যে ৫ কারনে ২০১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ভারত এগিয়ে 1

এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, আগামী বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য যেসব দল এগিয়ে আছে তাদের মধ্যে ভারত অন্যতম। আগামী বছরের সব বড় টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে ইংল্যান্ড ও ওয়ালসে। কিছুদিনের মধ্যেই ৩ ম্যাচের ওয়ানডে এবং একই সংখ্যক টি২০ ম্যাচের সিরিজ খেলতে ইংল্যান্ডে পাড়ি জমাবে ভারতীয় দল। বিশ্বকাপের আগে নিজেদের যোগ্যতাকে আরেকটু ঝালিয়ে নেয়ার এটাই বড় সুযোগ তাদের সামনে। অতীতে ভারত সব সময়েই ইংল্যান্ডে ভালো করেছে বিশেষ করে সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে। ভারত ইংল্যান্ডে তাদের শেষ দ্বিপাক্ষিক সিরিজেও ৩-১ ব্যবধানে জিতেছে। বর্তমানে ভারতীয় দলের বেশিরভাগ ক্রিকেটার যে ফর্মে আছে তাতে বিশ্বকাপ জয়ের জন্য নিঃসন্দেহে আলাদা এক গতি পাবে ভারত। তাদের আছে বিশ্বসেরা দল এবং সাথে আছে সাজানো এক বোলিং আক্রনণও। ব্যাটিং বোলিয়ের পাশাপাশি ভারতের ফিল্ডিংটাও দুর্দান্ত।

এখানে ৫টি বিষয় উল্লেখ করা হল যে কারনে তারা বিশ্বকাপ জয় করতে পারেঃ

সেরা ব্যাটিং লাইন আপঃ

যে ৫ কারনে ২০১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ভারত এগিয়ে 2

ভারতের ব্যাটিং লাইন আপ বর্তমান বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটিং লাইন যদি নাও তবে অন্যতম সেরা যে এব্যাপারে কোনো সন্দেহ নেই। দুই ওপেনিং সতীর্থ রোহিত শর্মা ও শেখর ধাওয়ান ভারতের জন্য অনেক কিছুই অর্জন করেছেন এবং এখন ব্যাটিংয়ে ভারতের জন্য স্বস্তির নামও। এছাড়া বিরাট কোহলি তো আছেনই সব ফরমেটের সেরা ব্যাটসম্যান হিসেবে।

মিডল অর্ডার অতটা শক্তিশালী মনে হচ্ছে না কিন্তু মিডল অর্ডারে মহেন্দ্র সিং ধোনির মত অভিজ্ঞ ক্রিকেটারের উপস্থিতিতে যেকোনো সমস্যাই কাটিয়ে ওঠা সম্ভব। এছাড়া দলের প্রথম ৭ জন ব্যাটসম্যানেরই ক্ষমতা একাই প্রতিপক্ষের বোলিংকে গুড়িয়ে দিতে।

দলে মহেন্দ্র সিং ধোনির উপস্থিতিঃ

যে ৫ কারনে ২০১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ভারত এগিয়ে 3

যদিও দলের অধিনায়ক বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনির উপস্থিতিতে ড্রেসিং রুমের পরিবেশ নিঃসন্দেহে দারুণ হয়ে উঠবে বিশেষ করে বিশ্বকাপের মত গুরুত্বপূর্ণ সময়ে। ভারতকে প্রধান ৩টি ট্রফি জয়ে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি যা এখন পর্যন্ত অন্য কোনো ভারতীয় অধিনায়কের পক্ষে অর্জন করা সম্ভব হয় নি।

মাঠে প্রায়ই অধিনায়ক কোহলিকে দেখা যায় ধোনির সাথে আলোচনা করে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে। কিছুদিন আগে একটি সাক্ষাৎকারে কোহলি বলেছিলেন ১০ টি সিদ্ধান্তের মধ্যে ৮ বার কিংবা ৯ বারই ধোনির সিদ্ধান্ত সঠিক হয়।

একজন বিশ্বমানের অলরাউন্ডারঃ

যে ৫ কারনে ২০১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ভারত এগিয়ে 4

সাবেক অধিনায়ক কপিল দেবের অবসরের পর থেকে ভারতে আদর্শ কোনো ফাস্ট বোলিং অলরাউন্ডার ছিল না। যদিও ইরফান পাঠান ভালো করছিলেন তবে কপিল দেবের মত কিছু করা সম্ভব হয় নি তার পক্ষে। তবে বর্তমানে হার্ডিক পান্ডিয়াকে অনেকেই কপিল দেবের সাথে তুলনা করছেন।

কপিল যে পরিমান ক্রিকেট খেলেছেন তার সাথে হার্ডিক পান্ডিয়ার তুলনা করা যদিও একেবারেই ভিত্তিহীন। তবে এ কথা অস্বীকার করার সুযোগ নেই যে পান্ডিয়া একজন বিশ্বমানের অলরাউন্ডার। তার ব্যাটিং যোগ্যতা সমন্ধে কোনো সন্দেহ নেই এবং গত কয়েক বছরে বোলিংয়েও  অনেক উন্নতি করেছেন।

দুই কব্জি স্পিনারঃ

যে ৫ কারনে ২০১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ভারত এগিয়ে 5

গত পাঁচ মাসে দুই কব্জি স্পিনার কুলদিপ যাদব ও যুভেন্দ্র চাহাল অসাধারণ বোলিং করেছে। সাউথ আফ্রিকাতে তাদের বোলিং ছিল ব্যতিক্রমী এবং মাত্র ৬ ম্যাচে এই বোলার শিকার করেছিলেন ৩৩ উইকেট। সীমিত ওভারের ক্রিকেটে তারা নিজেদের মধ্যে একটি মারাত্মক সমন্বয় করেছে। আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টোয়েন্টি সিরিজেও তারা ছিলেন দুর্দান্ত। তাই এই বিষয়ে কোন সন্দেহ নেই যে, এই দুই স্পিনার আগামী বছরের বিশ্বকাপে বিশাল প্রভাব ফেলতে পারে।

সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটের দুই সেরা বোলারঃ

যে ৫ কারনে ২০১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ভারত এগিয়ে 6

যস্প্রিত বুমরাহ ও ভুবেনেশ্বর কুমারের অসাধারণ ফর্মে, বর্তমান বিশ্বের অন্যতম সেরা দুই ক্রিকেটার এখন ভারতীয় দলে। ডেথ বোলিংয়ে দুইজনই বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়ংকর বোলারদের মধ্যে অন্যতম এবং তাদের এই বোলিং দিয়ে বেশ কয়েকবারই দলের জন্য জয় তুলে এনেছিলেন তারা। বুমরাহ এর সামর্থ্য আছে এক নাগারে ইয়োর্কার দেয়ার এবং স্লোয়ার ডেলিভারিতে সে সেরা।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *