ইংল্যান্ড সফরে ভারত ক্রিকেট দল ইতিমধ্যে সঠিক পথেই আছে। দি ব্লু ইন ম্যানরা ২-১ তে টি-টুয়েন্টি সিরিজ জয়ের পর ওয়ানডেতে নিজেদের সেরা প্রমাণ করার চেষ্টা করছে।

যাইহোক, নির্দিষ্ট ওভারের ম্যাচ চাপিয়ে ভারতের দৃষ্টি টেস্ট সিরিজে। ১লা আগস্ট থেকে শুরু হবে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। ইংল্যান্ডের মাটিতে ২০১৪ সালে সিরিজ হেরেছিল ভারত সেই প্রতিশোধ নিতেই টেস্ট সিরিজে ভারতের মনযোগ একটু বেশিই বলা যায়।

আসুন এখন জেনে নেই কোন চারজন দলে জায়গা পেতে পারেন।

১. দীনেশ কার্তিকঃ

Ricardo Mazalan

ভারত ক্রিকেট দলের তরুণ টেস্ট ক্রিকেটার ঋদ্ধিমান সাহা এখনো ইনজুরিতে, পুরোপুরি সুস্থ না হওয়ায় তার জায়গায় দলে জায়গা পাবেন দীনেশ কার্তিক। দীনেশ কার্তিকের টেস্ট ক্রিকেটে ভাল অভিজ্ঞতা রয়েছে, দক্ষতার সাথে ব্যাট করতে পারেন। সদ্য শেষ হওয়া আফগানিস্তানের সাথে একমাত্র টেস্টে স্কোয়াডে ছিলেন। তাই ইংল্যান্ড সিরিজে দলে জায়গা পেলে দলের জন্য ভালো কিছু করতে পারবেন।

২. কুলদীপ যাদবঃ

চায়নাম্যান খ্যাত নামক এই তরুণ বোলার নির্দিষ্ট ওভারের ম্যাচে দারুণ ফর্মে রয়েছেন। বাঁহাতি এই স্পিনার ব্যাটসম্যানদের খুব তাড়াতাড়ি আউট করার কৌশল জানেন, তাই টেস্ট স্কোয়াডে সে জায়গা পাবার যোগ্য ক্রিকেটার। যদিও আফগানিস্তান সিরিজে একমাত্র টেস্ট ম্যাচে দলের সাথে ছিলেননা তবে অভিষেকে অস্ট্রেলিয়ার সাথে নিজের সেরা পারফরমেন্স উপহার দিয়েছেন। তাই এই সিরিজে দলে জায়গা পেলে কুলদীপই হতে পারে ইংলিশ ব্যাটসম্যানদের জন্য বিপদজনক বোলার।

৩. সিদ্ধার্থ কৌলঃ

PTI

সিদ্ধার্থ কৌল ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ আইপিএলের গত আসরে তার বাউন্স বোলিং ও পেস বোলিংয়ের গতি দিয়ে ক্রিকেট প্রেমী ও বিচারকদের অবাক করেছেন। পাঞ্জাবের এই বোলার দারুণ এই বোলিং কাজে লাগিয়ে আইপিএলে শিকার করেছেন ১৭ ম্যাচে ২১ উইকেট। ভারত দলের প্রধান পেস বোলার জাসপ্রিট বুমরা ইনজুরিতে পড়ার আশংকায় আছেন তাই তার বদলে দলে জায়গা পেতে পারেন তরুণ বোলার সিদ্ধার্থ কৌল।

৪. মহম্মদ শামিঃ

AP Photo/Eranga Jayawardena

ভারতের এই অভিজ্ঞ পেস বোলার ইনজুরির কারণে আফগানিস্তান সিরিজে দলের বাহিরে ছিলেন। ইংল্যান্ড সিরিজে তিনি খেলতে পারবেন সেটা এখন পরিষ্কার। সফল ভাবে ইনজুরি থেকে ফিরেছেন এই পেসার। ইংল্যান্ড সিরিজ খেলার জন্য তিনি এখন পুরোপুরিভাবে ফিট।

এদিকে মহম্মদ শামি পরিবার সম্পর্কিত অনেক কঠিন সমস্যার সমাধান করে এসেছেন তাই বলা যায় এই সিরিজ তার জন্য অনেকটা চ্যালেঞ্জের মত। শারীরিক ও মানসিক দুই সমস্যা কাটিয়ে যখন দলে ফিরতে পেরেছেন আশা করা যায় দলের জন্য ভালো কিছু করবেন। এর আগে দক্ষিণ আফ্রিকা সিরিজে নিজের শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন শামি।

আরও পড়ুন

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা
বিশ্বকাপ ২০১৯এ তো ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে এই খেতাব জিতে নিয়েছে। এই টুর্নামেন্টে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ড জয়ের দুই...

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়
একটি প্রচলিত হিন্দি প্রবাদ ‘ঘর কি মুরগী ডাল বরাবর’ আজকাল এটা প্রায় সঠিকভাবে বসছে মহেন্দ্র সিং ধোনির...

বিসিসিআই নতুন প্রধান কোচ আর সাপোর্ট স্টাফের জন্য চাইল আবেদনপত্র, রাখা হয়েছে এই শর্ত

ভারতীয় দলের সাপোর্ট স্টাফদের কার্যকাল বিশ্বকাপের সঙ্গেই শেষ হয়ে গিয়েছে। বিসিসিআইয়ের তরফে সকলকেই ৪৫দিন পর্যন্ত এক্সটেনশন দেওয়া...

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ লর্ডসের মাঠে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ডের মধ্যে...

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপে ভারতীয় দল সেমিফাইনাল পর্যন্ত সফর করেছিল। সেমিফাইনালে ভারতীয়...