ভারত বনাম অস্ট্রেলিয়া: বিরাট কোহলির এই বুদ্ধিমত্তার কারণে ব্যাকফুটে অস্ট্রেলিয়া, জয় থেকে আর মাত্র কিছু দূরে ভারত

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলা প্রথম টেস্টের চতুর্থ দিন ভারতীয় দল নিজেদের কব্জা মজবুত করে ফেলেছে। ৩২৩ রানের লক্ষ্য তাড়া করতে নামা অস্ট্রেলিয়া দল নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে। দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত অস্ট্রেলিয়া দল চার উইকেট হারিয়ে ১০৪ রান করে ফেলেছে।এখন ভারতীয় দল জয় থেকে মাত্র ছয় পা দূরে রয়েছে।

ভারতের দ্বিতীয় ইনিংসে ৩০৭ রানে শেষ

অস্ট্রেলিয়ার জয়ের জন্য ২১৯ রান প্রয়োজন। প্রসঙ্গত যেভারত প্রথম ইনিংসে আধারে ১৫ রানের লীড পেয়েছিল। ভারতের দ্বিতীয় ইনিংস ৩০৭ রানে শেষ হয়।সেই সঙ্গে অস্ট্রেলিয়া জয়ের জন্য ৩২৩ রানের লক্ষ্য পায়। লক্ষ্য তাড়া করতে নামা অস্ট্রেলিয়া নিজেদের দ্বিতীয় ইনিংসে খারাপ শুরুয়াত করে।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে শুরুয়াত হয় খারাপ

অস্ট্রেলিয়ার জন্য দ্বিতীয় ইনিংসের শুরুয়াত ভীষণই মুশকিল প্রমানিত হয়। প্রথম ওভারে বল করতে আসা ঈশান্ত শর্মা দ্বিতীয় বলেই অ্যারণ ফিঞ্চকে এলবিডব্লিউ আউট করে দেন। যার পরফিঞ্চ ডিআরএস নেন এবং রিপ্লেতে পরিস্কার হয় এটি নো বল ছিল।এইভাবে ফিঞ্চ জীবনদান পান।

শামি-অশ্বিনের দুর্দান্ত বোলিং

জানিয়ে দিই, ২৮ রানের স্কোরে অস্ট্রেলিয়া প্রথম ধাক্কা খায়। এবার আর ভাগ্যবান প্রমানিত হননি ফিঞ্চ, আর অশ্বিনের বলে উইকেটের পেছনে পন্থকে ক্যাচ দিয়ে বসেন। যদিও রিপ্লেতে পরিস্কার দেখা যায় যে তিনি আউট ছিলেন্না। ফিঞ্চ ১১ রান করে আউট হন।শামি ৪৪ রানের স্কোরে মার্কস হ্যারিসকে পন্থের হাতে ক্যাচ করিয়ে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ধাক্কা দেন। হ্যারিস ৩টি চারের সাহায্যে ২৬ রান করে আউট হন।

রোহিত শর্মা নেন দুর্দান্ত ক্যাচ

অশ্বিন উসমান খোয়াজাকে রোহিত শর্মার হাতে ক্যাচ আউট করিয়ে ভারতকে তৃতীয় সাফল্যে এনে দেন। খোয়াজা ৮ রান করে আউট হন।এরপর শামি পিটার হ্যাণ্ডসকম্বক আর শন মার্শের মধ্যে তৈরি হওয়া পার্টনারশিপ ভাঙেন। হ্যান্ডসকম্ব শামির বলে পুজারাকে সহজ ক্যাচ দেন।হ্যান্ডসকম্ব ৪০ বলে ১৪ রান করে আউট হন।

পুজারা-রাহানে দলকে এই জায়গায় পৌঁছন

প্রথম ইনিংসে সেঞ্চুরি করা চেতেশ্বর পুজারা দ্বিতীয় ইনিংসে ৭১ রান করেন।তার আর রাহানের (৭০) হাফ সেঞ্চুরির সৌজন্যে ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৩০৭ রান করে। সেই সঙ্গে ভারত অস্ট্রেলিয়াকে ৩২৩ রানের জয়ে লক্ষ্য দেয়।

বিরাট করলেন দুর্দান্ত অধিনায়কত্ব

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আজ যথেষ্ট বুদ্ধিমত্তার সঙ্গে অধিনায়কত্ব করে অস্ট্রেলিয়া দলকে ব্যাকফুটে ঠেলে দেন। ভারতীয় অধিনায়ক অশ্বিনকে দিয়ে লাগাতার বোলিং করিয়ে অস্ট্রেলিয়াকে ব্যাকফুটে দাঁড় করিয়ে দেন। ভারতীয় বোলারদের বিরাট দুর্দান্ত ব্যবহার করেন আর অস্ট্রেলিয়াকে পরিস্থিতি থেকে বেরিয়ে আসার সুযোগ দেননি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *