ইংল্যাণ্ড বনাম ভারত: লর্ডস টেস্টে ৪টি রেকর্ড অপেক্ষা করে রয়েছে রবিচন্দ্রন অশ্বিনের জন্য

ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনে হওয়া প্রথম টেস্টে ৭ উইকেট নিয়ে রবিচন্দ্রন অশ্বিন সকলকেই চমকে দিয়েছেন। এখনও পর্যন্ত এশিয়ার বাইরে লাগাতার ফ্লপ হওয়া অশ্বিন এই টেস্টে নিজের বোলিংয়ে সকলকেই প্রভাবিত করেছেন। ইংল্যান্ডের পিএচে তিনি যেভাবে বলকে টার্ন করিয়েছেন যার আশা কেউই করেন নি। এখন এই সিরিজের দ্বিতীয় টেস্ট ৯ আগস্ট থেকে খেলা হবে। এই ম্যাচে অশ্বিনের কাছে ৪টি বড় রেকর্ড নিজের নামে করার সুযোগ রয়েছে। আসুন জেনে নেওয়া যাক সেই রেকর্ডের ব্যাপারে।

১— ৩ হাজার আন্তর্জাতিক রান পূর্ণ করার সুযোগ

ইংল্যাণ্ড বনাম ভারত: লর্ডস টেস্টে ৪টি রেকর্ড অপেক্ষা করে রয়েছে রবিচন্দ্রন অশ্বিনের জন্য 1
Gros Islet : India’s Ravichandran Ashwin plays a shot from the bowling of West Indies’ Roston Chase during day one of their third cricket Test match at the Daren Sammy Cricket Ground in Gros Islet, St. Lucia, Tuesday, Aug. 9, 2016. AP/PTI(AP8_10_2016_000018B)

রবিচন্দ্রন অশ্বিন ভারতের হয়ে এখনও পর্যন্ত ২১০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যদিও তিনি একজন বোলার, কিন্তু দরকাএ তিনি ব্যাট হাতেও নিজের ছাপ ছাড়তে পেছু হটেন না। এখনও পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচে তার ব্যাট থেকে ২৯৮৬ রান বেরিয়েছে। এর মধ্যে ৪টি সেঞ্চুরি এবং ১২টি হাফ সেঞ্চুরি রয়েছে। যদি আগামি টেস্টে তিনি আরও ১৬ রান করে ফেলেন তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে তার ৩০০০ রান পূর্ণ হয়ে যাবে।

২—ঘরের বাইরে ১০০ টেস্ট উইকেট
ইংল্যাণ্ড বনাম ভারত: লর্ডস টেস্টে ৪টি রেকর্ড অপেক্ষা করে রয়েছে রবিচন্দ্রন অশ্বিনের জন্য 2
ভারতের হয়ে ৫৯টি টেস্ট ম্যাচে এখনও পর্যন্ত অশ্বিন ৩২৩টি উইকেট নিয়েছেন। এই ৩২৩টি উইকেটের মধ্যে ২২৫টি উইকেট তিনি ভারতের মাটিতে নিয়েছেন এবং ৯৮টি উইকেট নিয়েছেন বিদেশের মাটিতে। এই অবস্থায় যদি তিনি লর্ডস টেস্টে আরও ২জন ব্যাটসম্যানকে নিজের শিকার বানিয়ে নেন তাহলে ঘরের বাইর ১০০ উইকেট পূর্ণ হয়ে যাবে তার। সেই সঙ্গে এমনটা করা তিনি নবম ভারতীয় বোলার হয়ে যাবেন। ভারতের বাইরে ২৬৯টি উইকেট নিয়ে এই তালিকায় প্রথমে রয়েছেন অনিল কুম্বলে।

৩—অ্যালান ডোনাল্ডকে পেছনে ফেলতে পারেন অশ্বিন
ইংল্যাণ্ড বনাম ভারত: লর্ডস টেস্টে ৪টি রেকর্ড অপেক্ষা করে রয়েছে রবিচন্দ্রন অশ্বিনের জন্য 3
দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী অ্যানাল ডোনাল্ড নিজের ৭২ টি ম্যাচের টেস্ট কেরিয়ারে ৩৩০ জন ব্যাটসম্যানকে নিজের শিকার বানিয়েছেন। অন্যদিকে অশ্বিন মাত্র ৫৯টি ম্যাচেই ৩২৩টি ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে পাঠিয়েছেন। যদি অশ্বিন আরও ৮টি উইকেট নেন তাহলে তিনি ডোনাল্ডকে পেছনে ফেলে দেবেন। এটা দেখতে হয়ত মুশকিল মনে হচ্ছে কিন্তু তার ফর্ম দেখে অসম্ভব মনে হচ্ছে না।

৪—ডোনাল্ড নয় তো বব উইলিস অবশ্যই
ইংল্যাণ্ড বনাম ভারত: লর্ডস টেস্টে ৪টি রেকর্ড অপেক্ষা করে রয়েছে রবিচন্দ্রন অশ্বিনের জন্য 4
ইংল্যাণ্ডের প্রাক্তন জোরে বোলার বব উইলিস ৯০টি টেস্ট ম্যাচে ৩২৫টি উইকেট নিয়েছেন। এই অবস্থায় যদি অশ্বিন ৩টি উইকেট হাসিল করে নেন তাহলে উইলিসকে ৩০টি ম্যাচ আগেই তিনি পেছনে ফেলে দেবেন। অশ্বিন প্রথম ম্যাচে যেমন বোলিং করেছিলেন তাতে উইলিসের আগে তিনি এগিয়েই যাবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *