আগামি ৩০ মে থেকে শুরু হতে চলেছি আইসিসি একদিনের বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা হয়ে গিয়েছিল গত ১৫ এপ্রিল। আজ ২২ এপ্রিল ভারতীয় দল বিশ্বকাপের জন্য ইংল্যাণ্ডেও রওনা হয়ে গিয়েছেন। এবার ভারতীয় দলের অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যকেও প্রাধান্য দেওয়া হয়েছে। যে কারণে বেশ কিছু অভিজ্ঞ খেলোয়াড়কেও ভারতীয় দলে জায়গা দেওয়া হয়নি। এমনিতেও এই প্লেয়াররা দীর্ঘদিন ভারতীয় দলের বাইরে রয়েছেন। তাদের ভারতের একদিনের দলে ফেরাও যথেষ্ট মুশকিল। আজ আমরা আমাদের এই প্রতিবেদনে এমন ৪জন খেলোয়াড়ের ব্যাপারে জানাতে চলেছি যারা বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলবেন।

১. যুবরাজ সিং

যুবরাজ সিং দীর্ঘদিন ধরেই ভারতীয় দলের বাইরে রয়েছেন। শেষবার তিনি ২০১৭র জুলাইতে ভারতীয় দলের হয়ে খেলেছেন। তারপর থেকেই তিনি ভারতীয় দলে জায়গা পাননি। তার আশা ছিল যে তিনি আইপিএল ২০১৯ এ খেলে ভারতীয় দলে জায়গায় করে নেবেন। কিন্তু আইপিএলের এই মরশুমের নিলামে তাকে কোনো দলই কিনতে চায়নি। কিন্তু শেষ মুহূর্তে তাকে মুম্বাই ইন্ডিয়ান্স তার বেস প্রাইসে কিনে নেয়। কিন্তু আইপিএলের প্রথম চারটি ম্যাচে তিনি সুযোগ পেলেও নিজেকে প্রমান করতে ব্যর্থ হয়েছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এই মরশুমে ৪টি ম্যাচে খেলে তিনি ২৪.৫০ গড়ে আর ১৩০ এর স্ট্রাইকরেটে মাত্র ৯৮ রানই করতে পেরেছেন। ঘরোয়া মরশুমে পাঞ্জাবের হয়ে খেলেও তিনি প্রভাব ফেলতে পারেনি। ফলে বিশ্বকাপেও স্বভাবিকভাবেই দলে জায়গা পাননি। এছাড়াও বয়েসের কারণে তার অদূর ভবিষ্যতে ভারতীয় দলে জায়গা পাওয়াও কঠিন দেখাচ্ছে। এছাড়াও তিনি হল্যান্ডের জিটি-২০, আর ইউরো টি-২০ স্ল্যামের জন্য অফার পেয়েছেন। অবসর না নিলে তিনি এই লীগে অংশও নিতে পারবেন না। ফলে বিশ্বকাপের পর তার অবসর নেওয়া এক প্রকার নিশ্চিত।

২. রবিচন্দ্রন অশ্বিন

ভারতীয় দলের তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও দীর্ঘদিন ধরে ভারতের সীমিত ওভারের ক্রিকেটে দলে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছেন। এই মুহূর্তে ভারতীয় দলের দুই তরুণ স্পিন বোলার যজুবেন্দ্র চহেল আর কুলদীপ যাদব দুর্দান্ত পারফর্মেন্স করে চলেছেন। ফলে অশ্বিনের ভারতীয় দলে জায়গা পাওয়া কঠিন হয়ে পড়েছে। এমনকী টেস্টেও দলে জায়গা পেয়ে ইংল্যাণ্ডের বিরুদ্ধে তিনি কিছুই করে উঠতে পারেননি। টেস্টে দলে জায়গা পেলেও প্রথম এগারোয় তিনি সুযোগ পেতে ব্যর্থ হয়েছেন। তার শেষ আশা ছিল বিশ্বকাপ কিন্তু ভারতীয় নির্বাচকরা তাকে বিশ্বকাপেও জায়গা দেননি। ফলে হতাশ অশ্বিন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিতে পারেন।

৩. এমএস ধোনি

ভারতীয় দলের উইকেটকিপার এবং দুবারের বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আগেই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছেন। এই মুহূর্তে অনুমান করা হচ্ছে যে এটাই তার শেষ বিশ্বকাপ। এই মুহূর্তে ধোনির বয়েস ৩৮ বছর। ২০১৮য় ধোনির ব্যাট প্রায় নিশ্চুপই ছিল। কিন্তু ২০১৯এ তিনি দুর্দান্ত ফর্মে রয়েছেন। অনুমান করা হচ্ছে এই বিশ্বকাপে দুর্দান্ত পারফর্মেন্স করার পর সময় থাকতেই সসম্মানে ক্রিকেটকে বিদায় জানাতে চাইবেন। তা ছাড়া ধোনির প্রায় ঘাড়ের কাছেই নিঃশ্বাস ফেলছেন ঋষভ পন্থের মত উইকেটকিপার। ফলে বিশ্বকাপ শেষ হওয়ার পরপরই তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে পারেন।

৪. সুরেশ রায়না

ভারতীয় দলের মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না দীর্ঘদিন ধরে ফর্মে নেই। গত বছর তাকে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড সফরে সুযোগ দেওয়া হলেও তিনি প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছে। ভারতীয় দলের হয়ে তিনি শেষবার ইংল্যাণ্ডের বিরুদ্ধে ভারতীয় একদিনের দলে সুযোগ পেয়েছিল। আইপিএল ২০১৯এও চেন্নাই সুপার কিংসের হয়ে তিনি সম্পুর্ণ ব্যর্থ হয়েছেন। ৩২ বছর বয়েসী এই মিডল অর্ডার ব্যাটসম্যানের এই মুহূর্তে ভারতীয় দলে ফিরে আসাও যথেষ্ট কঠিন। কারণ বেশ কিছু তরুণ প্লেয়ার দুর্দান্ত প্রভাব ফেলে ভারতীয় দলে জায়গা পেয়ে গিয়েছেন। এই অবস্থায় রায়না বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন।

৫. হরভজন সিং

ভারতীয় দলের টার্বুনেটর নামে খ্যাত অফ স্পিনার হরভজন সিং শেষবার ভারতীয় দলের হয়ে ২০১৫য় খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তারপর থেকেই তিনি ভারতের টেস্ট এবং একদিনের দলের বাইরে রয়েছেন। এই মুহুর্তে যেখানে রবিচন্দ্রন অশ্বিনের মত স্পিনার ভারতীয় দলের সুযোগ পাচ্ছেন না সেখানে হরভজন সিংয়ের দলে ফিরে আসা প্রায়ই মুশকিল। যদিও আইপিএল ২০১৯ আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে দুর্দান্ত প্রদর্শন করে দেখিয়েছেন। তবুও তার ভারতীয় দলে ফিরে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ফলে ২০১৯ বিশ্বকাপের পর নিশ্চিতভাবেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন।

আরও পড়ুন

বিরাট কোহলির কাছাকাছি পৌছাতে হলে বাবর আজমকে এই কাজ গুলো করতে হবে বলেই মনে করেন শাহিদ আফ্রিদি !

পাকিস্তান ক্রিকেট জগতে তার আত্মপ্রকাশের পর থেকে অনেকেই তার সাথে সাদৃশ্য পেয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বর্তমান অধিনায়ক,...

“অবসর” সিদ্ধান্ত নিয়ে সুর বদল ক্রিস গেইলের

এবছর বিশ্বকাপে দেশের সহ - অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন তিনি ।শুরুতে তার সেই পরিচিত ছন্দে পাওয়া গেলেও পরবর্তী...

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ
ওয়েস্টইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল বিশ্বকাপের আগে ঘোষোণা করেছিলেন যে তিনি এই টুর্নামেন্টের পর ক্রিকেট থেকে অবসর...

দেশের এক ক্রিকেট ভক্ত প্রকাশ‍্যে বলেছেন ” মোটা শুয়োর ” ! এইবার সেই বিষয় মুখ খুললেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ

ভারতের কাছে ফের আরেকবার বিশ্বকাপ ক্রিকেটে হেরে যাওয়ার পর থেকেই গোটা পাকিস্তান জুড়ে তৈরী হয়েছিল এক তীব্র...

এইদিন আরো একবার হতে পারে বিশ্বকাপ ২০১৯এ ভারত পাকিস্তান ম্যাচ

ভারত আর পাকিস্তানের মধ্যে বিশ্বকাপ ২০১৯এর ২২তম লীগ ম্যাচ ১৬জুন রবিবার ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে খেলা...