নিজের অভিষেক ম্যাচে শচীন এর এক ওভারে নিয়েছিলেন ২৮ রান, এখন মৃত্যু হল এই ক্রিকেটারের

ক্রিকেটপ্রেমীদের জন্য ৬ সেপ্টেম্বর শুক্রবারের দিন একটা খারাপ খবর নিয়ে এসেছে। আসলে আজ এক কিংবদন্তী স্পিনারের মৃত্যু হয়ে গিয়েছে। যার ফলে সারা ক্রিকেট বিশ্বেই নেমে এসেছে শোকের ছায়া। কিংবদন্তী এই স্পিনারের কৃতিত্বকে সম্মানের সঙ্গে স্মরণ করেন সারা বিশ্বের ক্রিকেট প্রেমীরা।

৬৩ বছর বয়েসে মৃত্যু হল এই মহান স্পিনারের

নিজের অভিষেক ম্যাচে শচীন এর এক ওভারে নিয়েছিলেন ২৮ রান, এখন মৃত্যু হল এই ক্রিকেটারের 1

আসলে পাকিস্তানের মহান কিংবদন্তী স্পিনার আব্দুল কাদিরের মৃত্যু হয়েছে। তার বয়েস হয়েছিল ৬৩ বছর আর কার্ডিয়াক অ্যারেস্টের কারণে তার মৃত্যু হয়েছে। প্রসঙ্গত তিনি পাকিস্তানের তারকা খেলোয়াড় উমর আকমলের শ্বশুরও ছিলেন। আব্দুল কাদি ১৪ সেপ্টেম্বর ১৯৭৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের টেস্ট ডেবিউ করেছিলেন। অন্যদিকে তিনি নিজের ওয়ানডে ডেবিউ করেন নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে। সেই সঙ্গে তিনি ভারতের ক্রিকেটের ভগবান বলে পরিচিত শচীন তেন্ডুলকরের ডেবিউ সিরিজেও বোলিং করেছিলেন। শচীন তেন্ডুলকরও তখনই প্রথমবার লাইমলাইটে এসেছিলেন যখন তিনি আব্দুল কাদিরের এক ওভারে লম্বা লম্বা ছক্কা মেরেছিলেন।

পাকিস্তানের হয়ে খেলেছেন ১০৪টি ওয়ানডে আর ৬৭টি টেস্ট

নিজের অভিষেক ম্যাচে শচীন এর এক ওভারে নিয়েছিলেন ২৮ রান, এখন মৃত্যু হল এই ক্রিকেটারের 2

১৬ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে আব্দুল কাদির পাকিস্তানের হয়ে মোট ৬৭টি টেস্ট আর ১০৪টি একদিনের ম্যাচে প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি টেস্টে ২৩৬টি আর ওয়ানডেতে ১৩২টি উইকেট নিয়েছিলেন। পাকিস্তানের হয়ে ৫টি ওয়ানডেতে তিনি অধিনায়কত্বও করেছিলেন। তিনি ১৯৫৫ সালের ১৫ই সেপ্টেম্বরে লাহোরে জন্মগ্রহণ করেন। তিনি নিজের শেষ টেস্ট ১৯৯০তে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে খেলেছিলেন। অন্যদিকে নিজের শেষ ওয়ানডে ম্যাচ তিনি ২ নভেম্বর ১৯৯৩ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলেন।

পাকিস্তান দলের ছিলেন নির্বাচকও

তিনি পাকিস্তানের ক্রিকেট দলের নির্বাচকও থেকেছেন এবং বেশ কয়েকটি ম্যাচে তিনি কমেন্টেটরেরও ভুমিকায় ছিলেন। এশিয়া কাপ ২০১৮ চলাকালীন তিনি ইন্ডিয়া টুডের একটি অনুষ্ঠানেও অংশ নেন। যেখানে তিনি শচীন তেন্ডুলকরের ডেবিউ সিরিজের বেশি কিছু অসাধারণ ঘটনাও শুনিয়েছিলেন। তিনি ইন্ডিয়া টিভির জনপ্রিয় শো ‘আপ কি আদালত’এও এসেছিলেন।

দেখে নিন অভিষেক ম্যাচে আব্দুল কাদিরকে মারা শচীনের বিধ্বংসী মেজাজের ভিডিয়ো:

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *