ভারতের ২৯২তম টেস্ট খেলোয়াড় হনুমা বিহারীকে নিয়ে পাঁচটি মজার তথ্য 1
Getty Images

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ইতোমধ্যে চারটি টেস্টের মধ্যে তিনটিতে হেরে সিরিজ খুইয়েছে টিম ইন্ডিয়া। চলমান পঞ্চম টেস্টে এসে ভারতের হয়ে ২৯২তম টেস্ট খেলোয়াড় হিসেবে অভিষেক করানো হয়েছে ২৪ বছর বয়সী হনুমা বিহারীর। হার্দিক পান্ডিয়ার বদলে জাতীয় দলের জার্সি গায়ে চলমান পঞ্চম টেস্ট খেলতে নামা এই ক্রিকেটার মূলত একজন ব্যাটসম্যান। তাছাড়া ঘরোয়া ক্রিকেটেও বেশ ঝাঁঝালো পারফরম্যান্স দেখিয়েছেন অন্ধ্র প্রদেশের এই ক্রিকেটার।

এবার দেখে নেওয়া যাক তাঁর সম্পর্কে কিছু রসালো তথ্য।

 

১. ১৯ বছর পর অন্ধ্র প্রদেশের কোনো ক্রিকেটার হিসেবে প্রথম টেস্ট ম্যাচ খেলা

ভারতের ২৯২তম টেস্ট খেলোয়াড় হনুমা বিহারীকে নিয়ে পাঁচটি মজার তথ্য 2
Getty Images

১৯৯৯-২০০০ সেশনে টিম ইন্ডিয়ার হয়ে অন্ধ্র প্রদেশের কোনো ক্রিকেটার হিসেবে মানাভা প্রসাদ নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের জার্সি গায়ে মাঠে নামেন। তারপর আর কোনো ক্রিকেটার অন্ধ্র প্রদেশ থেকে সাদা পোশাকে আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে খেলতে পারেননি। দীর্ঘ বিরতির পর হনুমা বিহারী টিম ইন্ডিয়ার হয়ে খেলার জন্য সুযোগ পেয়েছেন।

২. ২০১৭-১৮ সিজনে রঞ্জি ট্রফিতে অতিমানবীয় পারফরম্যান্স

ভারতের ২৯২তম টেস্ট খেলোয়াড় হনুমা বিহারীকে নিয়ে পাঁচটি মজার তথ্য 3
Getty Images

তাঁর খেলা প্রথম রঞ্জি ট্রফিতে ৫৭.৩৩ গড়ে ১৫ ইনিংসে রান করেছিলেন ৬৮৮। এখানেই থেমে ছিলেননা এই ডানহাতি ব্যাটসম্যান পরবর্তী সিজনে ব্যাট হাতে মাত্র ১০ ইনিংস খেলে রান করেছেন ৭৫২। সবশেষ ২০১৭-১৮ সিজনে অবিশ্বাস্যভাবে ৯৪ গড় নিয়ে রঞ্জি ট্রফির সিজনটা কাটিয়ে দিয়েছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ ৩০২* রান। যা তাঁকে জাতীয় দলে সুযোগ করে দেওয়ার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রেখেছে।

৩. অনুর্ধ্ব-১৯ দলের হয়ে ২০১২ বিশ্বকাপ জেতা

ভারতের ২৯২তম টেস্ট খেলোয়াড় হনুমা বিহারীকে নিয়ে পাঁচটি মজার তথ্য 4
Getty Images

২০১২ সালে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে মনান বোহরা ইনজুরিতে পড়লে তাঁর বদলি হিসেবে দলে সুযোগ পান হনুমা বিহারী। যদিও খুব বেশি নিজেকে মেলে ধরতে পারেননি এই ব্যাটসম্যান ১১.৮৩ গড়ে রান করেছেন তিনি। মজার ব্যাপার হল, ঐ দলে থাকা কাপ্তান পৃথ্বী শ ও বিহারী দুজনই বর্তমানে ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্টের দলে রয়েছেন।

৪. প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ গড় নিয়ে ব্যাটিং করা ব্যাটসম্যান

ভারতের ২৯২তম টেস্ট খেলোয়াড় হনুমা বিহারীকে নিয়ে পাঁচটি মজার তথ্য 5
Getty Images

৫৯.৭৯ গড় নিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১৪২ রান করা বিহারী পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথকে। এই রান করার পথে বিহারী হাঁকিয়েছেন ১৫টি শতক ও ২৪টি অর্ধশতক। বিহারীর পূর্বে ৫৭.২৭ গড় নিয়ে সবার উপরে ছিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে বর্তমানে নির্বাসিত ক্রিকেটার স্মিথ।

৫. আইপিএলে শুধুমাত্র ক্রিস গেইলের উইকেট নেওয়া ক্রিকেটার

ভারতের ২৯২তম টেস্ট খেলোয়াড় হনুমা বিহারীকে নিয়ে পাঁচটি মজার তথ্য 6
Getty Images

লঙ্গার ভার্সনে ব্যাটসম্যান হিসেবে ছড়ি ঘুরালেও সংক্ষিপ্ত ফরম্যাটে তাঁর নামের সাথে বেমানান তাঁর ব্যাটিং গড়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে ২২ ম্যাচ খেলে ১৫.৫৫ গড়ে করেছেন মাত্র ২৮০ রান। অন্যদিকে বল হাতে সুযোগ পেয়ে আইপিএলে শুধুমাত্র উইন্ডিজের ব্যাটসম্যান ক্রিস গেইলের উইকেট নিতে পেরেছেন এই ক্রিকেটার।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *