শোকে ডুবল ক্রিকেট জগত, প্রয়াত হলেন এই তারকা খেলোয়াড় 1

ক্রিকেট দুনিয়া থেকে সময় সময় নানান খবর আসতে থাকে। এর মধ্যেই কিছু খবর এমনও থাকে যা ক্রিকেট প্রেমীদের চমকে তো দেয়ই সেই সঙ্গে শোকেও অভিভূত করে দেয়। সম্প্রতিই এমন একটি খবর এসেছে নিউজিল্যান্ডের ক্রিকেট জগত থেকে। কোনো ক্রিকেটারকে খেলতে দেখা যতটা সুন্দর অনুভব হয়, ততটাই কষ্টদায়ক সেই খেলোয়াড়ের পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যাওয়া।

প্রাক্তন কিউয়ি ক্রিকেটার জন রিডের মৃত্যু

শোকে ডুবল ক্রিকেট জগত, প্রয়াত হলেন এই তারকা খেলোয়াড় 2

নিউজিল্যান্ডের হয়ে ক্রিকেটে নিজের গুরুত্বপূর্ণ যোগদান দেওয়া প্রাক্তন ক্রিকেটার জন ফুল্টন রিড মঙ্গলবার ২৯ ডিসেম্বর ৬৪ বছর বয়সে প্রয়াত হয়েছে। নিজের ৭ বছরের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে তিনি নিউজিল্যান্ডের হয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ ম্যাচে যথেষ্ট ভালো যোগদান দিয়েছিলেন। ৩ মার্চ ১৯৫৬য় অকল্যান্ডে জন্মানো জন রিড বাঁহাতি দুর্দান্ত একজন ব্যাটসম্যান ছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে নিউজিল্যাণ্ডের জয়ে তাঁর খেলা ১০৮ রানের ইনিংসটিকে আজও তার কেরিয়ারের সেরা ইনিংসগুলির মধ্যে একটি বলে ধরা হয়।

আন্তর্জাতিক ক্রিকেটে ছিল দুর্দান্ত রেকর্ড

শোকে ডুবল ক্রিকেট জগত, প্রয়াত হলেন এই তারকা খেলোয়াড় 3

রিড ২৩ ফেব্রুয়ারি ১৯৭৯ তে অকল্যান্ডে পাকিস্তানের বিরুদ্ধে নিজের আন্তর্জাতিক ডেবিউ করেছিলেন। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে রিড ১৯টি ম্যাচে ৪৬.২৮ এর দুর্দান্ত গড়ে ১২৯৬ রান করেছিলেন। টেস্ট ক্রিকেটে তাঁর নামে ৬টি সেঞ্চুরি আর ২টি হাফসেঞ্চুরি রয়েছে। এছাড়াও নিজের ওয়ানডে আন্তর্জাতিক কেরিয়ারে রীড ২৫টি ম্যাচে ২৭.৫২ গড়ে মোট ৬৩৪ রান করেছিলেন, এর মধ্যে তাঁর নামে ৪টি হাফসেঞ্চুরিও রয়েছে।

নিউজিল্যাণ্ডকে বেশ কয়েকবার এনে দিয়েছেন জয়

শোকে ডুবল ক্রিকেট জগত, প্রয়াত হলেন এই তারকা খেলোয়াড় 4

নিউজিল্যান্ড ক্রিকেট মঙ্গলবার এই খবর দিয়েছে যে প্রাক্তন ক্রিকেটার জন রিড গত দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। যে কারণে মঙ্গলবার ২৯ ডিসেম্বর ৬৪ বছর বয়সে তাঁর মৃত্যু হয়। ১৯৮৫তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্রিসবেনে তাঁর সেঞ্চুরি ইনিংস নিউজিল্যাণ্ডকে এক ইনিংস আর ৪১ রানে জয় এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। নিউজিল্যাণ্ডের প্রথম ইনিংসে তিনি মার্টিন ক্রোর সঙ্গে মিলে সেই সময় রেকর্ড ২২৫ রানের পার্টনারশিপ গড়েছিলেন। এই পার্টনারশিপের সৌজন্যে নিউজিল্যাণ্ড ৭ উইকেটে ৫৫৩ রানের এক বিশাল স্কোর গড়তে সফল হয়। রিডের মতো ব্যাটসম্যানের প্রয়ান ক্রিকেটিং অভিজ্ঞতা সম্পন্ন ক্রিকেটারের প্রয়ান সত্যিই নিউজিল্যাণ্ডের ক্রিকেটের জন্য এক অপূরণীয় ক্ষতি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *