বহু ক্রিকেট বিশেষজ্ঞদের মতে বর্তমানে ক্রিকেটে চলছে সংক্ষিপ্ত ফরম্যাটের জয়জয়কার। তবে ভদ্র লোকের খেলা নামে পরিচিত ক্রিকেটে ক্রিকেটারদের আসল পরীক্ষা যে টেস্ট ম্যাচেই দিতে হয় তা অস্বীকার করার কোনো অবকাশ নেই।

ক্রিকেটের যেকোনো ফরম্যাটেই ম্যাচ হোক না কেন সেরা একাদশ মাঠে নামানোর ক্ষেত্রে দলের অধিনায়কের ভূমিকা প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে থাকেই। তবে বাস্তবতা রয়েছে আরো একটি তা হল, দলের পরাজয়ের জন্য অনেক সময় দায়ী করা হয় ক্যাপ্টেনকে।

আজকে আমরা জানবো এমন পাঁচজন টেস্ট ক্যাপ্টেনের কথা যাদের নেতৃত্বে দল ম্যাচ হেরেছে সর্বোচ্চ সংখ্যক ইনিংস ব্যবধানে।

 

৫. অর্জুন রানাতুঙ্গা

১৯৯৬ বিশ্বকাপ জয়ের নায়ক লঙ্কান গ্রেট রানাতুঙ্গা ১৯৮৯ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত শ্রীলঙ্কা টেস্ট দলের অধিনায়ক ছিলেন। তাঁর নেতৃত্বে লঙ্কানরা সাদা পোশাকের ম্যাচ খেলে ৫৬টি। যেখানে ১২টি ম্যাচ জয়ের পাশাপাশি ১৯টি ম্যাচে হার এবং ২৫টি ম্যাচ ড্র করে তাঁরা। তবে হেরে যাওয়া ১৯টি ম্যাচ থেকে ৯টি ম্যাচই তাঁর অধীনে থেকে লঙ্কানরা হেরেছিল ইনিংস ব্যবধানে।

৪. নাসের হুসেন

ভারতীয় বংশোদ্ভূত নাসের হুসেন ইংল্যান্ডের জার্সি গায়ে দলের হয়ে অধিনায়কত্ব করেছেন ১৯৯৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত। তাঁর নেতৃত্বেই ইংলিশরা তৎকালীন টেস্ট র‍্যাঙ্ককিংয়ে ৩ নাম্বার পজিশনে অবস্থান করে নেয়।

নাসেরের নেতৃত্বে ইংলিশরা ৪৫টি লাল বলের ম্যাচ খেলেন যেখানে ১৭টি ম্যাচ জয়ের পাশাপাশি ইংল্যান্ড হারে ১৫টি ম্যাচে এবং ফলাফলবিহীনভাবে শেষ হয় ১৩টি ম্যাচ। হেরে যাওয়া ১৫টি ম্যাচের মধ্যে ৯টি ম্যাচে তাঁরা হার মানে ইনিংস ব্যবধানে।

৩. হাবিবুল বাসার

বাংলাদেশ ক্রিকেটের ক্রান্তিকালে দলের হয়ে ক্যাপ্টেনের দায়িত্ব পালন করা হাবিবুল বাসারের নেতৃত্বে বাংলাদেশ দল সাদা পোশাকের ম্যাচ খেলে ১৮টি। যার মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র একটি টেস্ট ম্যাচে জয় ছিল বাংলাদেশের অন্যদিকে ৪টি ম্যাচ ড্র করার সাথে ১৩টি ম্যাচ হেরে যায় বাশার বাহিনি।

২. জন রিচার্ড রেইড

প্রাক্তন কিউই এই ক্রিকেটারের নেতৃত্বে নিউজিল্যান্ড দল খেলে ৩৪টি টেস্ট ম্যাচ। তাঁর অধীনে থেকেই নিউজিল্যান্ড দল প্রথমবারের মত নিজেদের মাটিতে ও বাইরের মাটিতে উভয় জায়গায়ই ম্যাচ জিতে।

তাঁর অধিনায়কত্বে নিউজিল্যান্ড দল সর্বমোট ৩৪টি টেস্ট ম্যাচ খেলে যেখানে জয়ের সংখ্যা ছিল তিন। অন্যদিকে ১৩টি ম্যাচ ড্র করার পাশাপাশি ১৮টি ম্যাচে হেরেছে কিউইরা। হেরে যাওয়া এই ১৮টি ম্যাচের মধ্যে রেইডের নেতৃত্বাধীন দল ১০টি ম্যাচে হারে ইনিংস ব্যবধানে।

১. খালেদ মাসুদ

এই তালিকায় দ্বিতীয় বাংলাদেশি ক্যাপ্টেন হিসেবে যার নাম লিখা হচ্ছে তিনি খালেদ মাসুদ। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত অধিনায়কের ভূমিকায় থাকা বাংলাদেশ দলের অন্যতম ভরসার প্রতীক খালেদ মাসুদ ওয়ানডেতে প্রথম বাংলাদেশি হিসেবে শাহাদাত হোসেনের হ্যাটট্রিকের সময় স্ট্যাম্পের পেছনে থেকে দুইটি বল গ্লাভস বন্দী করেন।

তাঁর নেতৃত্বে থেকে বাংলাদেশ দল ১২টি টেস্ট ম্যাচে মাঠে নামে। যার মধ্যে সবকয়টি ম্যাচই বাংলাদেশ হারে ইনিংস ব্যবধানে।

আরও পড়ুন

স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট

স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাটস্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি ৪ ম্যাচের বর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্ট ম্যাচ পার্থে খেলা হচ্ছে। পার্থ টেস্ট...

ভারত বনাম অস্ট্রেলিয়া –ভিডিয়ো: হ্যাণ্ডসকম্ব করেছিলেন বিরাটের সঙ্গে বেইমানি, ইশান্তও ঠিক এইভাবে নিলেন অধিনায়কের বদলা

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি গাভাস্কার-বর্ডার ট্রফির দ্বিতীয় টেস্ট ম্যাচ পার্থে খেলা হচ্ছে। ৪ ম্যাচের এই টেস্ট...

সাক্ষী ধোনিকে বললেন, এই স্যাণ্ডেল কিনলে তুমিই এর ফিতে বাঁধবে, ধোনি জিতলেন হৃদয়

ভারতীয় দলের প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজ থেকে বাদ পড়েছিলেন। টেস্ট তিনি খেলেন...

ভারতের হার কাছে দেখে বিরাট কোহলি ভারতীয় সমর্থকদের সাহায্যে চাললেন এই চাল আর পেয়ে গেলেন ৪ উইকেট

ভারতের হার কাছে দেখে বিরাট কোহলি ভারতীয় সমর্থকদের সাহায্যে চাললেন এই চাল আর পেয়ে গেলেন ৪ উইকেট
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে এই মুহুর্তে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলা চলছে। এই সময় বিরাট কোহলি আরো...

ভারত বনাম অস্ট্রেলিয়া: মাঠেই একে অপরের সঙ্গে ভিড়লেন কোহলি আর টিম পেন, অস্ট্রেলিয়ান অধিনায়ক দিলেন এই ধমকী

ভারত বনাম অস্ট্রেলিয়া: মাঠেই একে অপরের সঙ্গে ভিড়লেন কোহলি আর টিম পেন, অস্ট্রেলিয়ান অধিনায়ক দিলেন এই ধমকী
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে এই মুহুর্তে পার্থে দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলা হচ্ছে। এই সময় ম্যাচ যেখানে নিজের...