ইডেনের পিচে ফাটল কেন? - সত্য়িটা এড়িয়ে গেলেন সৌরভ 1
সৌরভ গাঙ্গুলি

বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেন্সে একদিনের আন্তর্জাতিক সিরিজের দ্বিতীয় ম্য়াচ খেলতে নামছে ভারত ও অস্ট্রেলিয়া। চেন্নাইয়ের মতো কলকাতাতেও বৃষ্টি সঙ্গে সঙ্গে ঘুরছে। বুধবার আবহাওয়া খানিকটা উন্নত হওয়ায় সকাল থেকেই পিচ খুলে দেওয়া হয়েছিল। সকাল সোয়া দশটা নাগাদ ইডেনে এসেই পিচ দেখতে ছোটেন অজি অধিনায়ক। পিচ দেখার পর অজি অধিনায়ক জানতে চেয়েছেন, পিচে স্পট রয়েছে কেন? অজি টিম ম্য়ানেজমেন্ট থেকে বলা হচ্ছে, পিচে ফাটল রয়েছে। কিন্তু, বিকেল বেলায় সিএবি সভাপতি সৌরভ গাঙ্গুলিকে যখন সাংবাদিকরা ধরলেন, তখন ফাটলের গল্প ভিন্ন মোড়কে পরিবেশিত হচ্ছে। বলা হচ্ছে, স্মিথপিচের মধ্য়ে বেশ কয়েকটি  স্পট দেখেছেন।

পিচ দেখার পর অস্ট্রেলিয়া যখন প্র্য়াক্টিসের জন্য় তৈরি হচ্ছে সেই সময় আবার ঝিরঝিরে বৃষ্টি শুরু। ফলে আবার ঢেকে ফেলা হয় পিচ।  দুপুর বেলা পিচ যখন কভারের তলায় বৃষ্টির কারণে, সিএবি সভাপতি সৌরভ গাঙ্গুলি তখন বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে দূর থেকে মাঠ দেখছিলেন। বিকেলে তাঁকে সামনে পেয়ে জানতে চাওয়া হয়েছিল, কথাটা কি সত্য়ি? আসল কারণ কি? কিন্তু, সৌরভ পুরো ব্য়াপারটাই এড়িয়ে গিয়ে বললেন, এরকম কোনও ব্য়াপার নেই। আসলে পিচ ঢাকা ছিল বলে স্য়াঁতস্য়াঁতে ভাব দেখা দিতে পারে। তাই দেখে হয়ত স্পট দেখেছে বলে থাকতে পারে স্মিথ। দাদা এই কথাও বলেন, স্মিথ এরকম কিছু দেখছেন এবং তারপর তা নিয় জানতে চেয়েছেন, সে ব্য়াপারে তাঁর কাছে কোনও খবর নেই। দারা বলছেন, বৃহস্পতিবার ম্য়াচ আয়োজনের জন্য় পিচ একদম অল কারেক্ট। যদিও সিএবির অন্দরের খবর ওই পিচে বাংলা টিম একটা প্র্য়াক্টিস ম্য়াচ খেলেছিল, তা থেকেই পিচে ফাটল তৈরি হয়েছে। আর তার ওপরেই আন্তর্জাতিক ম্য়াচ করাচ্ছে সিএবি।

এদিকে, যে পিচে খেলা হবে বৃহস্পতিবার সেই পিচে সামান্য় ঘাস রয়েছে। ওই ঘাস ছাঁটা হচ্ছে না। ফলে ইডেনের পিচে ঘাস দেখে অজি অধিনায়ক বুধবার অবাক হলেও, বৃহস্পতিবার তিনি খুশিই হবেন। কারণ, ঘাস থাকা মানেই অস্ট্রেলিয়ার পেস বোলাররা বাড়তি সুবিধা আদায় করে নেবেন। তবে, সেটা হলে বিনা অনুশীলনে ম্য়াচ খেলতে নেমে পড়ে অসুবিধায় না পড়েন বিরাটরা। কারণ, ভারতীয় দল এদিন মাঠে এলেও ড্রেসিং রুমে বসেই দেড় ঘণ্টা কাটিয়ে হোটেলে ফিরে যায়। এখন প্রশ্ন হলো, চেন্নাই ম্য়াচে ভারতীয় ব্য়াটিং লাইন-আপের টপ অর্ডার ফেল হয়েছে। এই অবস্থায় প্র্য়াক্টিস না করে সোজাসুজি মাঠে নেমে পড়া, একটু বেশি ঝুঁকি নিয়ে নেওয়া। শুরুর দিকে উইকেট হারালে ধোনির পক্ষেও রোজ রোজ লোয়ার অর্ডার ও টেইল-এন্ডারদের দলকে উতরে দেওয়া মুশকিল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *