ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর 1

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ব্যাটিং প্রতিভা পুরো দুনিয়াকে দেখিয়ে ফেলেছেন। বিরাট কোহলি বর্তমান সময়ের সবচেয়ে শ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে নিজের নাম যোগ করে ফেলেছেন। বিরাট কোহলি ক্রিকেটের এই খেলায় কোনো একটি ফর্ম্যাটে নয় বরং নিজের এখনো পর্যন্ত কেরিয়ার চলাকালীন তিন ফর্ম্যাটেই শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন।

কোহলি টি-২০ ক্রিকেট থেকে এই কারণগুলির জন্য দ্রুত নিতে পারেন অবসর

ভারতীয় দল বিশ্বকাপে নিরাশাজনকভাবে ছিটে যাওয়ার পর আগামি বছর অস্ট্রেলিয়ায় হতে চলা টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির দিকে দেখছে, কিন্তু সবচেয়ে বড়ো প্রশ্ন এটাই যে বিরাট কোহলি তা নিয়ে কতটা উৎসুক।

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর 2

এতে কোনো দ্বিমত নেই যে বিরাট কোহলি টেস্ট আর ওয়ানডে ফর্ম্যাটের মতই টি-২০ ক্রিকেটেরও শ্রেষ্ঠ ব্যাটসম্যান। কিন্তু তিনি গত কিছু সময় ধরে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটকে লাগাতার উপেক্ষা করছেন। এই অবস্থায় বিরাট টেস্ট আর ওয়ানডের আগে কোনোভাবে টি-২০ ক্রিকেট থেকে সরে না দাঁড়ান।
এই তিন কারন অনেকটাই প্রমান করে যে বিরাট কোহলি টি-২০ ক্রিকেট থেকে নিতে পারেন দ্রুত অবসর…

ওয়ার্কলোডকে লাগাতার বাড়তে দেখে

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বর্তমান সময়ে ক্রিকেট ফিল্ডের সবচেয়ে ফিট খেলোয়াড়দের মধ্যে একজন। বিরাট কোহলি ফিটনেসের কোনো জবাব নেই তাই তো তিনি আজ তরুণ খেলোয়াড়দের জন্য একজন বড়ো আদর্শ হিসেবে দেখা দেন। যে ধরণের ফিটনেসকে বিরাট কোহলি কায়েম রেখেছেন তা যে কারো জন্য সহজ নয়।

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর 3

কিন্তু এত ফিট হওয়ার পরও লাগাতার তিন ফর্ম্যাটে খেলা বিরাট কোহলি তো কি যে কোনো খেলোয়াড়ের জন্য এতটা সহজ বলা যেতে পারে না। বিরাট কোহলির উপর দারুণ ওয়ার্কলোড রয়েছে কিন্তু তিনি এটা পূরণ করছেন। তাও আগামি সময়ে এই ওয়ার্কলোডকে কম করার জন্য বিরাট কোহলি টি-২০ ফর্ম্যাটকে বাই বাই জানাতে পারেন।

আলাদা আলাদা ফর্ম্যাটে আলাদা আলাদা অধিনায়কের সম্ভবনা দেখে

ভারতীয় দলের অধিনায়ক হিসেবে বিরাট কোহলির রেকর্ড বড়োই দুর্দান্ত থেকেছে। বিরাট কোহলি টি-২০ ক্রিকেট অধিনায়কের ঝান্ডা গেড়েছেন। কিন্তু তাও টি-২০ ফর্ম্যাটে গত কিছু সময় ধরে নেতৃত্ব বদলের দাবী জোরালো হয়ে উঠছে। যার সবচেয়ে বড়ো কারণ দলের সহঅধিনায়ক রোহিত শর্মার আইপিএলে নেতৃত্বের প্রদর্শন।

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর 4

রোহিতের মধ্যে নেতৃত্বের এক আলাদাই ঝলক দেখা যায়। এই অবস্থায় রোহিত শর্মাকে দ্রুতই ভারতীয় দলের টি-২০ ফর্ম্যাটে নেতৃত্বও দেওয়া হতে পারে। আর বিরাট কোহলি এমন এক খেলোয়াড় যিনি সম্ভবতই অন্য কোনো খেলোয়াড়ের নেতৃত্বে খেলা পছন্দ করবেন। এই অবস্থায় তিনি অবসরকে সঠিক বিকল্প মানতে পারেন।

টেস্ট আর ওয়ানডে ক্রিকেটে ধ্যান কেন্দ্রিত করা

যয়ই আজকের দিনে টি-২০ ক্রিকেট ফর্ম্যাট নিজের জবরদস্ত লোকপ্রিয়তা হাসিল করে নিক কিন্তু ওয়ানডে আর টেস্ট ফর্ম্যাটের কথা একদমই আলাদা। আর যদতদূর বিরাট কোহলির জন্য টেস্ট আর ওয়ানডে ফর্ম্যাটের কথা বলা যায় তো তিনি এতে বিশেষ শ্রেষ্ঠত্বের সিংহাসন হাসিল করে নিয়েছেন।

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এই ৩ কারণে টি-২০ আন্তর্জাতিক থেকে দ্রুত নিতে পারেন অবসর 5

বিরাট কোহলি আজের সময়ের সবচেয়ে বড়ো ওয়ানডে আর টেস্ট ব্যাটসম্যান। এই অবস্থায় তিনি নিজের ধ্যান এই দুই ফর্ম্যাটের উপর বেশি লাগানোর জন্য টি-২০ ফর্ম্যাটের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে ভাবতে পারেন। ওয়ানডে আর টেস্ট ক্রিকেটের কথা মাথায় রেখেও বিরাট কোহলি টি-২০ ক্রিকেট থেকে অবসর নিতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *