অভিষেক টেস্টে শতক হাঁকানো চার ভারতীয় ব্যাটসম্যান 1

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্টে প্রথম দিনেই বাজিমাত করেছেন অভিষেক হওয়া তরুণ ব্যাটসম্যান পৃথ্বী শ। ভারতের হয়ে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যানদের তালিকার দিক দিয়ে ১৫তম ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন পৃথ্বী। অন্যদিকে মাত্র ৯৯ বলে সেঞ্চুরি হাঁকিয়ে অভিষেক টেস্টে সবচেয়ে কম বল খেলে সেঞ্চুরি করার তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন এই ব্যাটসম্যান।

এবার দেখে নেওয়া যাক ভারতের হয়ে অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকানো সেরা চার ব্যাটসম্যানদের তালিকা।

 

১. মহম্মদ আজহারউদ্দিন

অভিষেক টেস্টে শতক হাঁকানো চার ভারতীয় ব্যাটসম্যান 2

১৯৮৪ সালে ইংলিশদের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ চলাকালে প্রথম ও দ্বিতীয় টেস্টে সন্দীপ পাতিল দলের পক্ষে ব্যর্থ হলে তাঁর বদলি হিসেবে তৃতীয় টেস্টে অভিষেক করানো হয় আজহারউদ্দিনকে।

কলকাতার ইডেন গার্ডেন্সে হওয়া তৃতীয় টেস্টে ভারত দলের পক্ষে ব্যাট করতে নেমে আবারো ব্যর্থ ওপেনিং জুটি। তিন নাম্বারে ব্যাট করতে এসেই নিজের উজ্জ্বল পারফরম্যান্স দেখিয়ে দলকে বড় সংগ্রহ এনে দেন আজাহারউদ্দিন। এদিন ১২৬ রানে তিন উইকেট পড়ে গেলে পিচে আসেন আজহার। ৩২২ বল মোকাবেলা করে দলের বিপর্যয় সামাল দেয়ার পাশাপাশি করেন ১১০ রান। এই ম্যাচ ড্র হওয়ার পেছনে যে বড় অবদান ছিল আজহারউদ্দিনের তা বলাই যায়।

২. সৌরভ গাঙ্গুলি

অভিষেক টেস্টে শতক হাঁকানো চার ভারতীয় ব্যাটসম্যান 3

ইংল্যান্ডের বিপক্ষে ১৯৯৬ সালে টেস্ট সিরিজ চলার সময় প্রথম টেস্টে সুনীল যোসি ইনজুরিতে পড়লে দ্বিতীয় টেস্টে অভিষেক করানো হয় ‘বাঙালী বাবু’ সৌরভকে। ইংল্যান্ডের বিপক্ষে ঐ টেস্টে ব্যাট করতে নেমে মাত্র ৫৯ রানে টিম ইন্ডিয়া হারিয়ে বসে দুই ওপেনারকে। তিন নাম্বারে ব্যাট করতে এসে ২০টি চারের সাহায্যে এদিন ১৩১ রান করেন গাঙ্গুলি। অন্যদিকে এই সিরিজেই তৃতীয় টেস্টেও সেঞ্চুরি হাঁকান সাবেক এই কাপ্তান। যদিও দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ম্যাচ ড্র হওয়ার সুবাদে ইংল্যান্ড সিরিজ জিতে নেয় ১-০ ব্যবধানে। তবুও টিম ইন্ডিয়ার জার্সি গায়ে সৌরভ গাঙ্গুলির এই পারফরম্যান্স ইতিহাস হায়েই থাকবে সবসময়য়।

৩. রোহিত শর্মা

অভিষেক টেস্টে শতক হাঁকানো চার ভারতীয় ব্যাটসম্যান 4

আন্তর্জাতিক ক্যারিয়ারে ওয়ানডেতে ১০০ ম্যাচেরও বেশি খেলার পর ২০১৩ সালে টিম ইন্ডিয়ার হয়ে সাদা পোশাক গায়ে জড়ান রোহিত শর্মা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠ ইডেন গার্ডেন্সে রোহিতের অভিষেক টেস্ট ম্যাচে ক্যারিবিয়ানদের প্রথম ইনিংসে ২৩৪ রানে বেধে ফেলে টিম ইন্ডিয়ার বোলাররা। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারতও। ৮২ রানে ৪ উইকেট হারিয়ে বসলে উইকেটে আসেন রোহিত শর্মা। প্রথমে মহেন্দ্র সিং ধোনির সাথে এবং পরবর্তিতে রবী চন্দ্রন অশ্বিনের সাথে জুটি বেধে নিজের দৃঢ়তার পরিচয় দিয়ে ৩০১ বলের বিনিময়ে ১৭৭ রান করেন এই ব্যাটসম্যান। মূলত তাঁর এই চোখধাঁধানো ইনিংসের উপর ভর করেই টিম ইন্ডিয়া এই টেস্ট জিতে নেয় ৫১ রানে। অন্যদিকে রোহিত তাঁর ব্যক্তিগত দ্বিতীয় টেস্টেও ১২৭ বল মোকাবেলা করে ১১১ রানের ইনিংস খেলেন।

৪. শিখর ধবন

অভিষেক টেস্টে শতক হাঁকানো চার ভারতীয় ব্যাটসম্যান 5

সংক্ষিপ্ত ফরম্যাটে ‘অটো চয়েজ’ ধবন সাম্প্রতিক সময়ে সাদা পোশাকে নিজেকে মেলে ধরতে পারছেন না। ২০১৩ সালে মোহালিতে অজিদের বিপক্ষে টেস্ট ম্যাচে অভিষেক হয় ধবনের। ঐ ম্যাচে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ব্যাট করে ৪০৮ রানের বড় সংগ্রহ করলে মুরলি বিজয়কে নিয়ে ওপেনিংয়ে নামেন ধবন। এই দুই ব্যাটসম্যান ২৮৯ রানের জুটি গড়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান। লম্বা সময় ধরে টিকে থাকা এই জুটি অবশ্য ভাঙে ১৭৪ বলে ৩৩ চার ও ২টি ছক্কার সাহায্যে ধবন ১৮৭ রান করে আউট হলে। ধবন তাঁর অভিষেক টেস্টে ১০০ রান পূর্ণ করেছিলেন মাত্র ৮৫ বলে। অজিদের বিপক্ষে ঐ টেস্ট টিম ইন্ডিয়া নিজেদের পকেটে পুরে নেয় ৬ উইকেটের বিনিময়ে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *