ভারতের বিরুদ্ধে কদিনের সিরিজের প্রথম ম্য়াচে চেন্নাইতে ওপেনার অ্য়ারন ফিঞ্চ খেলানো নিয়ে এখনও সংশয় রয়েছে অস্ট্রেলিয়ান ড্রেসিং রুমে। আগামী রবিবার থেকে ভারত ও অস্ট্রেলিয়া পাঁচ ম্য়াচে একদিনের আন্তর্জাতিক সিরিজ শুরু করেছে। তার আগে ফিঞ্চকে নিয়ে এখনও সমস্য়ায় অস্ট্রেলিয়া। এগারো তারিখ ভারতের মাটিতে পা রাখার পর প্রচন্ড গরমের কারণে অনুশীলনের সময় কাফ মাশলে টান ধরে অজি ওপেনারের। বারো তারিখ বোর্ড সভাপতি একাদশের বিরুদ্ধে সাবধানতা বশত তাঁকে মাঠে না নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মনে করা হয়েছিল, তিনি খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন। কিন্তু, বৃহস্পতিবার ফের ফিঞ্চের কাফ মাশলের চোট নিয়ে ধোঁয়াশা তারি হয়েছে। দলের বাধ্য়তামূলক অনুশীলন ছেড়ে সোজা ড্রেসিং রুমে চলে যান ফিঞ্চ। এরপর আর অনুশীলন করতে নামেন তিনি। আপাতত যা শোনা যাচ্ছে, তাতে শনিবারই জানা যাবে, অস্ট্রেলিয়ার এই হার্ড-হিটিং ওপেনার চেন্নাইতে প্রথম ম্য়াচে মাঠে নামতে পারবেন কি না। তবে, সূত্রের খবর, প্রথম ম্য়াচে সম্ভবত পাওয়া যাচ্ছে না ফিঞ্চকে।

ত্রিশ বছরের এই অজি ওপেনার যদি চেন্নাই ম্য়াচে খেলতে না পারেন, তাহলে তাঁর পরিবর্তে কাকে ওপেন করতে পাঠানো হবে, এই নিয়ে চিন্তিত অজি টিম ম্য়ানেজমেন্ট। দলের নতুন মুখ হিল্টন কার্টরাইটের সামনে একটা সুযোগ চলে আসতে পারে ইনিংসের শুরুতে নেমে বড় ইনিংস খেলে নির্বাচকদের প্রভাবিত করার। তাঁকে ছাড়াও ট্রাভিস হেডকেও ওপেনিং স্লটে ডেভিড ওয়ার্নারের সঙ্গী করে পাঠানোর পরিকল্পনা রয়েছে অজি অধিনায়ক স্টিভ স্মিথের মাথায়। কার্টরাইট গা-ঘামানোর ম্য়াচে ওপেন করতে নেমেছিলেন। কিন্তু, শূন্য় রানে আউট হয়ে যান। অন্য়দিকে, আইপিএলে অংশ নেওয়ার কারণে ট্রাভিসের ভারতে খেলার অভিজ্ঞতা রয়েছে। আর চলতি বছরের গোড়ার দিকে পাকিস্তানের বিরুদ্ধে ওপেনার হয়ে খেলতে নেমেই তাঁর কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন তিনি। ফলে ফিঞ্চ চেন্নাইতে খেলতে না পারলে, ওপেনিং স্লটে জায়গা করে নেওয়ার পাল্লাটা কার্টরাইটের চেয়ে ট্রাভিসের দিকেই বেশি করে ঝুঁকে।

শ্রীলঙ্কা সফরের রেজাল্ট এখন ইতিহাস। আসন্ন একদিনের সিরিজটা ভারতের পক্ষে মোটেই সহজ হবে না। বোর্ড সভাপতি একাদশের বিরুদ্ধে দাপটে জিতেছে অজি টিম। কার্টরাইট ও গ্লেন ম্য়াক্সওয়েল ছাড়া দলের বাকি সব ব্য়াটসম্য়ানই রান পেয়েছেন। বোলাররাও ছন্দে আছেন। বারো সেপ্টেম্বরের ওই ম্য়াচে সাত উইকেটের বিনিময়ে ৩৪৭ রান তোলার পর ২৪৪ রানে প্রতিপক্ষকে আউট করে দেন অজি বোলাররা। অ্য়াস্টন অগার ৪টি উিকেট তুলে নেন।

এদিকে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম তিনটি ম্য়াচের জন্য় ওপেনার শিখর ধওয়নকে নির্বাচন করা হলেও, তাঁকে পাওয়া যাবে না। তাঁর স্ত্রী অসুস্থ। বোর্ডের কাছে ছুটি চেয়েছেন তিনি। বিসিসিআই শিখরের ছুটি মঞ্জুর করেছে। ফলে অজিঙ্কা রাহানের সামনে একটা সুযোগ চলে আসছে একদিনের দলে নিজের জায়গা পাওয়ার দাবি আরও জোরদার করার। রোহিত শর্মার সঙ্গে প্রথম তিনটি ম্য়াচে তিনি ইনিংসের সূচনা করবেন।

ভারতীয় দল (প্রথম তিনটি ম্য়াচের জন্য়) : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, কেএল রাহুল, মণীশ পান্ডে, কেদার যাদব, অজিঙ্কা রাহানে, এমএস ধোনি (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, অক্ষর প্য়াটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, মহম্মদ সামি।

অস্ট্রেলিয়া দল : স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্য়াস্টন অগার, হিল্টন কার্টরাইট, ন্য়াথান কল্টার-নাইল, প্য়াট্রিক কামিন্স, জেমস ফকনার, অ্য়ারন ফিঞ্চ, ট্রাভিস হেড, গ্লেন ম্য়াক্স ওয়েল, কেন রিচার্ডসন, মার্কাস স্টোইনিস, ম্য়াথিউ ওয়েড (উইকেটকিপার), অ্য়াডাম জাম্পা।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...