পাঁচ ভারতীয় খেলোয়াড়, যারা টি-২০ ক্রিকেটে খেলেছেন সবচেয়ে বড়ো ইনিংস

হার্দিক পাণ্ডিয়া ডিওয়াই পাটিল টুর্নামেন্টে মাত্র ৫৫ বলে ১৫৮ রানের ইনিংস খেলেছেন। তিনি নিজের এই ইনিংসে ২০ট ছক্কা আর ৬টি বাউন্ডারি মেরেছেন। তবে তার এই ১৫৮ রানের ইনিংসকে টি-২০ ক্রিকেটের ইতিহাসের রেকর্ড বুকে জায়গা দেওয়া হবে না কারণ ডিয়ওয়াই পাটিল টুর্নামেন্ট সেই মান্যতা প্রাপ্ত নয় যা দেশের ঘরোয়া টুর্নামেন্ট বা টি-২০ লীগ মান্যতাপ্রাপ্ত হয়। এই কারণে হার্দিক পাণ্ডিয়া এখনো টি-২০ ক্রিকেটে সবচেয়ে বড়ো ইনিংস খেলা ভারতীয় খেলোয়াড় হতে পারেননি। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই ৫জন ভারতীয় খেলোয়াড়ের নাম জানাতে চলেছে, যারা টি-২০ ইতিহাসে সবচেয়ে বড়ো ইনিংস খেলেছেন।

শ্রেয়স আইয়ার, ১৪৭ রান

পাঁচ ভারতীয় খেলোয়াড়, যারা টি-২০ ক্রিকেটে খেলেছেন সবচেয়ে বড়ো ইনিংস 1

যে ভারতীয় খেলোয়াড় টি-২০ ইতিহাসে সবচেয়ে বড়ো রানের ইনিংস খেলেছেন তিনি হলেন শ্রেয়স আইয়ার। তিনি ২১ ফেব্রুয়ারি ২০১৯এ মুম্বাইয়ের হয়ে খেলে সিকিমের বিরুদ্ধে ৫৫ বলে ১৪৭ রানের ইনিংস খেলেছিলেন। এর মধ্যে তিনি ৭টি বাউন্ডারি আর ১৫টি ছক্কা মেরেছিলেন। শ্রেয়স আইয়ার সময়ের সঙ্গে সঙ্গে উন্নত থেকে উন্নত খেলোয়াড় হয়ে উঠছেন। গত ২ বছর ধরে ভারত যে চার নম্বর ব্যাটসম্যান খুঁজছিল তার খোঁজ এখন শ্রেয়স আইয়ারের রূপে একদমই পূর্ণ হয়ে গিয়েছে।

মনীষ পান্ডে ১২৯ রান

পাঁচ ভারতীয় খেলোয়াড়, যারা টি-২০ ক্রিকেটে খেলেছেন সবচেয়ে বড়ো ইনিংস 2

মনীষ পান্ডে দ্বিতীয় এমন ভারতীয় খেলোয়াড় যিনি ভারতের হয়ে দ্বিতীয় সবচেয়ে বেশি রানের টি-২০ ইনিংস খেলেছেন। তিনি কর্ণাটকের হয়ে সার্ভিসেসের বিরুদ্ধে ৫৪ বলে ১২৯ রানের ইনিংস খেলেছিলেন। তিনি নিজের এই ইনিংসে ১২টি বাউন্ডারি আর ১০টি ছক্কা মেরেছিলেন তিনি এই ইনিংস ১২ নভেম্বর ২০১৯এ খেলেছিলেন। মণীষ পান্ডে মিডল অর্ডারের একজন অসাধারণ ব্যাটসম্যান আর বর্তমান সময়ে ভারতীয় দলের হয়ে যথেষ্ট ভালো প্রদর্শনও করছেন। তিনি অনেকটাই ভারতীয় দলে নিজের জায়গা পাকা করে ফেলেছেন।

ঋদ্ধিমান সাহা, ১২৯ রান
পাঁচ ভারতীয় খেলোয়াড়, যারা টি-২০ ক্রিকেটে খেলেছেন সবচেয়ে বড়ো ইনিংস 3

ঋদ্ধিমান সাহা এমনিতে তো স্রেফ টেস্ট ক্রিকেটেই ভারতীয় দলের হয়ে খেলেন, তিনি টি-২০ ক্রিকেটেও তিনি নিজের কৃতিত্ব দেখিয়েছেন। তিনি তৃতীয় এমন ভারতীয় ক্রিকেটার যিনি টি-২০তে ভারতের হয়ে সবচেয়ে বড়ো ইনিংস খেলেছেন। তিনি ২৭ ফেব্রুয়ারি ২০১৯এ বাংলার হয়ে খেলে অরুণাচলপ্রদেশের বিরুদ্ধে ৬২ বলে ১২৯ রানের ইনিংস খেলেছিলেন। তিনি নিজের এই ইনিংসে ১৬টি বাউন্ডারি আর ৪টি ছক্কা মেরেছিলেন।

ঋষভ পন্থ, ১২৮ রান

পাঁচ ভারতীয় খেলোয়াড়, যারা টি-২০ ক্রিকেটে খেলেছেন সবচেয়ে বড়ো ইনিংস 4

ঋষভ পন্থকে ভারতের একজন টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় মনে করা হয়। তিনি এই ফর্ম্যাটে নিজেকে প্রমানও করেছেন। তিনি আইপিএলে ১০মে ২০১৮য় সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে ৬৩ বলে ১২৮ রানের ইনিংস খেলেছিলেন। নিজের এই ঝোড়ো ইনিংসে তিনি ১৫টি বাউন্ডারি আর ৭টি ছক্কা মেরেছিলেন। ঋষভ পন্থ বর্তমানে খারাপ ফর্ম নিয়ে সংঘর্ষ করছেন। তবে তার প্রতিভা নিয়ে কারো কোনো সন্দেহ নেই। এই কারণে ভারতীয় টিম ম্যানেজমেন্ট তাকে নিজেকে প্রমান করার বেশকিছু সুযোগ দেবে।

মুরলী বিজয়, ১২৭ রান

পাঁচ ভারতীয় খেলোয়াড়, যারা টি-২০ ক্রিকেটে খেলেছেন সবচেয়ে বড়ো ইনিংস 5

মুরলী বিজয়ের ইমেজ যতই একজন টেস্ট ক্রিকেটারের হোক, কিন্তু তিনি টি-২০ ক্রিকেটের ইতিহাসেও সবচেয়ে বড়ো ইনিংস খেলা ভারতের পঞ্চম ব্যাটসম্যান। তিনি ৩ এপ্রিল ২০১০ এ রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৫৬ বলে ১২৭ রানের ইনিংস খেলেছিলেন। নিজের এই ইনিংসে তিনি ৮টি বাউন্ডারি আর ১১টি দুর্দান্ত ছক্কা মেরেছিলেন। বর্তমানে মুরলী বিজয় ভারতের টেস্ট দল থেকে ছিটকে গিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *