তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক
India's Virat Kohli, right, in action against England, during the One Day International Series match at Trent Bridge in Nottingham, England, Thursday July 12, 2018. (David Davies/PA via AP)

ভারত আর ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় তথা নির্নায়ক ম্যাচে ইংল্যান্ড ভারতকে ৮ উইকেটে হারিয়ে দিয়ে এই সিরিজে জয়লাভ করে। ভারত আর ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত এই গুরুত্বপূর্ণ ম্যাচে বেশ কিছু দুর্দান্ত এবং মজাদার রেকর্ড হয়। একবার দেখে নেওয়া যাক সেই রেকর্ড গুলি।

তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক 1
১—শার্দূল ঠাকুর ভারতের হয়ে এই সিরিজে রোহিতের পর ছক্কা মারতে পারা দ্বিতীয় ব্যাটসম্যান হন। রোহিত এই সিরিজের মোট চারটি ছয় মারেন আর শার্দূল আজকের ম্যাচে দুটি ছক্কা মেরেছেন। এই দুজন ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটসম্যান সিরিজে ছক্কা মারতে পারেন নি।

২—অধিনায়ক হিসেবে বিরাট কোহলি আজ নিজের ৩০০০ ওয়ানডে রান পূর্ণ করে ফেলেছেন।

৩—বিরাট কোহলি ভারতের প্রথম এমন অধিনায়ক হয়ে গেলেন, যিনি লাগাতার তিনবার স্পিনারদের হাতে আউট হলেন।

তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক 2
Getty Images

৪—বিরাট কোহলি অধিনায়ক হিসেবে ৩০০০ রান ৪৯টি ইনিংসে করলেন। তিনি এবি ডেভিলিয়র্সের রেকর্দ ভেঙে দিলেন। অধিনায়ক হিসেবে ডেভিলিয়র্স ৬০টি ইনিংসে ৩০০০ রান করেছিলেন।

৫—বিরাট কোহলি আজকের ম্যাচে ৭২ বলে দুর্দান্ত ৭১ রানের হাফসেঞ্চুরি করেন। কোহলির ওয়ানডে কেরিয়ারের এটি ৪৮তম হাফসেঞ্চুরি ছিল।

৬– বিরাট কোহলি অধিনায়ক হিসেবে ১৩টি সেঞ্চুরি এবং ১৩টি হাফসেঞ্চুরি করে ফেললেন।

৭—ওয়ানডে ক্রিকেটে জো রুট এবং ইয়ন মর্গ্যান ইংল্যান্ডের হয়ে পার্টনারশিপে সবচেয়ে বেশ রান করা ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। এর আগে এই রেকর্ড ইয়ান বেল এবং অ্যালিস্টেয়ার কুকের নামে ছিল। যারা এক সঙ্গে ইংল্যান্ডের হয়ে ২১১৮ রানের পার্টনারশিপ করেছেন।
তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক 3
৮—ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জো রুট আজ নিজের কেরিয়ারের ১৩তম সেঞ্চুরি করলেন।

৯—লীডসের মাঠে তৃতীয় উইকেটে সবচেয়ে বড় পার্টনারশিপের রেকর্ড সাঙ্গাকারা এবং জয়বর্ধনের নামে ছিল, এই দুজনে মিলে ১৫৯ রানের পার্টনারশিপ গড়েছিলেন। কিন্তু এই ম্যাচে এই রেকর্ড মর্গ্যান এবং রুট ১৮৬ রানের পার্টনারশিপ গড়ে ভেঙে ফেললেন।

১০—বিরাট কোহলি নিজের গত ৯টি ইনিংসের মধ্যে ৬টি ইনিংসে ৫০ এর বেশি রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *