প্রতিটি ক্রিকেট খেলুড়ে দেশের ক্রিকেটার তৈরিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে থাকে ঘরোয়া ক্রিকেট। আর দেশটা যদি হয়ে থাকে ভারত তাহলে সবার আগে ঘরোয়া যে লিগের নামটি উঠে আসে সেটি হলো ‘রঞ্জি ট্রফি’। ভারতের প্রথম টেস্ট ক্রিকেটার রণজিৎ সিং এর নামে শুরু হওয়া প্রথম শ্রেণির মর্যাদা পাওয়া এই লিগে ভারতের প্রতিটি অঙ্গরাজ্য থেকে অংশগ্রহণ করে থাকে দলগুলো।

সর্বকালের সেরাদের তালিকায় থাকা কিংবদন্তী ক্রিকেটার শচীন তেন্ডুলকর ঘরোয়া ক্রিকেটের অন্যতম সেরা আসর রঞ্জি ট্রফিতে খেলেছেন ৩৮টি ম্যাচ। যেখানে তিনি হাঁকিয়েছিলেন ১৮টি শতক এবং ১৯টি অর্ধশতক। সবমিলিয়ে তাঁর ব্যাটিং গড় ছিল প্রায় ৮৫। অন্যদিকে রঞ্জি ট্রফিতে শচীনের ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল অপরাজিত ২৩৩ রান।

এবার দেখে নেওয়া যাক এমন পাঁচজন ব্যাটসম্যানের তালিকা যারা রঞ্জি ট্রফিতে শচীনের চেয়ে মনোমুগ্ধকর পারফরম্যান্স করেছিলেন। যদিও জাতীয় দলের হয়ে দেশকে প্রতিনিধিত্ব করতে পারেননি তাঁরা।

৫. আজম মজুমদার

অন্ধ্র প্রদেশ এবং আসামের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বমোট ১৭১টি ম্যাচ খেলা এই ক্রিকেটারের ব্যাট থেকে এসেছে ১১২৬৭ রান। এক ইনিংসে তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ রান ২৬০*। ৩০টি সেঞ্চুরি ও ৬০টি হাফ সেঞ্চুরির মালিক এই ব্যাটসম্যান তাঁর ঘরোয়া ক্রিকেটের ক্যারিয়ারে রান করেছেন ৪৮.১৩ গড়ে। রঞ্জি ট্রফিতে মজুমদারের করা ৯৯০২ রানের পাশে শচীনের করা ৪২৮১ রান একটু বেমানানই দেখায়।

৪. দেভেন্দ্র বান্ডেলা

১৬৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা মধ্য প্রদেশের ক্রিকেটার দেভেন্দ্র ৪৩.৬৪ গড়ে রান করে নিজের সংগ্রহের খাতায় লিখিয়েছেন ১০০০০ এর অধিক রান। ৪১ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার রঞ্জি ট্রফিতে ব্যাট হাতে করেছেন ৯২০১ রান। শচীন জাতীয় দলে বিরতিহীনভাবে ক্রিকেট খেলে গেলেও দুর্ভাগ্যবসত জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে পারেননি বান্ডেলা।

৩. মিথুন মানহাস

আইপিএলে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ডেয়ারডেভিলস এর মত নামীদামী দলের হয়ে ক্রিকেট খেলে গেলেও আন্তর্জাতিক অঙ্গনে খেলার সুযোগ পেলেও ব্যর্থ ছিলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৫৭ ম্যাচ খেলে ৪৫.৮২ গড়ে ৯৭১৪ রান করেছেন এই ব্যাটসম্যান। যেখানে রঞ্জি ট্রফিতে তাঁর সংগ্রহ ৮৫৫৪ রান।

২. অমরজিত কাইফ

ঘরোয়া ক্রিকেটের আসর রঞ্জি ট্রফিতে ৭৬২৩ রান করা ব্যাটসম্যান অমরজিত প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেটে খেলেছেন ১১৭টি ম্যাচ। পাঞ্জাবের এই ক্রিকেটার ৫২.২৭ গড়ে সর্বমোট করেছেন ৭৮৯৪ রান। তাঁর ক্যারিয়ার সেরা ইনিংসটি ছিল অপরাজিত ২১০ রানের।

১. পঙ্কজ ধর্মানী

১৯৯৬ সালে আকাশী-নীল জার্সি গায়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলা পঙ্কজ ঐ ম্যাচে ৮ রান করার পাশাপাশি উইকেটের পেছনে গ্লাভস হাতে করেছিলেন চারটি ডিসমিসাল। ১৪৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই ক্রিকেটার তাঁর ঘরোয়া ক্রিকেটের ক্যারিয়ারে ৫০ এর বেশি গড়ে রান করেছেন ৯৩১২। তাঁর এই রান করার ক্ষেত্রে অবদান ছিল ২৬টি সেঞ্চুরি এবং ৪২টি হাফ-সেঞ্চুরির। রঞ্জি ট্রফিতে ৭৬২১ রান করলেও জাতীয় দলের হয়ে একটি টেস্ট ম্যাচেও মাঠে নামতে পারেননি তিনি।

আরও পড়ুন

ইংল্যান্ড লায়ান্সের বিরুদ্ধে সিরিজের জন্য ইন্ডিয়া এ দলের ঘোষণা, দুই খেলোয়াড় পেলেন অধিনায়কত্ব

ইংল্যাণ্ড লায়ান্সের দল ভারত সফরে এসে গিয়েছে। ২৩ জানুয়ারি থেকে তারা ইন্ডিয়া এ-র সঙ্গে পাঁচ ম্যাচের আনঅফিসিয়াল...

মহেন্দ্র সিং ধোনির সবচেয়ে বড়ো সমালোচক মাইকেল ভনও হলেন তার ভক্ত, সোশ্যাল মিডিয়ায় দিলেন এই উপাধি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্ন ওয়ানডে জেতার জন্য ভারত ২৩১ রানের লক্ষ্য পায়। ভারত টস জিতে প্রথমে বল করে...

আট বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যান অফ দ্য সিরিজ হতেই মহেন্দ্র সিং ধোনি হাসিল করলেন এই কৃতিত্ব

আট বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যান অফ দ্য সিরিজ হতেই মহেন্দ্র সিং ধোনি হাসিল করলেন এই কৃতিত্ব
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে সিরিজ শেষ হয়ে গিয়েছে। ভারত শেষ ম্যাচ জিতে সিরিজে জয় হাসিল করে।...

ভারতের প্রথমবার অস্ট্রলিয়ায় সিরিজ জেতার পর এই বিশেষ ক্লাবে শামিল হলেন ধোনি, রিকি পন্টিংকে ফেললেন পেছনে

ভারতের প্রথমবার অস্ট্রলিয়ায় সিরিজ জেতার পর এই বিশেষ ক্লাবে শামিল হলেন ধোনি, রিকি পন্টিংকে ফেললেন পেছনে
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারত জেতার জন্য ২৩১ রানের লক্ষ্য পেয়েছিল। ভারত এই...

মহেন্দ্র সিং ধোনি আর চহেলকে ক্রিকেট অস্ট্রেলিয়া দিল ৫০০ ডলার পুরস্কার, ক্ষুব্ধ হলেন সুনীল গাভাস্কার

মহেন্দ্র সিং ধোনি আর চহেলকে ক্রিকেট অস্ট্রেলিয়া দিল ৫০০ ডলার পুরস্কার, ক্ষুব্ধ হলেন সুনীল গাভাস্কার
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া ওয়ানডে সিরিজকে ভারতীয় দল ২-১ ফলাফলে নিজেদের নামে করেছে। মেলবোর্নে হওয়া নির্নায়ক...