ভারতের হয়ে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করা ৫ ব্যাটসম্যান, শীর্ষে রয়েছেন এই ব্যাটসম্যান

টি-২০ ক্রিকেট আসার পর থেকে ব্যাটসম্যানদের খেলায় দ্রুতগতি দেখতে পাওয়া যায় ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরির রেকর্ড দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এবি ডেভিলিয়র্সের নামে রয়েছে। এবি ডেভিলিয়র্স ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে মাত্র ১৬ বলে হাফসেঞ্চুরি করেছিলেন। কিন্তু আপনারা কী জানেন ভারতের হয়ে হয়ে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরির রেকর্ড কোন খেলোয়াড় করেছেন? তো আসুন জেনে নেওয়া যাক ভারতের হয়ে দ্রুততম হাফসেঞ্চুরি করা ৫জন ব্যাটসম্যানের ব্যাপারে।

৫. যুবরাজ সিং -বনাম বাংলাদেশ, ২২ বলে ২০০৪

ভারতের হয়ে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করা ৫ ব্যাটসম্যান, শীর্ষে রয়েছেন এই ব্যাটসম্যান 1

ভারতের প্রাক্তন বাঁহাতি বিস্ফোরক ব্যাটসম্যান যুবরাজ সিং তিন ওভারের সামান্য কিছু বেশি বলে ২০০৪ এ বাংলাদেশের বিরুদ্ধে হাফসেঞ্চুরি করেছিলেন ঢাকার মাঠে। ওই ম্যাচে ৬০ বলে ৬৮ রান করে রাহুল দ্রাবিড়ের আউট হওয়ার পর যুবরাজ ৬ নম্বরে ব্যাট করতে আসেন। এবং এই অভিজ্ঞ ব্যাটসম্যান মাত্র ২২ বলে হাফসেঞ্চুরি করেন। তিনি ওই ম্যাচে তিনটি ছক্কা এবং ৮টি চারের সাহায্য ৩২ বলে মোট ৬৯ রানের ইনিংস খেলেন। ওই ম্যাচে মহম্মদ কাইফসের সঙ্গে মাত্র ৪৭ বলে ৯৩ রানের পার্টনারশিপ গড়েন। যুবরাজ ছাড়াও ওই ম্যাচে আরো তিন ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলী এবং বীরেন্দ্র সেহবাগ হাফসেঞ্চুরি করেছিলেন, যার ফলে মেন ইন ব্লু-র দল তাদের ইনিংসে ৩৪৮ রানের স্কোর খাড়া করে এবং ওই ম্যাচ ৯১ রানে জিতে নেয়।

৪. রাহুল দ্রাবিড়- বনাম নিউজিল্যান্ড, ২২ বলে ২০০৩

ভারতের হয়ে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করা ৫ ব্যাটসম্যান, শীর্ষে রয়েছেন এই ব্যাটসম্যান 2

রাহুল দ্রাবিড়কে এই তালিকায় দেখা আপনারা সকলেই অবাক হয়ে থাকবেন। কিন্তু ভারতীয় প্লেয়ারদের দ্বারা দ্রুততম হাফসেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকাতে রয়েছেন। টেস্ট ক্রিকেটের নিজের টেকনিকের কারণে জনপ্রিয় রাহুল দ্রাবিড়কে খুব কম মানুষই বোলারদের মাঠের বাইরে উড়িয়ে দেওয়ার কল্পনা করবেন। কিন্তু ‘দ্যা ওয়াল’ নামে জনপ্রিয় ২০০৩ এ নিউজিল্যান্ডের বিরুদ্ধেই এই কৃতিত্ব দেখিয়েছিলেন। সাধারণত স্লো ব্যাটিং করা রাহুল দ্রাবিড় নিউজিল্যান্ডের বিরুদ্ধে আক্রামণাত্মক ব্যাটিং করে মাত্র ২২ বলে ৫০ রান করেছিলেন। তার এই ইনিংসে রাহুল দ্রাবিড় ৫টি বাউন্ডারি এবং ৩টি ওভার বাউন্ডারিও মারেন।

৩. বীরেন্দ্র সেহবাগ- বনাম কেনিয়া ২২ বল, ২০০১

ভারতের হয়ে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করা ৫ ব্যাটসম্যান, শীর্ষে রয়েছেন এই ব্যাটসম্যান 3

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় দলের বিস্ফোরক ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ যিনি মাত্র ২২ বলে হাফসেঞ্চুরি করেছিলেন। সেহবাগ সেই ব্যাটসম্যানদের তালিকায় শামিল রয়েছেন যারা নিজেদের বিস্ফোরক ব্যাটিংয়ে বোলারদের ত্রাস হিসেবে পরিচিত। এই ম্যাচে সেহবাগ ওপেনিংয়ে নয় বরং ৩ নম্বরে ব্যাট করতে নেমে এই বিস্ফোরক ইনিংস খেলেন। এই ম্যাচে সেহবাগের ফিনিশিং টাচ দেওয়ার আগে অধিনায়ক সৌরভ গাঙ্গুলী আর শচীন তেন্ডুলকর মিলে ওপেনিং জুটিতে ২৫৮ রানের পার্টনারশিপ গড়েছিলেন। ওই ম্যাচে ২২ বলে হাফসেঞ্চুরি করা সেহবাগ মোট ২৩ বলে ৫৫ রানের ইনিংস খেলেন। নিজের এই ইনিংসে সেহবাগ মোট সাতটি চার এবং ৩টি ছক্কা মারেন এবং ভারত ৩৫১ রানের স্কোর করে ওই ম্যাচ ১৮৬ রানে জিতে নেয়।

৪. কপিলদেব- বনাম ওয়েস্টইন্ডিজ, ২২ বল, ১৯৮৩

ভারতের হয়ে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করা ৫ ব্যাটসম্যান, শীর্ষে রয়েছেন এই ব্যাটসম্যান 4

ভারতের সবচেয়ে দুর্দান্ত অলরাউন্ডার কপিলদেব ১৯৮৩তে ওয়েস্টইন্ডিজের তারকাখচিত বোলিং আক্রমণকে উড়িয়ে দিয়ে মাত্র ২২ বলে ৫০ রান করেন। মাইকেল হোল্ডিং, ম্যালকম মার্শাল আর অ্যাণ্ডি রবার্টসের মতো বোলারদের সামনে ঝোড়ো মেজাজে ব্যাটিং করে কপিলদেব ওই ম্যাচে মাত্র ৩৮ বলে ৭২ রানের ইনিংস খেলেন। কপিলদেব নিজের এই ইনিংসে ৭টি বাউন্ডারি এবং ৩টি ওভার বাউন্ডারি মারেন।

১. অজিত আগরকর – বনাম জিম্বাবোয়ে, ২১ বল, ২০০০

ভারতের হয়ে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করা ৫ ব্যাটসম্যান, শীর্ষে রয়েছেন এই ব্যাটসম্যান 5

ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুততম হাফসেঞ্চুরি করার কৃতিত্ব রয়েছে অজিত আগরকরের নামে। অজিত আগরকর ১৪ ডিসেম্বর ২০০০ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে মাত্র ২৫ বলে ৬৭ রান করেছিলেন। এই ইনিংসে অজিত আগরকর হাফসেঞ্চুরি করতে মাত্র ২১ বলের মুখোমুখি হন। অজিত আগরকর নিজের এই ইনিংসে ৭টি বাউন্ডারি আর ৪টি ছক্কাও মারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *