প্রতিটি ক্রিকেট খেলুড়ে দেশের ক্রিকেটার তৈরিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে থাকে ঘরোয়া ক্রিকেট। আর দেশটা যদি হয়ে থাকে ভারত তাহলে সবার আগে ঘরোয়া যে লিগের নামটি উঠে আসে সেটি হলো ‘রঞ্জি ট্রফি’। ভারতের প্রথম টেস্ট ক্রিকেটার রণজিৎ সিং এর নামে শুরু হওয়া প্রথম শ্রেণির মর্যাদা পাওয়া এই লিগে ভারতের প্রতিটি অঙ্গরাজ্য থেকে অংশগ্রহণ করে থাকে দলগুলো।

সর্বকালের সেরাদের তালিকায় থাকা কিংবদন্তী ক্রিকেটার শচীন তেন্ডুলকর ঘরোয়া ক্রিকেটের অন্যতম সেরা আসর রঞ্জি ট্রফিতে খেলেছেন ৩৮টি ম্যাচ। যেখানে তিনি হাঁকিয়েছিলেন ১৮টি শতক এবং ১৯টি অর্ধশতক। সবমিলিয়ে তাঁর ব্যাটিং গড় ছিল প্রায় ৮৫। অন্যদিকে রঞ্জি ট্রফিতে শচীনের ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল অপরাজিত ২৩৩ রান।

এবার দেখে নেওয়া যাক এমন পাঁচজন ব্যাটসম্যানের তালিকা যারা রঞ্জি ট্রফিতে শচীনের চেয়ে মনোমুগ্ধকর পারফরম্যান্স করেছিলেন। যদিও জাতীয় দলের হয়ে দেশকে প্রতিনিধিত্ব করতে পারেননি তাঁরা।

৫. আজম মজুমদার

অন্ধ্র প্রদেশ এবং আসামের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বমোট ১৭১টি ম্যাচ খেলা এই ক্রিকেটারের ব্যাট থেকে এসেছে ১১২৬৭ রান। এক ইনিংসে তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ রান ২৬০*। ৩০টি সেঞ্চুরি ও ৬০টি হাফ সেঞ্চুরির মালিক এই ব্যাটসম্যান তাঁর ঘরোয়া ক্রিকেটের ক্যারিয়ারে রান করেছেন ৪৮.১৩ গড়ে। রঞ্জি ট্রফিতে মজুমদারের করা ৯৯০২ রানের পাশে শচীনের করা ৪২৮১ রান একটু বেমানানই দেখায়।

৪. দেভেন্দ্র বান্ডেলা

১৬৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা মধ্য প্রদেশের ক্রিকেটার দেভেন্দ্র ৪৩.৬৪ গড়ে রান করে নিজের সংগ্রহের খাতায় লিখিয়েছেন ১০০০০ এর অধিক রান। ৪১ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার রঞ্জি ট্রফিতে ব্যাট হাতে করেছেন ৯২০১ রান। শচীন জাতীয় দলে বিরতিহীনভাবে ক্রিকেট খেলে গেলেও দুর্ভাগ্যবসত জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে পারেননি বান্ডেলা।

৩. মিথুন মানহাস

আইপিএলে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ডেয়ারডেভিলস এর মত নামীদামী দলের হয়ে ক্রিকেট খেলে গেলেও আন্তর্জাতিক অঙ্গনে খেলার সুযোগ পেলেও ব্যর্থ ছিলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৫৭ ম্যাচ খেলে ৪৫.৮২ গড়ে ৯৭১৪ রান করেছেন এই ব্যাটসম্যান। যেখানে রঞ্জি ট্রফিতে তাঁর সংগ্রহ ৮৫৫৪ রান।

২. অমরজিত কাইফ

ঘরোয়া ক্রিকেটের আসর রঞ্জি ট্রফিতে ৭৬২৩ রান করা ব্যাটসম্যান অমরজিত প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেটে খেলেছেন ১১৭টি ম্যাচ। পাঞ্জাবের এই ক্রিকেটার ৫২.২৭ গড়ে সর্বমোট করেছেন ৭৮৯৪ রান। তাঁর ক্যারিয়ার সেরা ইনিংসটি ছিল অপরাজিত ২১০ রানের।

১. পঙ্কজ ধর্মানী

১৯৯৬ সালে আকাশী-নীল জার্সি গায়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলা পঙ্কজ ঐ ম্যাচে ৮ রান করার পাশাপাশি উইকেটের পেছনে গ্লাভস হাতে করেছিলেন চারটি ডিসমিসাল। ১৪৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই ক্রিকেটার তাঁর ঘরোয়া ক্রিকেটের ক্যারিয়ারে ৫০ এর বেশি গড়ে রান করেছেন ৯৩১২। তাঁর এই রান করার ক্ষেত্রে অবদান ছিল ২৬টি সেঞ্চুরি এবং ৪২টি হাফ-সেঞ্চুরির। রঞ্জি ট্রফিতে ৭৬২১ রান করলেও জাতীয় দলের হয়ে একটি টেস্ট ম্যাচেও মাঠে নামতে পারেননি তিনি।

আরও পড়ুন

বীরেন্দ্র সেহবাগ বললেন ধোনি নন বরং আমাকে এই ব্যক্তির কারণে নিতে হয়েছিল অবসর

বীরেন্দ্র সেহবাগ বললেন ধোনি নন বরং আমাকে এই ব্যক্তির কারণে নিতে হয়েছিল অবসর
বিশ্বকাপ চলাকালীন আর তারপর থেকে মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে অনেক কিছু বলা হয়েছে, অনেক পোষ্ট করা...

গৌতম গম্ভীর সৌরভ গাঙ্গুলী নয়, এই খেলোয়াড়কে বললেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক

গৌতম গম্ভীর সৌরভ গাঙ্গুলী নয়, এই খেলোয়াড়কে বললেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক
ভারতীয় ক্রিকেট জগতে এমন একটা নাম রয়েছে যার চর্চা অলিগলি থেকে শুরু করে বড়ো মঞ্চ পর্যন্ত হচ্ছে।...

প্রাক্তন জাতীয় নির্বাচক সঞ্জয় বাগদালে দিলেন ধোনিকে নিয়ে এই বড়ো বয়ান

প্রাক্তন জাতীয় নির্বাচক সঞ্জয় বাগদালে দিলেন ধোনিকে নিয়ে এই বড়ো বয়ান
ভারতের বিস্ফোরক উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির বিশ্বকাপ ২০১৯ এর সফর বিশেষ ভাল কিছু থাকেনি। তিনি নিজের...

PHOTOS: ঈশান কিষাণ গার্লফ্রেণ্ডের সঙ্গে পালন করলেন জন্মদিন, ছবি হচ্ছে ভাইরাল

PHOTOS: ঈশান কিষাণ গার্লফ্রেণ্ডের সঙ্গে পালন করলেন জন্মদিন, ছবি হচ্ছে ভাইরাল
ভারতের তরুণ খেলোয়াড় আর অনুর্ধ্ব ১৯ দলের অধিনায়ক থাকা ঈশান কিষাণ বৃহস্পতিবার নিজের ২১তম জন্মদিন পালন করলেন।...

আইসিসি হল অফ ফেমে শামিল হলেন শচীন তেন্ডুলকর, তো গৌতম গম্ভীর থেকে শুরু করে রাহানে পর্যন্ত দিলেন শুভেচ্ছা

আইসিসি ক্রিকেটে বড়ো যোগদান দেওয়া ক্রিকেটারদের এক বড়ো সম্মান দেয়। যা হল অফ ফেম নামেও পরিচিত। প্রায়...