এই পাঁচ ক্রিকেটারের মাঠে চোট লাগার কারণে হারিয়েছেন প্রাণ, তালিকায় রয়েছেন এক ভারতীয়ও 1

দুনিয়ায় যত খেলা খেলা হয় সেখানে রোমাঞ্চ থাকা সাধারণ ব্যাপার। এভাবেই এই খেলা গুলির মধ্যে ক্রিকেট এমন একটা খেলা যেখানে রোমাঞ্চ নিজের চরমে পৌঁছে যায়। এই খেলায় খেলোয়াড়দের এমন প্যাশন দেখা যায় যে আহত হওয়ার পরও খেলোয়াড় খেলতে ছাড়েন না। ক্রিকেটে খেলোয়াড়দের চোট লাগা সবসময়ই দেখা যায়।

এই পাঁচ ক্রিকেটারের মাঠে চোট লাগার কারণে হারিয়েছেন প্রাণ, তালিকায় রয়েছেন এক ভারতীয়ও 2

কিন্তু কখনও কখনও এখনও পর্যন্ত ক্রিকেট ইতিহাসে খেলোয়াড়দের মাঠেই এমন চোট লাগতে দেখা গিয়েছে যা তাদের প্রাণ পর্যন্ত নিয়ে নিয়েছে। এখনও পর্যন্ত ইতিহাসে এমন কিছু খেলোয়াড় আছেন যাদের ক্রিকেট বল থেকে মাঠে এমন চোট লেগেছে যা তাদের প্রাণ পর্যন্তও নিয়ে নিয়েছে। আজ আমাদের এই বিশেষ প্রতিবেদনে আপনাদের এমন পাঁচ ক্রিকেটারের নাম আমরা জানাব যারা মাঠে আহত হওয়ার পর নিজেদের প্রাণ হারিয়েছেন।

আসুন দেখে নেওয়া যাক ক্রিকেট মাঠে প্রাণ দেওয়া পাঁচ ক্রিকেটারদের :

১) রমণ লাম্বা (ভারত)

এই পাঁচ ক্রিকেটারের মাঠে চোট লাগার কারণে হারিয়েছেন প্রাণ, তালিকায় রয়েছেন এক ভারতীয়ও 3

ভারতের প্রাক্তণ ক্রিকেটার রমণ লাম্বা দীর্ঘদিন না হলেও বেশ কিছুদিন ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তিনি ভারতের হয়ে ৪টি টেস্ট এবং ৩২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। ২ জানুয়ারি ১৯৬০এ উত্তরপ্রদেশের মিরাটে জন্মানো রমণ লাম্বাকে মাত্র ৩৮ বছর ৫১ দিন বয়েসে নিজের প্রাণ হারাতে হয়। ২২ ফেব্রুয়ারী ১৯৯৮ সালে বাংলাদেশের ঢাকায় একটি ক্লাব ক্রিকেট ম্যাচে খেলাকালীণ রমণ লাম্বার মাথায় বল লাগে, যার ফলে তাকে পৃথিবী ছেড়ে চলে যেতে হয়।

২) ফিলিপ হিউজ (অস্ট্রেলিয়া)

এই পাঁচ ক্রিকেটারের মাঠে চোট লাগার কারণে হারিয়েছেন প্রাণ, তালিকায় রয়েছেন এক ভারতীয়ও 4

 

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ফিলিপ হিউজের মৃত্যু প্রতিটি ক্রিকেট সমর্থকের মনে দগদগে হয়ে রয়েছে। এই খেলোয়াড়ের মাঠে বল লাগার কারনে মৃত্যু হওয়ার পর সম্পূর্ণ ক্রিকেট জগত স্তব্ধ হয়ে গিয়েছিল। ৩০ নভেম্বর ১৯৮৮ সালে অস্ট্রেলিয়ায় জন্মানো হিউজ ২৭ নভেম্বর ২০১৪য় পৃথিবী ছেড়ে চলে যান। ২৫ নভেম্বর ২০১৪য় অস্ট্রেলিয়ার ঘরোয়া শেফিল্ড শীল্ড চলাকালীন ব্যাট করার সময় ফিল হিউজের মাথার পেছনে চোট লাগে। এই আঘাতের পর তিনি দ্রুতই মাটিতে পড়ে যান। যাকে হাসপাতালে তো নিয়ে যাওয়া হয় কিন্তু ২৭ নভেম্বর তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

৩) আব্দুল আজিজ (পাকিস্থান)

এই পাঁচ ক্রিকেটারের মাঠে চোট লাগার কারণে হারিয়েছেন প্রাণ, তালিকায় রয়েছেন এক ভারতীয়ও 5

পাকিস্থানের প্রাক্তণ উইকেটকিপার ব্যাটসম্যান আব্দুল আজিজেরও ক্রিকেট মাঠে বল লাগার কারনে মৃত্যু হয়। আব্দুল আজিজ ১৯৪১ সালে করাচিতে জন্মান। কিন্তু মাত্র ১৮ বছর বয়েসে ১৯৫৯ সালের ১৭ জানুয়ারি পাকিস্থানের ঘরোয়া ক্রিকেট ক্যায়েদ-এ-আজম টুর্নামেন্ট মাঠে বুকে বল লাগার কারনে মৃত্যু হয়।

৪) জুলফিকার ভাট্টি (পাকিস্থান)

 

এই পাঁচ ক্রিকেটারের মাঠে চোট লাগার কারণে হারিয়েছেন প্রাণ, তালিকায় রয়েছেন এক ভারতীয়ও 6

পাকিস্থানের আরও একজন ক্রিকেটার ছিলেন যার মাঠে খেলার দরুণ নিজের জীবন হারাতে হয়, তিনি হলেন জুলফিকার ভাট্টি। পাকিস্থানের ঘরোয়া ক্রিকেটার থাকা জুলফিকার একটি ঘরোয়া প্রতিযোগিতা চলাকালীন বুকেই বল লাগার কারনে মারা যান। বুকে বল লাগার পর সেখানেই পড়ে যান এই ক্রিকেটার, এবং তাকে হাসপাতাল নিয়ে যাওয়ার পথে মাত্র ২২ বছর বয়েসে তার মৃত্যু হয়।

৫) ইয়ান ফোলি(ইংল্যান্ড)

এই পাঁচ ক্রিকেটারের মাঠে চোট লাগার কারণে হারিয়েছেন প্রাণ, তালিকায় রয়েছেন এক ভারতীয়ও 7

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ইয়ান ফোলির মৃত্যুও মাঠে বল লাগার কারণেই হয়। ইংল্যান্ডের এই ব্যাটসম্যানের জন্ম হয়েছিল ৯ জানুয়ারি ১৯৬৩তে। কিন্তু ১৯৯৩ সালে ঘরোয়া প্রতিযোগিতা চলাকালীন ডার্বিশায়ারের হয়ে খেলা ফোলি ব্যাট করার সময় চোখের নীচে বলের আঘাত পান। হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় কিন্তু হার্ট অ্যাটাক আসায় হাসপাতালেই ফোলি ৩০ বছর বয়েসে মারা যান।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *