আগামী চার বছরেও মহেন্দ্র সিং ধোনির সমান উচ্চতায় পৌঁছতে পারবেন না পন্থ: সৌরভ গাঙ্গুলী 1

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল এই মাসে আর কিছুদিন পরেই ভারত সফরে আসছে। যেখানে ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে টি-২০ আর টেস্ট সিরিজ খেলা হবে। এই লড়াইতে হতে চলা টি-২০ সিরিজে জন্য ভারতীয় ক্রিকেট দলের ঘোষণা সম্প্রতিই করা হয়েছে যেখানে আরো একবার মহেন্দ্র সিং ধোনি দলে শামিল হননি।

মহেন্দ্র সিং ধোনি চান ঋষভ পন্থ পাক বেশি সুযোগ

ওয়েস্টইন্ডিজ সফরের পর এখানেও স্বয়ং মহেন্দ্র সিং ধোনি নিজেকে নির্বাচিত না করার কথা বলেছেন। এমএস ধোনি নিজের কেরিয়ারের শেষ ধাপে রয়েছেন এটা তো সকলেই জানেন, এই অবস্থায় তিনি কোথাও না কোথাও তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থকে বেশি সুযোগ দেওয়ার জন্য স্বয়ং দল থেকে দূরে থাকছেন।

আগামী চার বছরেও মহেন্দ্র সিং ধোনির সমান উচ্চতায় পৌঁছতে পারবেন না পন্থ: সৌরভ গাঙ্গুলী 2

এমনটা নয় যে এমএস ধোনি নিকট ভবিষ্যতে কোনো অবসরের সিদ্ধান্ত নিতে চলেছেন কিন্তু তিনি তরুণ ঋষভ পন্থকে টি-২০ বিশ্বকাপ ২০২০র আগে সম্ভবত তিনি বেশি সুযোগ দিতে চান।

সৌরভ গাঙ্গুলী বললেন ঋষভ পন্থ এখনো হননি ধোনি

ঋষভ পন্থ আর ধোনির এই খেলা নিয়ে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী নিজের প্রতিক্রিয়া দিয়েহচেন। সৌরভ গাঙ্গুলী এটা নিয়ে বলেছেন যে, “আমার মনে হয় না যে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের জন্য ওর (ধোনির) নির্বাচিত হওয়ার ছিল। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজ থেকেই সংকেত পাওয়া গিয়েছিল যে পন্থকে আরো সুযোগ দিতে চান। এটা সঠিকও কারণ যখন ধোনি তরুণ ছিলেন তখনও তাকে সুযোগ দেওয়া হয়েছিল”।

আগামী চার বছরেও মহেন্দ্র সিং ধোনির সমান উচ্চতায় পৌঁছতে পারবেন না পন্থ: সৌরভ গাঙ্গুলী 3

গাঙ্গুলী আগে বলেন যে, “ও (পন্থ) এমএস ধোনি নয়, আর না তো ও আগামী তিন চার বছরে হতে পারবে। ধোনিকে দ্য এমএস ধোনি হওয়ার জন্য ১৫ বছর লেখেছে আর সেটা ভারতীয় ক্রিকেটের স্পেশাল জামানা ছিল”।

বিরাট কোহলির ধোনির সমর্থন করা ভাল

অন্যদিকে দলে ধোনির না থাকায় গাঙ্গুলী অধিনায়ক বিরাট কোহলির দায়িত্ব নিয়ে বলেন যে,

আগামী চার বছরেও মহেন্দ্র সিং ধোনির সমান উচ্চতায় পৌঁছতে পারবেন না পন্থ: সৌরভ গাঙ্গুলী 4

“বিরাট কোহলির ভূমিকা গুরুত্বপূর্ণ। এটা বলা মুশকিল যে ওর ধোনির কাছ থেকে কি আশা রয়েছে কিন্তু আমার মনে হয় না যে ধোনির অবসর নিয়ে এত অনুমান হওয়া উচিৎ। আমি জানি না যে ধোনি আর টিম ম্যানেজমেন্ট আর নির্বাচকদের মধ্যে কি কথাবার্তা হয়েছে। আমি এই ধরণের কথাবার্তা থেকে কিছুটা দূরে রয়েছি”।

অধিনায়ক কোহলি দ্বারা ধোনির সমর্থন করা নিয়ে গাঙ্গুলী বলেন যে,

আগামী চার বছরেও মহেন্দ্র সিং ধোনির সমান উচ্চতায় পৌঁছতে পারবেন না পন্থ: সৌরভ গাঙ্গুলী 5

“প্রত্যেক ক্রিকেটারের জীবনে এমন মুহূর্ত আসে। প্রত্যেক খেলোয়াড়ের জীবনে মারাদোনা, সাম্প্রাস তেন্ডুলকর আর এখন ধোনি। আপনি যে বয়েসে পৌঁছে যান এমন পরিস্থিতি আসে। যদি বিরাট আর টিম ম্যানেজমেন্টের মনে হয় যে ধোনি ফিরে এসে খেলতে পারেন তো ও খেলবে। আর যদি ওদের মনে হয় যে এখন আগে এগোনোর সময় তো ও চলে যাবে, যদিও এতে নির্বাচকদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে”।

বিরাট কোহলির অধিনায়কত্বে উন্নতি হচ্ছে

আগামী চার বছরেও মহেন্দ্র সিং ধোনির সমান উচ্চতায় পৌঁছতে পারবেন না পন্থ: সৌরভ গাঙ্গুলী 6

বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে দাদা বলেছেন যে,

“বিরাট এক দুর্দান্ত অধিনায়ক আর ওর মধ্যে উন্নতি হচ্ছে। আইপিএলে আরসিবির অধিনায়ক থাকাকালীন যখন ওর সমালোচনা হচ্ছিল তখন আমি বলেছিলাম যে ও ভাল অধিনায়ক আমার মনে হয় যে ওর ভাল প্রগতি হচ্ছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *