হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা দেওয়া বীরু নিজের ব্যতিক্রমী স্বভাবের জন্য জনপ্রিয়। প্রসঙ্গত সেহবাগ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছেন, কিন্তু আজও তিনি নিজের রেকর্ডস আর ব্যাতিক্রমী স্টাইলের জন্য পরিচিত। সেহবাগ টেস্ট ক্রিকেটে দু’বার ত্রিপল সেঞ্চুরি করা ভারতীয় দলের একমাত্র এমন ব্যাটসম্যান। আসুন আজ তার জন্মদিনের সুযোগে আপনাদের জানাই কেনও বীরুকে টেস্ট ক্রিকেটের সবচেয়ে সেরা ওপেনার ব্যাটসম্যান বলা হয়।

নির্ভয় দৃষ্টিকোণ
হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান 1
টিম ইন্ডিয়ার প্রাক্তণ ওপেনার বীরেন্দ্র সেহবাগ বিশ্বের অন্যতম সাহসী ক্রিকেটারদের একজন। তার সামনে বড় বড় বোলাররাও আসতে ভয় পান। সেহবাগ ১৯৯৮তে দিল্লিতে নিজের অভিষেক ম্যাচ খেলেন। ২০০৪ এ পাকিস্থানের বিরুদ্ধে সেহবাগ ৩০৯ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। প্রসঙ্গত সেহবাগ ছক্কা মেরে ত্রিপল সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান। সেহবাগ নিজের এই ঐতিহাসিক ইনিংসে পাকিস্থান দলকে ভীষণই লজ্জাজনকভাবে হারিয়ে দিয়েছিলেন। সেহবাগের নামে টেস্ট ক্রিকেটে ১০০র বেশি স্ট্রাইক রেটের সঙ্গে সবচেয়ে বড় ইনিংস খেলার ওয়ার্ল্ড রেকর্ডও রয়েছে।

বিপক্ষ দলকে চাপে ফেলতে সোজা হামলা
হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান 2
ক্রিকেটে শুরুর দিকে ব্যাটসম্যান সবসময়ই ধীরে ধীরে বলকে দেখে শুনে খেলেন। কিন্তু ক্রিকেট জগতে বীরেন্দ্র সেহবাগ এমন এক নাম যিনি ম্যাচের শুরুয়াতেই বিপক্ষ দলের উপর চাপ তৈরি করার জন্য আক্রামণাত্মক ভাবে খেলতে শুরু করে দিতেন। জানিয়ে দিই সেহবাগ নিজের প্রথম বলেই চার বা ছয় মারার জন্য পরিচিত। দলের এই তারকা ব্যাটসম্যান বিপক্ষ দলের উপর চাপ তৈরি করতে সিদ্ধহস্ত ছিলেন।

যে কোনও পরিস্থিতিতেই খেলতে সক্ষম
হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান 3
বীরেন্দ্র সেহবাগ প্রত্যেক পরিস্থিতিতে খেলতে পারা খেলোয়াড়দের একজন। টেস্ট ম্যাচ চলাকালীণ সেহবাগ চাপের পরিস্থিতিতেও দুর্দান্ত ইনিংস খেলেছেন। যেখানে তিনি দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও বড় স্কোর করেছেন। জানিয়ে দিই তিনি ৫৬টি ইনিংসে ১৯০০ রান করেছেন।

সেহবাগের ওয়ানোডের সবচেয়ে বড় ইনিংস
হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান 4
টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে ওয়ানডে ম্যাচে সবচেয়ে বড় ইনিংস খেলার রেকর্ডও সেহবাগের নামেই রয়েছে। তারপর টিম ইন্ডিয়ার বর্তমান ওপেনার রোহিত শর্মা নাম আসে, যিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০১৭য় অধিনায়কত্ব করে ২০৮ রান করেছিলেন।

পরিসংখ্যান করেছে মহান
হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান 5
পরিসংখ্যানের হিসেবে সেহবাগ টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় প্রাক্তণ ওপেনার। তিনি টেস্ট ক্রিকেটে ২৫০ বা তার চেয়ে বেশি রানের এখনও পর্যন্ত চারটি ইনিংস খেলেছেন। সেহবাগ এখনও পর্যন্ত ২৩টি সেঞ্চুরি করেছেন। টেস্ট ক্রিকেটে টপ ১০ ডবল সেঞ্চুরির মধ্যে পাঁচটি সেঞ্চুরি বীরেন্দ্র সেহবাগ করেছেন। আক্রামণাত্মক ব্যাটসম্যান সেহবাগ এই টেস্ট ম্যাচে এমন ১১টি সেঞ্চুরি করেছেন যেখানে তার স্কোর ১৫০ রানেরও বেশি ছিল। এমনটা করা তিনি বিশ্বের প্রথম ব্যাটসম্যান।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *