ফুটবলের নিয়ম এইবার ক্রিকেট বিশ্বকাপে ! দেখে নিন ঠিক কোন নিয়মে হবে খেলা 1

ফুটবল মাঠে এমন দৃশ্য বহুল প্রচলিত। এইবার এমনটা দেখা যাবে ক্রিকেট বিশ্বকাপে। এইবার আম্পায়ার রা সুযোগ পাবেন লাল কার্ড দেখানোর। এবছর শাস্তি ভাগ করা হয়েছে চার ভাগে।

ফুটবলের নিয়ম এইবার ক্রিকেট বিশ্বকাপে ! দেখে নিন ঠিক কোন নিয়মে হবে খেলা 2

লেভেল ওয়ান : আম্পায়ারের সিদ্ধান্ত না মেনে অতিরিক্ত আপিল করা। এবিষয়ে প্রথমে সতর্ক করা হবে ,এবং তাতে না কাজ হলে বিপক্ষকে দেওয়া হবে পাঁচ রান বোনাস।

লেভেল টু : কোনও খেলোয়াড় কে ইচ্ছে করে আটকে দেওয়া অথবা উদ্দেশ্যপ্রানোদিত ভাবে বল ছোড়া।এক্ষেত্রেও শাস্তি হিসেবে থাকছে বিপক্ষকে পাঁচ রান বোনাস।

লেভেল থ্রি : আম্পায়ার বা বিপক্ষ দলের কোনও ক্রিকেটারকে হুমকি দেওয়া।এক্ষেত্রে সংশ্লিষ্ট ক্রিকেটার টিকে সেই ওভার টুকু মাঠের বাইরে যাওয়ার নির্দেশ দিতে পারে আম্পায়ার, পাশাপাশি পেনাল্টি হিসেবে কেটে নিতে পারে পাঁচ রান।

ফুটবলের নিয়ম এইবার ক্রিকেট বিশ্বকাপে ! দেখে নিন ঠিক কোন নিয়মে হবে খেলা 3

লেভেল ফোর : আম্পায়ার কে হুমকি দেওয়া।এক্ষেত্রে দোষী ক্রিকেটারকে গোটা ম‍্যাচের জন্য মাঠ থেকে বের করে বেড় করে দিতে পারেন আম্পায়ার।

প্রসঙ্গত, অপেক্ষার অবসান, কাল শুরু হতে চলেছে ক্রিকেট বিশ্বকাপ।দশ দেশের বিশ্ব সেরা হওয়ার লড়াইকে কেন্দ্র করে ইতিমধ্যে উত্তেজিত গোটা বিশ্বের ক্রিকেট প্রেমী মানুষেরা।কিন্তু বুধবার অনুষ্ঠিত হতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠান।

এবছর ” রাউন্ড রবিন ” পদ্ধতিতে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বকাপ ক্রিকেট।তাই স্বাভাবিক ভাবেই সবকটি দেশের মধ্যে দারুন এক লড়াই দেখতে চলেছি আমরা সেই আশা রাখায় যায়।তার আগে নজর রাখুন আজকের উদ্বোধনী অনুষ্ঠানের খুটিনাটি তথ্যের দিকে।

মিউজিক থেকে বিনোদন সবটাই থাকছে এবারের উদ্বোধনী অনুষ্ঠানে। ৪০০০ হাজার মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত হতে চলেছে এবারের উদ্বোধনী অনুষ্ঠান।জানা গিয়েছে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কোনও দেশের ক্রিকেটারকে এদিনের অনুষ্ঠানে অংশগ্রহণ করতে যাবে না।কারন ইতিমধ্যে তাদের মাথায় রয়েছে বিশ্বকাপ চাপ।তবে উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের প্রাক্তন ক্রিকেটাররা।এবারের অনুষ্ঠানের লক্ষ্য প্রবল জনপ্রিয় এই খেলাকে সকলের মাঝে আরও ছড়িয়ে দেওয়া।

ফুটবলের নিয়ম এইবার ক্রিকেট বিশ্বকাপে ! দেখে নিন ঠিক কোন নিয়মে হবে খেলা 4

এবারের উদ্বোধনী অনুষ্ঠানে কি কি দেখতে চলেছি আমরা

১.রুডিমেন্টাল ব‍্যান্ড থাকতে চলেছে এবারের অনুষ্ঠানে।তাদের সূরের মূছর্নায় মশগুল হবে গোটা বিশ্বের ক্রিকেট প্রেমী মানুষ।

২.উপস্থিত থাকবেন বিখ্যাত কমেডিয়ান প‍্যাডি ম‍্যাকগুয়েনস , কমেডির মোড়কে যিনি উপস্থিত ক‍রবেন ক্রিকেট এবং তার সংস্কৃতির বিষয় গুলো।

৩. সাধারণ দর্শকদের জন্য বরাদ্দ করা হয়েছে চার হাজার টিকিট।

৪.প্রতি দেশ থেকে উপস্থিত থাকবেন একজন প্রাক্তন ক্রিকেটার এবং এক সেলিব্রেটি।প্রসঙ্গত, ইংল্যান্ডের তরফে থাকছেন কেভিন পিটারসেন এবং “লাভ আইল‍্যান্ড ” খ‍্যাত ক্রিস হিউজ।

৫. ভারতীয় সময় বুধবার রাত সাড়ে নটায় সম্প্রচারিত হবে এই অনুষ্ঠান।দেখানো হবে স্টার স্পোর্টস নেটওয়ার্কে।

এবারের বিশ্বকাপে ভারতে

আগামী ৫ ই জুন সাউথহাম্পটনে রোজবল স্টেডিয়ামে দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে ভারত। প্রথম প্রস্তুতি ম‍্যাচে নিউজিল্যান্ডের কাছে হারলেও গতকাল বাংলাদেশ কে হারিয়ে ছন্দে ফিরেছে বিরাটরা।

ফুটবলের নিয়ম এইবার ক্রিকেট বিশ্বকাপে ! দেখে নিন ঠিক কোন নিয়মে হবে খেলা 5

বাংলাদেশ ম‍্যাচের পর দলের চার নম্বর স্থানে ব‍্যাটিং সমস্যা মিটেছে বলে মনে করা হচ্ছে।একদিকে যখন ব‍্যর্থ হয়েছেন বিজয় শঙ্কর, তখন সেন্চুরি করলেন কে এল রাহুল। প্রথম ম‍্যাচে তার জায়গা পাকাপাকি মনে হয়।

আগামী ৫ ই জুন সাউথহাম্পটনে দক্ষিন আফ্রিকার বিপরীতে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত।এরপর ওভাল এবং নটিংহ‍্যামে বিরাটবাহিনী মুখোমুখি হবে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের।এবং এরপর ম‍্যান্চেষ্টারে ১৬ ই জুন পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হতে চলেছে বিরাটরা।এছাড়াও পরবর্তী সময়ে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ( ২৭ শে জুন ), বাংলাদেশ ( ২ রা জুলাই(, শ্রীলঙ্কা ( ৬ ই জুলাই ) মুখোমুখি হবে ” মেন ইন ব্লু ” ।

একনজরে এবারের ভারতীয় ক্রিকেট দল :

বিরাট কোহলি (অধিনায়ক) রোহিত শর্মা(সহ অধিনায়ক), ধবন, রাহুল,বিজয় শংকর, কেদার যাদব,রবীন্দ্র জাদেজা,ধোনি, কার্তিক,কুলদীপ যাদব,চাহাল,ভুবনেশ্বর কুমার,বুমরাহ,হার্দিক পান্ডিয়া,মহম্মদ শামি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *