Getty Images

প্রতি বছরই আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের নাম ঘোষণা করে থাকে। যেখানে পুরুষ ক্রিকেটারের পাশাপাশি মহিলা ক্রিকেটারও থাকেন। সেই রীতি মেনেই ২০১৮ সালের সেরা ক্রিকেটার বাছাই করে তাঁর হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

ওয়ানডে ক্রিকেটে সেরা দল হিসেবে প্রথম স্থানে রয়েছে ইংল্যান্ড। অন্যদিকে সেরা ব্যাটসম্যানের তালিকায় সবার উপরে নাম রয়েছে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট কোহলির। তাছাড়া বোলার ও অলরাউন্ডারের তালিকায় যথাক্রমে সেরা অবস্থানে রয়েছেন জাসপ্রিত বুমরাহ ও সাকিব আল হাসান।

এত হিসেব নিকেশের ভিড়ে কে হতে পারেন আইসিসির বর্ষসেরা ক্রিকেটার? দেখে নেওয়া যাক এমনই সম্ভাব্য পাঁচজন ক্রিকেটারের তালিকা।

৫. কুলদিপ যাদব

গত ১ বছরে ভারতের বিপক্ষে হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে দক্ষিণ আফ্রিকার সাথে খেলা ৬টি ম্যাচের ৫টিতেই জয় এসেছে উত্তর প্রদেশের এই বাঁহাতি স্পিনারের হাত ধরে। ২০১৮ সালে মাত্র ১২ ম্যাচ খেলে এই স্পিনার তাঁর থলেতে নিয়েছেন ২৯টি উইকেট। ম্যাচ জেতানো বোলিং করা ২৩ বছর বয়সী এই বোলারের বোলিং গড় ছিল মাত্র ১৭.১৩। তাই এই বছরের সেরা খেলোয়াড় হিসেবে তাঁর নাম উঠতেই পারে।

৪. বিরাট কোহলি

কাপ্তান কোহলি ২০১৮ সালে খেলেছেন মাত্র ৯টি ম্যাচ। তবে প্রতিপক্ষ বোলারদের একা হাতে শাসন করা এই ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচে করেছেন ৫৫৮ রান।

২৯ বছর বয়সী কোহলি অবিশ্বাস্যভাবে ১২৪.৮৩ গড়ে এই বছর করেছেন ৭৪৯ রান। যার মধ্যে ছিল তিনিটি শতরানের ইনিংস ও সমান সংখ্যক অর্ধশত রানের ইনিংস। তাই ২০১৮ সালের সেরা ক্রিকেটারের দৌড়ে অনেকটাই এগিয়ে থাকবেন কোহলি।

৩. জো রুট

ইংলিশ ক্রিকেটে সাদা পোশাকের দলের কাপ্তান রুট টি-২০তে নিজেকে খুব একটা মেলে ধরতে না পারলেও একদিনের ক্রিকেটে নিয়মিতই ছিলেন দলের সাথে। ২৭ বছর বয়সী এই ক্রিকেটার এই বছর ১৯টি ইনিংসে ব্যাট হাতে নেমে ৬১.৫৩ গড়ে করেছেন ৮০০ রান। যার মধ্যে শতরানের ইনিংস ছিল তিনটি ও অর্ধশত রানের ইনিংস ছিল ৪টি। তাই চলতি বছরে সেরা ক্রিকেটার হবার দৌড়ে খুব একটা পিছিয়ে নেই এই ইংলিশ ম্যান।

২. রশিদ খান

২০ বছর বয়সী তরুণ আফগান রশিদ খান বর্তমান সময়ে সংক্ষিপ্ত ফরম্যাটে সেরা স্পিনার এতে কোনো সন্দেহ নেই। শুধু আন্তর্জাতিক ক্রিকেটেই নয় বিভিন্ন টি-২০ লিগেও খুব চড়া মূল্যে তাঁকে কিনে নিচ্ছে বিভিন্ন দলগুলো।

২০১৮ সালে ১৮টি একদিনের ম্যাচ খেলে ৪৫টি উইকেট নিতে সমর্থ হয়েছেন এই আফগান। তাঁর ওভারপ্রতি গড় মাত্র ৩.৮৩ রান। আফগান এই বোলার ইতোমধ্যে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ২য় অবস্থানে রয়েছেন।

১. জনি বেয়ারস্টো

২০১৮ সালে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে রয়েছেন ইংলিশ এই ক্রিকেটার। ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান চলতি বছরে ১৯ ইনিংসে ব্যাট করে ৫১.০৫ গড়ে ৯৭০ রান করেছেন। তাঁর স্ট্রাইকরেটও ছিল ১২১.০৯। তাই চলতি বছরে আইসিসির সেরা ক্রিকেটারের পুরস্কারের দাবি করতেই পারেন জনি বেয়ারস্টো।

আরও পড়ুন

INDvsWI: ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বিরাট আর গেইল করতে পারেন এই কৃতিত্ব

INDvsWI: ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বিরাট আর গেইল করতে পারেন এই কৃতিত্ব
আইসিসি বিশ্বকাপ ২০১৯এর ৩৪ তম ম্যাচে ভারত আর ওয়েস্টইন্ডিজ মুখোমুখি হবে। এই ম্যাচ ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডের মাঠে...

বিরাট কোহলির কাছাকাছি পৌছাতে হলে বাবর আজমকে এই কাজ গুলো করতে হবে বলেই মনে করেন শাহিদ আফ্রিদি !

পাকিস্তান ক্রিকেট জগতে তার আত্মপ্রকাশের পর থেকে অনেকেই তার সাথে সাদৃশ্য পেয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বর্তমান অধিনায়ক,...

“অবসর” সিদ্ধান্ত নিয়ে সুর বদল ক্রিস গেইলের

এবছর বিশ্বকাপে দেশের সহ - অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন তিনি ।শুরুতে তার সেই পরিচিত ছন্দে পাওয়া গেলেও পরবর্তী...

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ
ওয়েস্টইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল বিশ্বকাপের আগে ঘোষোণা করেছিলেন যে তিনি এই টুর্নামেন্টের পর ক্রিকেট থেকে অবসর...

দেশের এক ক্রিকেট ভক্ত প্রকাশ‍্যে বলেছেন ” মোটা শুয়োর ” ! এইবার সেই বিষয় মুখ খুললেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ

ভারতের কাছে ফের আরেকবার বিশ্বকাপ ক্রিকেটে হেরে যাওয়ার পর থেকেই গোটা পাকিস্তান জুড়ে তৈরী হয়েছিল এক তীব্র...