ভারত বনাম ইংল্যান্ড, ত্রিতীয় টেস্ট: ভারতীয় জোরে বোলারদের সামনে টিকতে পারলনা ইংলিশ ব্যাটসম্যানেরা, ১৬৮ রানে লীড পেল
NOTTINGHAM, ENGLAND - AUGUST 19: Hardik Pandya of India celebrates taking his five wicket haul during day two of the Specsavers 3rd Test match between England and India at Trent Bridge on August 19, 2018 in Nottingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি তৃতীয় টেস্ট ম্যাচে দুর্দান্ত বোলিঙের নমুনা পেশ করেছে। দলের জোরে বোলাররা ইংল্যান্ডের একজনও ব্যাটসম্যানদেরও টিকে খেলতে দেন নি আর পুরো ইংল্যান্ড দলের ইনিংস ১৬১ রানে অলআউট হয়ে যায়। ভারতের তরফে প্রথম টেস্ট খেলা ঋষভ পন্থ পাঁচ এবং কেএল রাহুল দুর্দান্ত ফিল্ডিং করে ৩টি ক্যাচ নেন। ভারতীয় দল প্রথম ইনিংসের আধারে ১৬৮ রানের লীড নিয়েছে।

ভাল শুরুয়াতের ফায়দা মেলে নি

ভারত বনাম ইংল্যান্ড, ত্রিতীয় টেস্ট: ভারতীয় জোরে বোলারদের সামনে টিকতে পারলনা ইংলিশ ব্যাটসম্যানেরা, ১৬৮ রানে লীড পেল 1
Alastair Cook of England bats during day two of the Specsavers 3rd Test match between England and India at Trent Bridge on August 19, 2018 in Nottingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ইংল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যান অ্যালিস্টেয়ার কুক আর কেটন জেনিংস প্রথম উইকেটের জন্য ৫৪ রানের পার্টনারশিপ গড়ে দলকে মজবুত শুরুয়াত দিয়েছেন কিন্তু দুই ব্যাটসম্যানই লাগাতার দু বলে আউট হয়ে যান। কুক (২৯) ইশান্ত শর্মার শিকার হন অন্যদিকে জেনিংস (২০)কে বুমরাহ প্যাভিলিয়নে পাঠান। এরপর দ্রুতই ইশান্ত শর্মা অলি পোপ (১০)কে প্যাভিলিয়নে পাঠিয়ে দেন। তিনজনেরই ক্যাচ নেন ঋষভ পন্থ।

এসেই ছেয়ে যান পান্ডিয়া

ভারত বনাম ইংল্যান্ড, ত্রিতীয় টেস্ট: ভারতীয় জোরে বোলারদের সামনে টিকতে পারলনা ইংলিশ ব্যাটসম্যানেরা, ১৬৮ রানে লীড পেল 2
NOTTINGHAM, ENGLAND – AUGUST 19: England captain Joe Root is dismissed by Hardik Pandya of India during day two of the Specsavers 3rd Test match between England and India at Trent Bridge on August 19, 2018 in Nottingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ইংল্যান্ডের ২৫ তম ওভারে বল করতে এসে হার্দিক পান্ডিয়া প্রথম বলেই অধিনায়ক জো রুটকে (১৬) প্যাভিলিয়নে পাঠিয়ে দেন। এখানেই থেমে থাকেন নি পান্ডিয়া, এরপর তিনি জনি বেয়রস্টো (১৫) এবং গত ম্যাচে শতকবীর ক্রিস ওকস (৮), আদিল রশিদ(৫) আর স্টুয়ার্ট ব্রডকে ফেরত পাঠিয়ে নিজের পাঁচ উইকেট পূর্ণ করেন। এটা পাণ্ডিয়া টেস্ট কেরিয়ারের প্রথম সুযোগ যখন তিনি এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন। পাণ্ডিয়া ছাড়াও মহম্মদ শামি বেন স্টোকস (১০)কে আউট করেন।

শেষ দিকে বিস্ফোরক হয়ে যান বাটলর

ভারত বনাম ইংল্যান্ড, ত্রিতীয় টেস্ট: ভারতীয় জোরে বোলারদের সামনে টিকতে পারলনা ইংলিশ ব্যাটসম্যানেরা, ১৬৮ রানে লীড পেল 3
LONDON, ENGLAND – AUGUST 11: England batsman Jos Buttler drives during Day 3 of the 2nd Test Match between England and India at Lord’s Cricket Ground on August 11, 2018 in London, England. (Photo by Stu Forster/Getty Images)

ইংল্যান্ড দিল ১২৮ রানের মাথায় নিজের নবম উইকেট হারিয়ে ফেলে। এরপরই জস বাটলার দ্রুত রান করতে শুরু করেন। তিনি মহম্মদ শামির এক ওভারে দুটি চার এবং একটি ছাক্কার সাহায্যে ১৬ রান নেন। ইংল্যান্ডের তরফে উপরের সাত ব্যাটসম্যান দুই অঙ্কের রান করেন কিন্তু কেউই সেই রানকে লম্বা ইনিংসে পরিবর্তিত করতে পারেন নি। শেষ ব্যাটসম্যান হিসেবে বাটলার ৩১ বলে ৩৯ রান করে বুমরাহের শিকার হন। ভারতের হয়ে পান্ডিয়া ৫টি, ইশান্ত আর বুমরাহ ২টি করে এবং শামি একটি উইকেট নেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *