যে তিন কারণে ধোনির জন্য ক্রিকেট কে বিদায় জানানো এখনই সঠিক সময় 1

মহেন্দ্র সিং ধোনি ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার। উইকেটরক্ষক, ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবে ভারতের সবচেয়ে সফল একজন ক্রিকেটার। ৩২১ টি ওয়ানডে ম্যাচ খেলে ইতিমধ্যে ১০,০০০ হাজার রানের ক্লাবে নিজের নাম লিখিয়েছেন। শুধু ব্যাটসম্যান হিসেবে বিখ্যাত তা নয় একজন উইকেটরক্ষক হিসেবেও ক্রিকেট ইতিহাসের সেরা খেলোয়াড় তিনি। তার ব্যাটিং স্টাইল ও দক্ষতার সাথে সেরা ফিনিশিং দিয়ে ম্যাচ জিতানো সবসময় ক্রীড়াপ্রেমীদের নজর কেড়েছে।

সাম্প্রতিক সময়ে সবাই একটা প্রশ্ন তুলছে, মহেন্দ্র সিং ধোনি কখন ক্রিকেট কে বিদায় জানাবেন?

আসুন এই প্রশ্নের উত্তর আমরা জেনে নেই, যে তিনটা কারণ ধোনি ক্রিকেট কে বিদায় জানানো সঠিক সময় এখন!

১) বিশ্বকাপের এখনো অনেক দেরিঃ

যে তিন কারণে ধোনির জন্য ক্রিকেট কে বিদায় জানানো এখনই সঠিক সময় 2

২০১৯ আইসিসি ওয়ানডে বিশ্বকাপ শুরু হতে এখনো বাকী আছে দশ মাসের মত সময়। এর আগে ভারত ক্রিকেট দল, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৮ টি ওয়ানডে ম্যাচ ও এশিয়া কাপ টুর্নামেন্ট খেলবে। বিশ্বকাপ ক্রিকেটের আগে ভারত ক্রিকেট দলের এত লম্বা সফর সবার জন্য ভাল হলেও ৩৭ বছর বয়সী ধোনি একটানা এত ম্যাচ খেলে ক্লান্ত হতেও পারেন। তাই দলের কথা বিবেচনা করে ও নিজের ফিটনেসের কথা ভেবে এই সময়েও মধ্যে ধোনি চাইলে ক্রিকেটকে বিদায় জানাতেও পারেন।

২) অন্যদের সুযোগ দেওয়াঃ

যে তিন কারণে ধোনির জন্য ক্রিকেট কে বিদায় জানানো এখনই সঠিক সময় 3

মহেন্দ্র সিং ধোনি ভারত দলের জন্য ব্যাটসম্যান হিসেবে যতটা গুরুত্বপূর্ণ তারচেয়ে অধিক বেশি গুরুত্বপূর্ণ একজন উইকেটরক্ষক হিসেবে। কিন্তু তার মত আরো অনেক বুদ্ধিমতী ও অভিজ্ঞ উইকেটরক্ষক রয়েছেন দলে যারা ধোনির জায়গা খালি হয়না বলে দলে সুযোগ পাচ্ছেননা। তাদের মধ্যে হলেন- দীনেশ কার্তিক, রিশ্যাব প্যান্ট, সাঞ্জু স্যামসন, লোকেশ রাহুল ও ইশান কিষান। তাই অভিজ্ঞ ধোনি তরুণদের সুযোগ দেওয়ার কথা ভেবে এখন অবসর নিতে পারেন।

৩) ফিনিশিংয়ের ক্ষমতা কমে যাওয়াঃ

যে তিন কারণে ধোনির জন্য ক্রিকেট কে বিদায় জানানো এখনই সঠিক সময় 4

একটা সময় মহেন্দ্র সিং ধোনি সেরা ফিনিশার বলা হত। ম্যাচের শেষের দিকে উঠে একদম ম্যাচের চেহারা বদলে দিতে পারতেন। অনেক হেরে যাওয়া ম্যাচকে বিজয়ে পরিণত করার রেকর্ড রয়েছে তার। কিন্তু সাম্প্রতিক সময়ে হয়ত বয়স বেড়ে যাওয়ার কারণে ধোনির সেই আগের মত পারফরমেন্স নেই। একটা সময় ভারত ক্রিকেট দল শেষ ১০ ওভারে ৯০-১০০ রান তুলতে পারতো বেশিরভাগ সময়ে এর পিছনে অবধান ছিল ধোনির অসাধারণ ব্যাটিং ফিনিশিং, কিন্তু বর্তমানে তিনি ছন্নছাড়া তাই দলের প্রয়োজনীয়তার কথা ভাবে তারচেয়ে আরো ভালো খেলবে মিডল অর্ডারে এইরকম নতুন ফিনিশার ব্যাটসম্যানদের সুযোগ দেওয়ার জন্য এখন সঠিক সময় ধোনি ক্রিকেট কে বিদায় জানানোর। দলের প্রয়োজনে অভিজ্ঞ ও লিজেন্ডারি ক্রিকেটার চাইলে এইরকম কাজ করতেও পারেন।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *