জয়পুর ওয়্যাক্স মিউজিয়ামে লাগানো হল প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির স্ট্যাচু, দেখুন ছবি

ভারতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান আর ২০১১ বিশ্বকাপ দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি দেশের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটারের মধ্যে শামিল রয়েছেন। এখন জয়পুরে ধোনির মোমের মূর্তি ওয়্যাক্স মিউজিয়ামে লাগানো হয়েছে। জয়পুরের এই মিউজিয়াম শহরের নাগরগড়ে অবস্থিত। এই মূর্তি সোমবার থেকে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে।

আগে থেকেই মজুত শচীনের স্ট্যাচু
জয়পুর ওয়্যাক্স মিউজিয়ামে লাগানো হল প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির স্ট্যাচু, দেখুন ছবি 1
মহেন্দ্র সিং ধোনির মূর্তি লাগানোর আগে সেখানে ক্রিকেটের ভগবান বলে পরিচিত শচীন তেন্ডুলকরের মোরের মূর্তি মজুত রয়েছে। শচীনকে সেখানে টেস্ট ম্যাচের পোষাকে দেখা যায় অন্যদিকে ধোনির লুক ওয়ানডে প্লেয়ারের মত। ধোনিকে এই মূর্তিতে ব্যাটসম্যান হিসেবে নয় বরং উইকেটকিপার হিসেবে দেখানো হয়েছে। ধোনি আজ ভারতঈয় ক্রিকেটের সবচেয়ে সফল উইকেটকিপার আর তার নামে বেশকিছু বড়ো রেকর্ড নথিভুক্ত রয়েছে। এটাই কারণ যে তাকে এই মূর্তিতে উইকেটকিপার হিসেবে দেখানো হয়েছে।

ধোনি আর বিরাটের মধ্যে হয়েছিল সার্ভে
জয়পুর ওয়্যাক্স মিউজিয়ামে লাগানো হল প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির স্ট্যাচু, দেখুন ছবি 2
মিউজিয়ামের দু বছর পূর্তি হওয়ার আগে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির মধ্যে স্ট্যাচুনিয়ে সার্ভে হয়েছিল। ওই সার্ভেতে সবচেয়ে বেশি ভোট পড়ে ধোনির নামে,এই কারণেই তার এই মোমের মূর্তি লাগানো হয়েছে। এই ব্যাপারে মিউজিয়ামের ডাইরেক্টর অনুপ শ্রীবাস্তব জানিয়েছেন যে মিউজিয়ামের উদ্দেশ্য পর্যটকদের মনোরঞ্জনের পাশাপাশি তাদের প্রেরণা দেওয়াও। তারা গত বছর একটি ওপেনিয়ন পোল করেছিলেন যে মানুষ বিরাট আর ধোনির মধ্যে থেকে কার মূর্তি দেখতে চান, এতে সর্বাধিক ভোট ধোনির পক্ষেই যায়।

তিন মাসে তৈরি হয়েছে এই স্ট্যাচু
জয়পুর ওয়্যাক্স মিউজিয়ামে লাগানো হল প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির স্ট্যাচু, দেখুন ছবি 3
ধোনির এই স্ট্যাচুর ওজন প্রায় ৫৬ কেজি। হাইট পাঁচ ফুট ৯ ইঞ্চি। এই মূর্তি বানাতে ১৯ কেজি মোম এছাড়াও ফাইবারের ব্যবহার করা হয়েছে। একে বিখ্যাত ভাস্কর সুশান্ত রায় তিন মাস ধরে বানিয়েছে। এই মূর্তির পাশে ওয়াংখেড়ে স্টেডিয়াম তৈরি করা হয়েছে। এই মাঠেই অধিনায়ক ধোনি ২০১১ বিশ্বকাপে ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *