হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা দেওয়া বীরু নিজের ব্যতিক্রমী স্বভাবের জন্য জনপ্রিয়। প্রসঙ্গত সেহবাগ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছেন, কিন্তু আজও তিনি নিজের রেকর্ডস আর ব্যাতিক্রমী স্টাইলের জন্য পরিচিত। সেহবাগ টেস্ট ক্রিকেটে দু’বার ত্রিপল সেঞ্চুরি করা ভারতীয় দলের একমাত্র এমন ব্যাটসম্যান। আসুন আজ তার জন্মদিনের সুযোগে আপনাদের জানাই কেনও বীরুকে টেস্ট ক্রিকেটের সবচেয়ে সেরা ওপেনার ব্যাটসম্যান বলা হয়।

নির্ভয় দৃষ্টিকোণ

টিম ইন্ডিয়ার প্রাক্তণ ওপেনার বীরেন্দ্র সেহবাগ বিশ্বের অন্যতম সাহসী ক্রিকেটারদের একজন। তার সামনে বড় বড় বোলাররাও আসতে ভয় পান। সেহবাগ ১৯৯৮তে দিল্লিতে নিজের অভিষেক ম্যাচ খেলেন। ২০০৪ এ পাকিস্থানের বিরুদ্ধে সেহবাগ ৩০৯ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। প্রসঙ্গত সেহবাগ ছক্কা মেরে ত্রিপল সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান। সেহবাগ নিজের এই ঐতিহাসিক ইনিংসে পাকিস্থান দলকে ভীষণই লজ্জাজনকভাবে হারিয়ে দিয়েছিলেন। সেহবাগের নামে টেস্ট ক্রিকেটে ১০০র বেশি স্ট্রাইক রেটের সঙ্গে সবচেয়ে বড় ইনিংস খেলার ওয়ার্ল্ড রেকর্ডও রয়েছে।

বিপক্ষ দলকে চাপে ফেলতে সোজা হামলা

ক্রিকেটে শুরুর দিকে ব্যাটসম্যান সবসময়ই ধীরে ধীরে বলকে দেখে শুনে খেলেন। কিন্তু ক্রিকেট জগতে বীরেন্দ্র সেহবাগ এমন এক নাম যিনি ম্যাচের শুরুয়াতেই বিপক্ষ দলের উপর চাপ তৈরি করার জন্য আক্রামণাত্মক ভাবে খেলতে শুরু করে দিতেন। জানিয়ে দিই সেহবাগ নিজের প্রথম বলেই চার বা ছয় মারার জন্য পরিচিত। দলের এই তারকা ব্যাটসম্যান বিপক্ষ দলের উপর চাপ তৈরি করতে সিদ্ধহস্ত ছিলেন।

যে কোনও পরিস্থিতিতেই খেলতে সক্ষম

বীরেন্দ্র সেহবাগ প্রত্যেক পরিস্থিতিতে খেলতে পারা খেলোয়াড়দের একজন। টেস্ট ম্যাচ চলাকালীণ সেহবাগ চাপের পরিস্থিতিতেও দুর্দান্ত ইনিংস খেলেছেন। যেখানে তিনি দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও বড় স্কোর করেছেন। জানিয়ে দিই তিনি ৫৬টি ইনিংসে ১৯০০ রান করেছেন।

সেহবাগের ওয়ানোডের সবচেয়ে বড় ইনিংস

টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে ওয়ানডে ম্যাচে সবচেয়ে বড় ইনিংস খেলার রেকর্ডও সেহবাগের নামেই রয়েছে। তারপর টিম ইন্ডিয়ার বর্তমান ওপেনার রোহিত শর্মা নাম আসে, যিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০১৭য় অধিনায়কত্ব করে ২০৮ রান করেছিলেন।

পরিসংখ্যান করেছে মহান

পরিসংখ্যানের হিসেবে সেহবাগ টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় প্রাক্তণ ওপেনার। তিনি টেস্ট ক্রিকেটে ২৫০ বা তার চেয়ে বেশি রানের এখনও পর্যন্ত চারটি ইনিংস খেলেছেন। সেহবাগ এখনও পর্যন্ত ২৩টি সেঞ্চুরি করেছেন। টেস্ট ক্রিকেটে টপ ১০ ডবল সেঞ্চুরির মধ্যে পাঁচটি সেঞ্চুরি বীরেন্দ্র সেহবাগ করেছেন। আক্রামণাত্মক ব্যাটসম্যান সেহবাগ এই টেস্ট ম্যাচে এমন ১১টি সেঞ্চুরি করেছেন যেখানে তার স্কোর ১৫০ রানেরও বেশি ছিল। এমনটা করা তিনি বিশ্বের প্রথম ব্যাটসম্যান।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ইংল্যান্ড লায়ান্সের বিরুদ্ধে সিরিজের জন্য ইন্ডিয়া এ দলের ঘোষণা, দুই খেলোয়াড় পেলেন অধিনায়কত্ব

ইংল্যাণ্ড লায়ান্সের দল ভারত সফরে এসে গিয়েছে। ২৩ জানুয়ারি থেকে তারা ইন্ডিয়া এ-র সঙ্গে পাঁচ ম্যাচের আনঅফিসিয়াল...

মহেন্দ্র সিং ধোনির সবচেয়ে বড়ো সমালোচক মাইকেল ভনও হলেন তার ভক্ত, সোশ্যাল মিডিয়ায় দিলেন এই উপাধি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্ন ওয়ানডে জেতার জন্য ভারত ২৩১ রানের লক্ষ্য পায়। ভারত টস জিতে প্রথমে বল করে...

আট বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যান অফ দ্য সিরিজ হতেই মহেন্দ্র সিং ধোনি হাসিল করলেন এই কৃতিত্ব

আট বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যান অফ দ্য সিরিজ হতেই মহেন্দ্র সিং ধোনি হাসিল করলেন এই কৃতিত্ব
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে সিরিজ শেষ হয়ে গিয়েছে। ভারত শেষ ম্যাচ জিতে সিরিজে জয় হাসিল করে।...

ভারতের প্রথমবার অস্ট্রলিয়ায় সিরিজ জেতার পর এই বিশেষ ক্লাবে শামিল হলেন ধোনি, রিকি পন্টিংকে ফেললেন পেছনে

ভারতের প্রথমবার অস্ট্রলিয়ায় সিরিজ জেতার পর এই বিশেষ ক্লাবে শামিল হলেন ধোনি, রিকি পন্টিংকে ফেললেন পেছনে
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারত জেতার জন্য ২৩১ রানের লক্ষ্য পেয়েছিল। ভারত এই...

মহেন্দ্র সিং ধোনি আর চহেলকে ক্রিকেট অস্ট্রেলিয়া দিল ৫০০ ডলার পুরস্কার, ক্ষুব্ধ হলেন সুনীল গাভাস্কার

মহেন্দ্র সিং ধোনি আর চহেলকে ক্রিকেট অস্ট্রেলিয়া দিল ৫০০ ডলার পুরস্কার, ক্ষুব্ধ হলেন সুনীল গাভাস্কার
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া ওয়ানডে সিরিজকে ভারতীয় দল ২-১ ফলাফলে নিজেদের নামে করেছে। মেলবোর্নে হওয়া নির্নায়ক...