ওয়ানডে ফরম্যাটে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে এগিয়ে যে ৫ জন ক্রিকেটার 1
Getty Images

প্রতি বছরই আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের নাম ঘোষণা করে থাকে। যেখানে পুরুষ ক্রিকেটারের পাশাপাশি মহিলা ক্রিকেটারও থাকেন। সেই রীতি মেনেই ২০১৮ সালের সেরা ক্রিকেটার বাছাই করে তাঁর হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

ওয়ানডে ক্রিকেটে সেরা দল হিসেবে প্রথম স্থানে রয়েছে ইংল্যান্ড। অন্যদিকে সেরা ব্যাটসম্যানের তালিকায় সবার উপরে নাম রয়েছে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট কোহলির। তাছাড়া বোলার ও অলরাউন্ডারের তালিকায় যথাক্রমে সেরা অবস্থানে রয়েছেন জাসপ্রিত বুমরাহ ও সাকিব আল হাসান।

এত হিসেব নিকেশের ভিড়ে কে হতে পারেন আইসিসির বর্ষসেরা ক্রিকেটার? দেখে নেওয়া যাক এমনই সম্ভাব্য পাঁচজন ক্রিকেটারের তালিকা।

৫. কুলদিপ যাদব

ওয়ানডে ফরম্যাটে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে এগিয়ে যে ৫ জন ক্রিকেটার 2

গত ১ বছরে ভারতের বিপক্ষে হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে দক্ষিণ আফ্রিকার সাথে খেলা ৬টি ম্যাচের ৫টিতেই জয় এসেছে উত্তর প্রদেশের এই বাঁহাতি স্পিনারের হাত ধরে। ২০১৮ সালে মাত্র ১২ ম্যাচ খেলে এই স্পিনার তাঁর থলেতে নিয়েছেন ২৯টি উইকেট। ম্যাচ জেতানো বোলিং করা ২৩ বছর বয়সী এই বোলারের বোলিং গড় ছিল মাত্র ১৭.১৩। তাই এই বছরের সেরা খেলোয়াড় হিসেবে তাঁর নাম উঠতেই পারে।

৪. বিরাট কোহলি

ওয়ানডে ফরম্যাটে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে এগিয়ে যে ৫ জন ক্রিকেটার 3

কাপ্তান কোহলি ২০১৮ সালে খেলেছেন মাত্র ৯টি ম্যাচ। তবে প্রতিপক্ষ বোলারদের একা হাতে শাসন করা এই ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচে করেছেন ৫৫৮ রান।

২৯ বছর বয়সী কোহলি অবিশ্বাস্যভাবে ১২৪.৮৩ গড়ে এই বছর করেছেন ৭৪৯ রান। যার মধ্যে ছিল তিনিটি শতরানের ইনিংস ও সমান সংখ্যক অর্ধশত রানের ইনিংস। তাই ২০১৮ সালের সেরা ক্রিকেটারের দৌড়ে অনেকটাই এগিয়ে থাকবেন কোহলি।

৩. জো রুট

ওয়ানডে ফরম্যাটে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে এগিয়ে যে ৫ জন ক্রিকেটার 4

ইংলিশ ক্রিকেটে সাদা পোশাকের দলের কাপ্তান রুট টি-২০তে নিজেকে খুব একটা মেলে ধরতে না পারলেও একদিনের ক্রিকেটে নিয়মিতই ছিলেন দলের সাথে। ২৭ বছর বয়সী এই ক্রিকেটার এই বছর ১৯টি ইনিংসে ব্যাট হাতে নেমে ৬১.৫৩ গড়ে করেছেন ৮০০ রান। যার মধ্যে শতরানের ইনিংস ছিল তিনটি ও অর্ধশত রানের ইনিংস ছিল ৪টি। তাই চলতি বছরে সেরা ক্রিকেটার হবার দৌড়ে খুব একটা পিছিয়ে নেই এই ইংলিশ ম্যান।

২. রশিদ খান

ওয়ানডে ফরম্যাটে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে এগিয়ে যে ৫ জন ক্রিকেটার 5

২০ বছর বয়সী তরুণ আফগান রশিদ খান বর্তমান সময়ে সংক্ষিপ্ত ফরম্যাটে সেরা স্পিনার এতে কোনো সন্দেহ নেই। শুধু আন্তর্জাতিক ক্রিকেটেই নয় বিভিন্ন টি-২০ লিগেও খুব চড়া মূল্যে তাঁকে কিনে নিচ্ছে বিভিন্ন দলগুলো।

২০১৮ সালে ১৮টি একদিনের ম্যাচ খেলে ৪৫টি উইকেট নিতে সমর্থ হয়েছেন এই আফগান। তাঁর ওভারপ্রতি গড় মাত্র ৩.৮৩ রান। আফগান এই বোলার ইতোমধ্যে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ২য় অবস্থানে রয়েছেন।

১. জনি বেয়ারস্টো

ওয়ানডে ফরম্যাটে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে এগিয়ে যে ৫ জন ক্রিকেটার 6

২০১৮ সালে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে রয়েছেন ইংলিশ এই ক্রিকেটার। ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান চলতি বছরে ১৯ ইনিংসে ব্যাট করে ৫১.০৫ গড়ে ৯৭০ রান করেছেন। তাঁর স্ট্রাইকরেটও ছিল ১২১.০৯। তাই চলতি বছরে আইসিসির সেরা ক্রিকেটারের পুরস্কারের দাবি করতেই পারেন জনি বেয়ারস্টো।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *