ভারতের প্রধান কোচ রবী শাস্ত্রী স্পষ্ট করে জানিয়েছেন ফিটনেস ২০১৯ সালের বিশ্বকাপে দল নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সম্প্রতি ভারতের নির্বাচকমণ্ডলী এবং অধিনায়ক বিরাট কোহলীও ফিটনেসের প্রয়োজনীয়তার উপর যে গুরুত্ব দিচ্ছিলেন রবী শাস্ত্রীর কথায়ও তা প্রতিধ্বনিত হল। দলে সুযোগ পাওয়ার পূর্বশর্ত হবে ফিটনেস, নির্বাচকদের এমন সিদ্ধান্তও তিনি সমর্থন করেন। তিনি বলেন, ” বিশ্বকাপকে সামনে রেখে আমরা নিয়মিত ই পরীক্ষা নিরীক্ষা করব, এখান হারা বা জিতা মূল বিষয় না। অবশ্য ই আমরা জিতার জন্য খেলব কিন্তু বিশ্বকাপের জন্য আমরা সেরা দল বাছাই করার চেষ্টা করব। এমন ভাবে চললে বিশ্বকাপের ১২/১৪ মাস আগে আমরা ১৮/২০ জনের একটা সেরা দল পাব, যেখান হতে বিশ্বকাপের জন্য দল তৈরী করা হবে। ” শাস্ত্রী আবারো বলেন ফিটনেসের সাথে আপোষ করা হবে না। তার মতে, ” মাঠে আমরা সেরা ফিল্ডিং দল হতে চাই আর এ জন্য ফিটনেস ঠিক থাকা জুরুরী।”

সাম্প্রতিক সময়ে ভারতের খেলোয়ারদের ফিটনেস নিয়ে বেশ আলোচনা হচ্ছে। বিশেষ করে “ইউ ইউ” টেস্টে উৎরাতে না পারার কারনে যুবরাজ সিং এবং সুরেশ রায়না শ্রীলঙ্কা সিরিজে দলে সুযোগ না পাওয়ায়। শাস্ত্রী বলেন ফিটনেস ই সবচেয়ে বড় বিষয় হবে দল নির্বাচনের ক্ষেত্রে, যদি কারো ফিটনেস ঠিক না থাকে তবে সে যত বড় তারকা ই হোক না কেন সুযোগ পাবে না। এ সময় শাস্ত্রীকে জিজ্ঞেস করা হয় যুবরাজ ও সুরেশ রায়নার দলে সুযোগ পাওয়ার সম্ভনা কতটুকু। তখন তিনি বলেন, ” যেহেতু দলে সুযোগ পাওয়ার জন্য নির্দিষ্ট কিছু মানদন্ড আছে তাই কেউ দলে সুযোগ পাওয়ার জন্য অবশ্য ই সেটা পূর্ণ করতে হবে। এটা খুব সাধারন বিষয়।”

তিনি বলেন, ” দল নির্বাচনের সাথে জড়িত হওয়া আমার কাজ না, কারন আমি চাই সব খেলোয়ার আমাকে বিশ্বাস করুক। দল নির্বাচন করা নির্বাচকদের কাজ। তারা অনেক বেশি খেলা দেখেন এবং সারা বছর ধরে সারা দেশের খেলা দেখেন। তাই তাদের চোখে তারা ই সুযোগ পাবে।” “যখন আপনি একই প্রতিপক্ষের বিরুদ্ধে অনেক ম্যাচ খেলবেন এবং টানা ভ্রমনে থাকবেন তখন মানসিকভাবে নিজেকে দৃঢ় রাখা গুরুত্বপূর্ণ। তখন নিজের উৎসাহ ও জয়ের জন্য ক্ষুদা ধরে রাখা বেশ কঠিন। আগামী দুই বছর যেমন অনেকগুলো সীমিত ওভারে ম্যাচ আছে তেমনি আছে অনেক গুলো টেস্ট ম্যাচও। ” বলেন রবী শাস্ত্রী। ভারতের যে কোন যায়গায় জয়ে সক্ষমতা আছে উল্লেখ করে বলেন, ” যদি আপনি বিশ্ব ক্রিকেটের প্রতি লক্ষ্য করেন তবে দেখবেন কোন দেশ ই ঘরে বাহিরে সমানভাবে ভাল খেলে না। কিন্তু ভারত সেটা পারে এবং অতীতেও তা করে দেখিয়েছে।”

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...