এই তারকা খেলোয়াড় হঠাৎ করেই সমস্ত ধরণের ফর্ম্যাট থেকে নিলেন অবসর

ইংল্যান্ডের প্রাক্তন উইকেটকিপার ব্যাটসম্যান আর কাউন্টি দল এসেক্সের হয়ে খেলা জেমস ফস্টার এই কাউন্টি মরশুমের পর ক্রিকেট ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ৩৮ বছর বয়েসী ফস্টার এই কাউন্টি মরশুমের পর ক্রিকেট থেকে অবসর নেবেন।

কন্ট্র্যাক্ট রিনিউ না হওয়ায় নিলেন এই সিদ্ধান্ত
এই তারকা খেলোয়াড় হঠাৎ করেই সমস্ত ধরণের ফর্ম্যাট থেকে নিলেন অবসর 1
জেমস ফস্টার ২০০০ সাল থেকে কাউন্টি দল এসেক্সের হয়ে খেলছেন। এই মরশুমের পর তার কন্ট্র্যাক্ট শেষ হয়ে যাবে। এসেক্স তার চুক্তি রিনিউ না করার সিদ্ধান্ত নিয়েছে। এই কারণেই জেমস ফস্টার ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। ফস্টার ২০০১ এ ইংল্যান্ডের হয়ে নিজের অভিষেক করেছিলেন আর নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ ২০০৯ এ খেলেছিলেন। এখন তিনি বিগ ব্যাশ দল সিডনি থান্ডারের সঙ্গে কোচ হিসেবে জুড়বেন। তিনি নিজের বিবৃতি জারি করে বলেছেন,

“ আমি এই সিদ্ধান্ত যথেষ্ট বিচার করেই নিয়েছি। আমি জানিত যে ২০১৭য় কতটা মেহনত করার পর আমি বিজেতা দলে জায়গা করার সুযোগ পেয়েছিলাম। আমার মনে হয় যে এটা আমার জন্য সঠিক সিদ্ধান্ত। এখন আমি কোচিংয়ে নিজের ধ্যান লাগাতে চাই”।

বেশিদিন চলে নি কেরিয়ার
এই তারকা খেলোয়াড় হঠাৎ করেই সমস্ত ধরণের ফর্ম্যাট থেকে নিলেন অবসর 2
জেমস ফস্টার ভারতের বিরুদ্ধে নিজের টেস্ট অভিষেক করেছিলেন। কিন্তু তার কেরিয়ার মাত্র ৭ ম্যাচের পরই শেষ হয়ে গিয়েছিল। তিনি নিজের শেষ টেস্ট ২০০২ এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছিলেন। এই ৭টি টেস্টে তিনি ২৫ গড়ে ২২৬ রান করেছিলেন। এর মধ্যে একটি সেঞ্চুরি বা হাফ সেঞ্চুরি নেই। এছাড়াও তিনি ১১টি ওয়ানডে এবং ৫টি টি২০ আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন। তিনি নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ টি২০ বিশ্বকাপে ২০০৯ এ ওয়েস্ট ইন্ডিজে খেলেছিলেন। ওয়ানডে আর টি২০তেও তার প্রদর্শন বিশেষ কিছুই ছিল না। ১১টি ওয়ানডে তিনি মাত্র ৪১ রানই করেছিলেন আর ৫টি টি২০তে তিনি মাত্র ৩৭ রানই করতে পেরেছিলেন।

প্রথম শ্রেণীর ম্যাচে দুর্দান্ত রেকর্ড
এই তারকা খেলোয়াড় হঠাৎ করেই সমস্ত ধরণের ফর্ম্যাট থেকে নিলেন অবসর 3
জেমস ফস্টারের আন্তর্জাতিক কেরিয়ার খুব খারাপ হলেও তার প্রথম শ্রেণীর রেকর্ড দুর্দান্ত ছিল। তাকে দুনিয়ার দুর্দান্ত কিপারদের তালিকাতে রাখা হয়। এখনও পর্যন্ত ২৮৯টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে তিনি ১৩৭৬১ রান করেছেন। এর মধ্যে তার ব্যাট থেকে ২৩টি সেঞ্চুরি এবং ৭০টি হাফ সেঞ্চুরিও বেরিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *