্রতিভাবান হিসেবে রিসাহব পান্ট বা অভিজ্ঞ সুরেশ রায়না কিংবা গৌতম গম্ভীরকে সুযোগ দেওয়া উচিত।

ট্রফি শেষ হওয়ার পরই জাতীয় দলে তার ভবিষ্যৎ নিয়ে জল্পনা শুরু হয়ে গেলেও কিরমানি আগে দ্যা ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়ও যুবরাজের ক্যারিয়ার নিয়ে মন্তব্য করেছেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘২০১৯ বিশ্বকাপের জন্য এখন থেকেই ধোনি ও যুবরাজের বিকল্প খোঁজা দরকার।’ যুবরাজের পরিবর্তনের অন্য যারা মন্তব্য করেছন সে সব বিশ্লেষকরা মনে করছেন, মিডল অর্ডারে জায়গা পাওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ৫ ক্রিকেটার। তারা হলেন সুরেশ রায়না, দীনেশ কার্তিক, মনীশ পান্ডে, ঋষভ পান্থ এবং লোকেশ রাহুল। দীর্ঘদিন জাতীয় দলের বাইরে রয়েছেন রায়না। তবে বলা বাহুল্য, কঠিন পরিস্থিতিতে তার মতো ভরসাযোগ্য খেলোয়াড় খুব বেশি নেই।অন্যদিকে ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করেছেন দীনেশ কার্তিক।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...