কলম্বো টেস্ট ম্য়াচও জিতে নিল ভারত। তিন টেস্ট ম্য়াচের সিরিজে ২-০ ফলে এগিয়ে যাওয়ায় টেস্ট সিরিজ জিতে নিয়েছে ভারত। ফলে শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় টেস্ট শুধুমাত্র নিয়ম রক্ষার হয়ে দাঁড়ালো। কলম্বোতে দ্বিতীয় টেস্ট ম্য়াচে দিনেশ চান্দিমলের শ্রীলঙ্কাকে আরও লজ্জাজনক হার উপহার দিল বিরাট কোহলির ভারতীয় ক্রিকেট দল। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিলেন বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। বিনু মানকড়কে টপকে এই নিয়ে ৯ বার একটি টেস্ট ইনিংসে পাঁচ উইকেট নিলেন জাদেজা। তালিকায় তাঁর আগে এখন শুধু বিষেন সিং বেদী। ১৪ বার একটি টেস্ট ইনিংসে ভারতের হয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন ওই বাঁ-হাতি স্পিনার। প্রথম ইনিংসের সফল বোলার স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ঝুলিতে গেল ২টি উইকেট। হার্দিক পান্ডিয়াও নেন ২টি উইকেট। অপর উইকেটটি যায় উমেশ যাদবের দখলে। কলম্বো টেস্টে ইনিংস ও ৫৩ রানে পরাজিত হল শ্রীলঙ্কা। গল টেস্টের মতো দ্বিতীয় টেস্ট ম্য়াচেও পুরো পাঁচটা দিন ভারতের বোলারদের সামনে টিকতে পারলেন না শ্রীলঙ্কান লায়নরা। চারদিনেই লেজ গুটিয়ে আত্মসমর্পণ করে নিলেন। চলতি টেস্ট সিরিজের তৃতীয় তথা অন্তিম টেস্ট ক্য়ান্ডিতে শুরু হবে ১২ অগস্ট থেকে।

এই নিয়ে টানা ৮টি টেস্ট সিরিজে প্রতিপক্ষকে পরাস্ত করল বিরাটের ভারত। তালিকায় বিরাটের আগে এখন শুধু অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিং। ২০০৫/০৬-২০০৮ সালে পান্টার টানা ৯টি টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে জিতিয়েছিলেন।  আর একটি টেস্ট সিরিজ জিতলে অজি লেজেন্ড রিকির সঙ্গে রেকর্ড বুকে নিজের নাম লিখিয়ে নেবেন, ভারত অধিনায়ক বিরাট কোহলি। বয়সের বিচারে রিকির থেকে অনেক কম বয়সে এই কৃতিত্বের অধিকারী হবেন তিনি। ইতিহাস বলছে, ভারত রবিবার একশো বছরের বেশি পুরনো ইতিহাসকে ছুঁয়েছে শ্রীলঙ্কার মাটিতে। ১৮৮৪-১৮৯০ সালের মধ্য়ে ইংলিশ ক্রিকেট টিম টানা ৮টি টেস্ট সিরিজ জিতেছিল। তখন অবশ্য় এখনকার মতো একনাগাড়ে ক্রিকেট খেলা হতো না। বিরাটের ভারত ২০১৫-২০১৭ সালের মধ্য়ে এই কৃতিত্ব করে দেখাল।
কলম্বো টেস্ট জয় আরও একটা দিক থেকে গুরুত্বপূর্ণ। সারা বিশ্বে ভারত একমাত্র ক্রিকেট খেলিয়ে বিদেশি দল যারা কলম্বোর সিংহলিজ স্পোর্টিং ক্লাব-এর মাঠে পরপর তিনটি টেস্ট ম্য়াচ শ্রীলঙ্কাকে হারাল।

বিদেশের মাটিতে ভারত অধিনায়ক হিসেবে টেস্ট ম্য়াচ জয়ের ক্ষেত্রেও বিরাট রেকর্ড গড়েছেন। কিংবদন্তি ক্রিকিকেটার রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে বিদেশের মাটিতে ভারত ৫টি টেস্ট ম্য়াচ জিতেছিল। বিরাট রাহুলকে টপকে স্পর্শ করলেন তাঁর পূর্বসূরি কিংবদন্তি প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। ধোনিও বিদেশের মাটিতে ৬টি টেস্টে জিতেয়েছিলেন ভারতকে। বিরাটের সামনে এখন শুধু সৌরভ গাঙ্গুলির বিদেশের মাটিতে ১১টি টেস্ট জয়ের রেকর্ড।

খেলার সংক্ষিপ্ত স্কোর –
ভারত – ৬২২/৯ (ডিক্লেয়ার্ড)
শ্রীলঙ্কা – ১৮৩ ও ৩৮৬
ইনিংস ও ৫৩ রানে জয়ী ভারত।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...