বহু ক্রিকেট বিশেষজ্ঞদের মতে বর্তমানে ক্রিকেটে চলছে সংক্ষিপ্ত ফরম্যাটের জয়জয়কার। তবে ভদ্র লোকের খেলা নামে পরিচিত ক্রিকেটে ক্রিকেটারদের আসল পরীক্ষা যে টেস্ট ম্যাচেই দিতে হয় তা অস্বীকার করার কোনো অবকাশ নেই।

ক্রিকেটের যেকোনো ফরম্যাটেই ম্যাচ হোক না কেন সেরা একাদশ মাঠে নামানোর ক্ষেত্রে দলের অধিনায়কের ভূমিকা প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে থাকেই। তবে বাস্তবতা রয়েছে আরো একটি তা হল, দলের পরাজয়ের জন্য অনেক সময় দায়ী করা হয় ক্যাপ্টেনকে।

আজকে আমরা জানবো এমন পাঁচজন টেস্ট ক্যাপ্টেনের কথা যাদের নেতৃত্বে দল ম্যাচ হেরেছে সর্বোচ্চ সংখ্যক ইনিংস ব্যবধানে।

 

৫. অর্জুন রানাতুঙ্গা

১৯৯৬ বিশ্বকাপ জয়ের নায়ক লঙ্কান গ্রেট রানাতুঙ্গা ১৯৮৯ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত শ্রীলঙ্কা টেস্ট দলের অধিনায়ক ছিলেন। তাঁর নেতৃত্বে লঙ্কানরা সাদা পোশাকের ম্যাচ খেলে ৫৬টি। যেখানে ১২টি ম্যাচ জয়ের পাশাপাশি ১৯টি ম্যাচে হার এবং ২৫টি ম্যাচ ড্র করে তাঁরা। তবে হেরে যাওয়া ১৯টি ম্যাচ থেকে ৯টি ম্যাচই তাঁর অধীনে থেকে লঙ্কানরা হেরেছিল ইনিংস ব্যবধানে।

৪. নাসের হুসেন

ভারতীয় বংশোদ্ভূত নাসের হুসেন ইংল্যান্ডের জার্সি গায়ে দলের হয়ে অধিনায়কত্ব করেছেন ১৯৯৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত। তাঁর নেতৃত্বেই ইংলিশরা তৎকালীন টেস্ট র‍্যাঙ্ককিংয়ে ৩ নাম্বার পজিশনে অবস্থান করে নেয়।

নাসেরের নেতৃত্বে ইংলিশরা ৪৫টি লাল বলের ম্যাচ খেলেন যেখানে ১৭টি ম্যাচ জয়ের পাশাপাশি ইংল্যান্ড হারে ১৫টি ম্যাচে এবং ফলাফলবিহীনভাবে শেষ হয় ১৩টি ম্যাচ। হেরে যাওয়া ১৫টি ম্যাচের মধ্যে ৯টি ম্যাচে তাঁরা হার মানে ইনিংস ব্যবধানে।

৩. হাবিবুল বাসার

বাংলাদেশ ক্রিকেটের ক্রান্তিকালে দলের হয়ে ক্যাপ্টেনের দায়িত্ব পালন করা হাবিবুল বাসারের নেতৃত্বে বাংলাদেশ দল সাদা পোশাকের ম্যাচ খেলে ১৮টি। যার মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র একটি টেস্ট ম্যাচে জয় ছিল বাংলাদেশের অন্যদিকে ৪টি ম্যাচ ড্র করার সাথে ১৩টি ম্যাচ হেরে যায় বাশার বাহিনি।

২. জন রিচার্ড রেইড

প্রাক্তন কিউই এই ক্রিকেটারের নেতৃত্বে নিউজিল্যান্ড দল খেলে ৩৪টি টেস্ট ম্যাচ। তাঁর অধীনে থেকেই নিউজিল্যান্ড দল প্রথমবারের মত নিজেদের মাটিতে ও বাইরের মাটিতে উভয় জায়গায়ই ম্যাচ জিতে।

তাঁর অধিনায়কত্বে নিউজিল্যান্ড দল সর্বমোট ৩৪টি টেস্ট ম্যাচ খেলে যেখানে জয়ের সংখ্যা ছিল তিন। অন্যদিকে ১৩টি ম্যাচ ড্র করার পাশাপাশি ১৮টি ম্যাচে হেরেছে কিউইরা। হেরে যাওয়া এই ১৮টি ম্যাচের মধ্যে রেইডের নেতৃত্বাধীন দল ১০টি ম্যাচে হারে ইনিংস ব্যবধানে।

১. খালেদ মাসুদ

এই তালিকায় দ্বিতীয় বাংলাদেশি ক্যাপ্টেন হিসেবে যার নাম লিখা হচ্ছে তিনি খালেদ মাসুদ। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত অধিনায়কের ভূমিকায় থাকা বাংলাদেশ দলের অন্যতম ভরসার প্রতীক খালেদ মাসুদ ওয়ানডেতে প্রথম বাংলাদেশি হিসেবে শাহাদাত হোসেনের হ্যাটট্রিকের সময় স্ট্যাম্পের পেছনে থেকে দুইটি বল গ্লাভস বন্দী করেন।

তাঁর নেতৃত্বে থেকে বাংলাদেশ দল ১২টি টেস্ট ম্যাচে মাঠে নামে। যার মধ্যে সবকয়টি ম্যাচই বাংলাদেশ হারে ইনিংস ব্যবধানে।

আরও পড়ুন

CONFIRM: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে এই তারকা ভারতীয় খেলোয়াড় পাবেন ডেবিউ করার সুযোগ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ ২১ অক্টোবর থেকে গুয়াহাটিতে খেলা হবে।...

ভিডিয়ো : মহম্মদ সিরাজের ৩ বলে পৃথ্বী শ নিলেন ১৬ রান, তো মাঠেই রোহিত শর্মা তাকে জড়ালেন বুকে

মুম্বাইয়ের তারকা ভরা দল বিজয় হাজারে ট্রফির ফাইনালে পৌঁছে গিয়েছে। ফাইনালে মুম্বাই মুখোমুখি হবে দিল্লির। সেমিফাইনালে মুম্বাই...

বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারত পেল বাঁহাতি জোরে বোলার, ১৪০ কিমি প্রতি ঘন্টারও বেশি জোরে করেন বোলিং

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারত ২-০ জয় পেয়ে গিয়েছে। এই জয়ের পর থেকেই টিম ইন্ডিয়া এখন অস্ট্রেলিয়া...

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে রোহিত শর্মার কাছে বিরাট সুযোগ, ভাঙতে পারেন ধোনি-ডিভিলিয়র্সের এই বিশ্বরেকর্ড

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে রোহিত শর্মার কাছে বিরাট সুযোগ, ভাঙতে পারেন ধোনি-ডিভিলিয়র্সের এই বিশ্বরেকর্ড
ওয়েস্টইন্ডিজের ক্রিকেট দল ভারত সফরে রয়েছে। দুই দলই টেস্ট সিরিজ খেলে ফেলেছে। টেস্টে ভারত দুর্দান্ত প্রদর্শন করে...

ধবন, পন্থ আর রোহিতের মধ্যে এই জুটি প্রথম ওয়ানডে ম্যাচে ওপেনিং করতে দেখা যাবে

ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ রবিবার ২১ অক্টোবর খেলা হতে...