সাঙ্গাকারাকে পেছনে ফেলে ধোনি করলেন উইকেটকিপিং আরও একটি ঐতিহাসিক রেকর্ড, এখন মাত্র এই দুই প্লেয়ার রয়েছেন আগে

বাংলাদেশের বিরুদ্ধে দুবাইতে খেলা হওয়া ফাইনাল ম্যাচে মহেন্দ্র সিং ধোনি উইকেটকিপিংয়ে একটি দুর্দান্ত উপলব্ধী হাসিল করছেন। উইকেটের নিজের ফুর্তির জন্য জনপ্রিয় ধোনি বাংলাদেশের বিরুদ্ধে উইকেটের পেছনে দুটি শিকার করেছেন। এমনটা করতেই তিনি বেশ কিছু রেকর্ড নিজে নামে করে নিয়েছেন, যার মধ্যে একটি রেকর্ড দুর্দান্ত।

উইকেটের পেছনে ৮০০ শিকার

শুক্রবার খেলা হওয়া এশিয়া কাপ ২০১৮র ফাইনালে ধোনি উইকেটের পেছনে দুটি শিকার ধরতেই আন্তর্জাতিক ক্রিকেটে ৮০০ শিকার ধরা উইকেটকিপার হয়ে গিয়েছেন। এই উপলব্ধী হাসিল করা ধোনি ভারতের প্রথম এবং বিশ্বের তৃতীয় উইকেটকিপার হয়ে গিয়েছেন। সেই সঙ্গে তিনি এশিয়া কাপে সর্বাধিক স্ট্যাম্পিং করার রেকর্ডও নিজের নামে করে নিয়েছেন।

সাঙ্গাকারাকে পেছনে ফেলে ধোনি করলেন উইকেটকিপিং আরও একটি ঐতিহাসিক রেকর্ড, এখন মাত্র এই দুই প্লেয়ার রয়েছেন আগে 1
Bangladesh Cricket captain Mashrafe Mortaza (C) stepped out by Indian wicketkeeper Mahendra Singh Dhoni (L) during the final one day international (ODI) Asia Cup cricket match between Bangladesh and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 28, 2018. (Photo by ISHARA S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

কোনও একটি এশিয়া কাপে সর্বাধিক ব্যাটসম্যানদের শিকার করার ব্যাপারে ধোনি প্রথম উইকেটকিপার হয়ে গিয়েছেন। ধোনি এই এশিয়া কাপে মোট ১২টি শিকার ধরেছেন। তিনি সাঙ্গাকারাকে পেছেন ফেলে দিয়েছেন। সাঙ্গাকারা নামে ৯টি শিকার ধরার রেকর্ড ছিল।

মাত্র মার্ক বাউচার আর অ্যাডাম গ্রিলক্রিস্টের পেছএন

ধোনি উইকেটের পেছনে সবচেয়ে বেশি শিকার করার ব্যাপারে এখন মাত্র দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার আর অস্ট্রেলিয়ার অ্যাডাম গ্রিলক্রিস্টের পেছনেই রয়েছেন। দুনিয়ার সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার মার্ক বাউচার ক্রিকেটের তিন ফর্ম্যাটে ৯৯৮ শিকার করেছেন। অস্ট্রেলিয়ার অ্যাডাম গ্রিলক্রিস্ট নিজের আন্তর্জাতিক কেরিয়ারে মোট ৯০৫ জন ব্যাটসম্যানকে উইকেটের পেছনে শিকার করেছেন।

সাঙ্গাকারাকে পেছনে ফেলে ধোনি করলেন উইকেটকিপিং আরও একটি ঐতিহাসিক রেকর্ড, এখন মাত্র এই দুই প্লেয়ার রয়েছেন আগে 2
Bangladesh batsman Mehidy Hasan Miraz (L) plays a shot as as Indian wicketkeeper Mahendra Singh Dhoni (R) looks on during the one day international (ODI) Asia Cup cricket match between Bangladesh and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 21, 2018. (Photo by Ishara S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়া ধোনি ৯০টি টেস্টে ২৫৬টি ক্যাচ নেন, এবং ৩৮টি স্ট্যাম্পিং করেন। অন্যদিকে একদিনের ক্রিকেটে ৩২৭টি ম্যাচে তিনি ৩০৬টি ক্যাচ নিয়েছেন। সেই সোঙ্গে ১১৩টি স্ট্যাম্পিং করেছেন। ক্রিকেটের সবচেয়ে ছোটো সংস্করণ টি২০ ফর্ম্যাটে ধোনি ৯৩টি ম্যাচে ৫৪টি ক্যাচ আর ৩৩টি স্ট্যাম্পিং করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *