NZ vs IND: ক্রাইস্টচার্চ টেস্ট ম্যাচে ভারতীয় দলের হারের এই হলো প্রধান চারটি কারণ

বিরাট কোহলির অধিনায়কত্বে গত কিছু সময় ধরে নিয়মিত দুর্দান্ত প্রদর্শন করা ভারতীয় দল নিউজিল্যান্ডে এমনভাবে হেরেছে যা তারা কোনো দুঃস্বপ্নের মতো ভুলতে চাইবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দলকে ২-০ ফলাফলে হারতে হয়েছে। নিউজিল্যান্ড ক্রাইস্টচার্চে খেলা হওয়া দ্বিতীয় টেস্টে ভারতীয় দলকে ৭ উইকেটে হারিয়েছে।

 

ভারতের দ্বিতীয় টেস্টে হারের এই হলো চারটি প্রধান কারণ

NZ vs IND: ক্রাইস্টচার্চ টেস্ট ম্যাচে ভারতীয় দলের হারের এই হলো প্রধান চারটি কারণ 1

 

ভারতের জন্য এই টেস্ট সিরিজে সম্পূর্ণভাবে লজ্জাজনক প্রমানিত হয়েছে। যেখানে ভারতীয় দলকে একটা ভালো মুহূর্তের জন্য হাপিত্যেশ করতে দেখা গিয়েছে। ক্রাইস্টচার্চে খেলা হওয়া দ্বিতীয় টেস্ট ম্যাচে ভারতীয় দলকে নিউজিল্যান্ড কোনো সুযোগই দেয়নি আর লজ্জাজনকভাবে হারিয়ে ক্লীন সুইপ হতে বাধ্য করেছে। তবে টেস্ট ক্রিকেটে এক নম্বর স্থানে থাকা ভারতীয় দলের এমন প্রদর্শনের আশা ছিল না কিন্তু ভারত যদি কিছু ব্যাপারে মনোযোগ দিত তো এই সিরিজে ড্র হতে পারব। তো আসুন আপনাদের জানানো যাক ক্রাইস্টচার্চ টেস্টে ভারতের হারের চারটি প্রধান কারণ।

 

আরো পড়ুন: সৌরভ গাঙ্গুলী বলেছিলেন এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ এই জায়গায়, এখন পিসিবি সৌরভকে অপমান করে বলল এই কথা

 

ব্যাটসম্যানদের লজ্জাজনক প্রদর্শন

NZ vs IND: ক্রাইস্টচার্চ টেস্ট ম্যাচে ভারতীয় দলের হারের এই হলো প্রধান চারটি কারণ 2

ক্রিকেট জগতে সবচেয়ে সেরা ব্যাটিংয়ের জন্য পরিচিত ভারতীয় ক্রিকেট দলের ব্যাটসম্যানরা এমনিতে তো কর্তৃত্ব করেন ব্যাটিংয়ে, কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্দজে টেস্ট সিরিজে ব্যাটসম্যানরা ভীষণই লজ্জাজনক প্রদর্শন করেছেন। ক্রাইস্টচার্চে খেলা হওয়া দ্বিতীয় টেস্ট ম্যাচে ভারতীয় দলের ব্যাটিং সম্পূর্ণ বিফল থেকেছে আর দ্বিতীয় ইনিংসে তো তারা মাত্র ১২৪ রানই করতে পারে। ভারতীয় দলে বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানদের সঙ্গে পৃথ্বী শ, ময়ঙ্ক আগরওয়াল, আর হনুমা বিহারীর মতো তরুণ ব্যাটসম্যানরা ছিলেন, কিন্তু এই ব্যাটসম্যানরা দ্বিতীয় ইনিংসে আত্মসমর্পণ করেন। আর ভারতের এই ব্যাটসম্যানরা ৯৭ রান পর্যন্ত আউট হয়ে যান। এটাই ভারতীয় দলের হারের প্রধান কারণ থেকেছে।

 

নিউজিল্যান্ডের টেল এন্ডাররা ফেলেছে সমস্যায়

NZ vs IND: ক্রাইস্টচার্চ টেস্ট ম্যাচে ভারতীয় দলের হারের এই হলো প্রধান চারটি কারণ 3

ভারতীয় দলের বোলাররা নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই টেস্ট সিরিজের প্রথম টেস্ট ম্যাচে বিশেষ কিছুই করতে পারেননি। যারপর ক্রাইস্টচার্চে খেলা হওয়া দ্বিতীয় ম্যাচে বোলাররা দুর্দান্ত শুরু করেন। ভারতীয় দলের বোলাররা দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে কিউয়ি দলকে দ্বিতীয় দিন সম্পূর্ণ ছন্নছাড়া করে দেন। প্রথম ইনিংসে ২৪২ রানের জবাবে ভারতীয় বোলাররা একসময় তো নিউজিল্যান্ডের ১৫৩ রানের মধ্যে ৭টি উইকেট তুলে নিয়েছিলেন। কিন্তু এরপর নিউজিল্যান্ডের টেলএন্ডাররা ভীষণই সমস্যায় ফেলেন। ভারতের বোলারদের কাইল জেমিসন আর নীল ওয়াগনরের উইকেটের জন্য কিছু ওভার পর্যন্ত হাপিত্যেশ করতে দেখা যায়। পরে নিউজিল্যান্ড ভারতের প্রথম ইনিংসের তুলনায় মাত্র ৭ রানে পেছিয়ে থাকে। ভারতের কাছে ভালো লীড নেওয়ার সুযোগ ছিল কিন্তু তারা তা নিতে পারেনি।

 

নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে শুরুর ধাক্কা দিতে ব্যর্থ

NZ vs IND: ক্রাইস্টচার্চ টেস্ট ম্যাচে ভারতীয় দলের হারের এই হলো প্রধান চারটি কারণ 4

নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় দিন ভারতীয় দলকে দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৪ রানেই থামিয়ে দেয়। এরপর নিউজিল্যান্ডের জয়ের সামনে ১৩২ রানের লক্ষ্য ছিল। এর জবাবে নিউজিল্যান্ড ব্যাটিং করতে নামার সময় মনে হয়েছিল যে ভারত প্রথম ইনিংসের মতোই নিউজিল্যান্ডকে শুরুতেই ধাক্কা দিয়ে এই ম্যাচে কিছু রোমাঞ্চ তৈরি করবে। কিন্তু এমনটা হয়নি আর নিউজিল্যান্ডের দুই ওপেনারই ভারতের বোলারদের যথেষ্ট সমস্যায় ফেলেছেন। নিউজিল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যানরা প্রথম উইকেটের জন্যই সেঞ্চুরি পার্টনারশিপ গড়ে জয়কে নিশ্চিত করে দেন। যদি ভারতের বোলাররা শুরুর দিকে উইকেট নিতে সফল হতেন তো এই ম্যাচে কিছু রোমাঞ্চ অবশ্যই তৈরি হতে পারত।

 

টিম কম্বিনেশনে ভুল

NZ vs IND: ক্রাইস্টচার্চ টেস্ট ম্যাচে ভারতীয় দলের হারের এই হলো প্রধান চারটি কারণ 5

এই টেস্ট সিরিজে ভারতীয় দলের জন্য কোনো কিছুই সঠিক ছিল না। ভারতীয় দলের খারাপ প্রদর্শনের সঙ্গেই বেশকিছু সিদ্ধান্তও ভুল হয় য পরে হারের জন্য বিশেষ কারণ হিসেবে দেখা দিয়েছে। ভারতীয় টিম ম্যানেজমেন্টের এই সিরিজে সবচেয়ে বড়ো ভুল টিম কম্বিনেশন নিয়ে করেছে যা দ্বিতীয় টেস্ট ম্যাচে আরো বেশি খারাপ ছিল। ভারতীয় দল দ্বিতীয় টেস্ট ম্যাচে জেতার জন্য কিছু প্রধান পরিবর্তন করে সেরা প্রথম একাদশ বাছতে পারত, যার মধ্যে তারা কিছু খেলোয়াড়দের বাদ দিয়ে অন্য খেলোয়াড়দের সুযোগ দিতে পারত। এর মধ্যে ঋষভ পন্থকে সরিয়ে ঋদ্ধিমান সাহাকে সুযোগ দেওয়া যেতে পারত অন্যদিকে শুভমান গিলকেও সুযোগ দেওয়ার ব্যাপারে ভাবা যেতে পারত যিনি যথেষ্ট ভালো ছন্দে ছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *