৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত 1

আগামি ৩০ মে থেকে শুরু হতে চলেছি আইসিসি একদিনের বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা হয়ে গিয়েছিল গত ১৫ এপ্রিল। আজ ২২ এপ্রিল ভারতীয় দল বিশ্বকাপের জন্য ইংল্যাণ্ডেও রওনা হয়ে গিয়েছেন। এবার ভারতীয় দলের অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যকেও প্রাধান্য দেওয়া হয়েছে। যে কারণে বেশ কিছু অভিজ্ঞ খেলোয়াড়কেও ভারতীয় দলে জায়গা দেওয়া হয়নি। এমনিতেও এই প্লেয়াররা দীর্ঘদিন ভারতীয় দলের বাইরে রয়েছেন। তাদের ভারতের একদিনের দলে ফেরাও যথেষ্ট মুশকিল। আজ আমরা আমাদের এই প্রতিবেদনে এমন ৪জন খেলোয়াড়ের ব্যাপারে জানাতে চলেছি যারা বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলবেন।

১. যুবরাজ সিং

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত 2

যুবরাজ সিং দীর্ঘদিন ধরেই ভারতীয় দলের বাইরে রয়েছেন। শেষবার তিনি ২০১৭র জুলাইতে ভারতীয় দলের হয়ে খেলেছেন। তারপর থেকেই তিনি ভারতীয় দলে জায়গা পাননি। তার আশা ছিল যে তিনি আইপিএল ২০১৯ এ খেলে ভারতীয় দলে জায়গায় করে নেবেন। কিন্তু আইপিএলের এই মরশুমের নিলামে তাকে কোনো দলই কিনতে চায়নি। কিন্তু শেষ মুহূর্তে তাকে মুম্বাই ইন্ডিয়ান্স তার বেস প্রাইসে কিনে নেয়। কিন্তু আইপিএলের প্রথম চারটি ম্যাচে তিনি সুযোগ পেলেও নিজেকে প্রমান করতে ব্যর্থ হয়েছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এই মরশুমে ৪টি ম্যাচে খেলে তিনি ২৪.৫০ গড়ে আর ১৩০ এর স্ট্রাইকরেটে মাত্র ৯৮ রানই করতে পেরেছেন। ঘরোয়া মরশুমে পাঞ্জাবের হয়ে খেলেও তিনি প্রভাব ফেলতে পারেনি। ফলে বিশ্বকাপেও স্বভাবিকভাবেই দলে জায়গা পাননি। এছাড়াও বয়েসের কারণে তার অদূর ভবিষ্যতে ভারতীয় দলে জায়গা পাওয়াও কঠিন দেখাচ্ছে। এছাড়াও তিনি হল্যান্ডের জিটি-২০, আর ইউরো টি-২০ স্ল্যামের জন্য অফার পেয়েছেন। অবসর না নিলে তিনি এই লীগে অংশও নিতে পারবেন না। ফলে বিশ্বকাপের পর তার অবসর নেওয়া এক প্রকার নিশ্চিত।

২. রবিচন্দ্রন অশ্বিন

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত 3

ভারতীয় দলের তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও দীর্ঘদিন ধরে ভারতের সীমিত ওভারের ক্রিকেটে দলে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছেন। এই মুহূর্তে ভারতীয় দলের দুই তরুণ স্পিন বোলার যজুবেন্দ্র চহেল আর কুলদীপ যাদব দুর্দান্ত পারফর্মেন্স করে চলেছেন। ফলে অশ্বিনের ভারতীয় দলে জায়গা পাওয়া কঠিন হয়ে পড়েছে। এমনকী টেস্টেও দলে জায়গা পেয়ে ইংল্যাণ্ডের বিরুদ্ধে তিনি কিছুই করে উঠতে পারেননি। টেস্টে দলে জায়গা পেলেও প্রথম এগারোয় তিনি সুযোগ পেতে ব্যর্থ হয়েছেন। তার শেষ আশা ছিল বিশ্বকাপ কিন্তু ভারতীয় নির্বাচকরা তাকে বিশ্বকাপেও জায়গা দেননি। ফলে হতাশ অশ্বিন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিতে পারেন।

৩. এমএস ধোনি

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত 4

ভারতীয় দলের উইকেটকিপার এবং দুবারের বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আগেই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছেন। এই মুহূর্তে অনুমান করা হচ্ছে যে এটাই তার শেষ বিশ্বকাপ। এই মুহূর্তে ধোনির বয়েস ৩৮ বছর। ২০১৮য় ধোনির ব্যাট প্রায় নিশ্চুপই ছিল। কিন্তু ২০১৯এ তিনি দুর্দান্ত ফর্মে রয়েছেন। অনুমান করা হচ্ছে এই বিশ্বকাপে দুর্দান্ত পারফর্মেন্স করার পর সময় থাকতেই সসম্মানে ক্রিকেটকে বিদায় জানাতে চাইবেন। তা ছাড়া ধোনির প্রায় ঘাড়ের কাছেই নিঃশ্বাস ফেলছেন ঋষভ পন্থের মত উইকেটকিপার। ফলে বিশ্বকাপ শেষ হওয়ার পরপরই তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে পারেন।

৪. সুরেশ রায়না

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত 5

ভারতীয় দলের মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না দীর্ঘদিন ধরে ফর্মে নেই। গত বছর তাকে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড সফরে সুযোগ দেওয়া হলেও তিনি প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছে। ভারতীয় দলের হয়ে তিনি শেষবার ইংল্যাণ্ডের বিরুদ্ধে ভারতীয় একদিনের দলে সুযোগ পেয়েছিল। আইপিএল ২০১৯এও চেন্নাই সুপার কিংসের হয়ে তিনি সম্পুর্ণ ব্যর্থ হয়েছেন। ৩২ বছর বয়েসী এই মিডল অর্ডার ব্যাটসম্যানের এই মুহূর্তে ভারতীয় দলে ফিরে আসাও যথেষ্ট কঠিন। কারণ বেশ কিছু তরুণ প্লেয়ার দুর্দান্ত প্রভাব ফেলে ভারতীয় দলে জায়গা পেয়ে গিয়েছেন। এই অবস্থায় রায়না বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন।

৫. হরভজন সিং

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত 6

ভারতীয় দলের টার্বুনেটর নামে খ্যাত অফ স্পিনার হরভজন সিং শেষবার ভারতীয় দলের হয়ে ২০১৫য় খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তারপর থেকেই তিনি ভারতের টেস্ট এবং একদিনের দলের বাইরে রয়েছেন। এই মুহুর্তে যেখানে রবিচন্দ্রন অশ্বিনের মত স্পিনার ভারতীয় দলের সুযোগ পাচ্ছেন না সেখানে হরভজন সিংয়ের দলে ফিরে আসা প্রায়ই মুশকিল। যদিও আইপিএল ২০১৯ আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে দুর্দান্ত প্রদর্শন করে দেখিয়েছেন। তবুও তার ভারতীয় দলে ফিরে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ফলে ২০১৯ বিশ্বকাপের পর নিশ্চিতভাবেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *