ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: চতুর্থ দিন হলো মোট ৭ রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন ঋষভ পন্থ
NOTTINGHAM, ENGLAND - AUGUST 21: Jos Buttler and Ben Stokes of England wait for drinks during day four of the Specsavers 3rd Test match between England and India at Trent Bridge on August 21, 2018 in Nottingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারত আর ইংল্যান্ডের মধ্যে তৃতীয় টেস্ট ম্যাচে গতকাল ছিল চতুর্থ দিন। এদিন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা স্মরণীয় লড়াই দেখিয়েছে। এর মধ্যেই বাটলার আর স্টোকস স্মরণীয় ইনিংস খেলেন। অন্যদিকে ভারতীয় জোরে বোলার বুমরাহও স্মরণীয় স্পেল করেন। সেই সঙ্গে ঋষভ পন্থ সমেত বেশ কিছু খেলোয়াড় রেকর্ড বুকে নিজেদের নাম নথিভূক্ত করেন।

বাটলার আর স্টোকস খেলেন স্মরণীয় ইনিংস
ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: চতুর্থ দিন হলো মোট ৭ রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন ঋষভ পন্থ 1
ইংল্যান্ডের শুরুয়াত গতকাল বিশেষ ভালো হয় নি। দলের শীর্ষ চার ব্যাটসম্যান দ্রুত আউট হয়ে যান। তাদের আউট হওয়ার পর বাটলার আর স্টোকস দলকে সামলান। দুজনেই শতকীয় পার্টনারশিপ করেন। এর মধ্যে বাটলার নিজের সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি ১০৬ রান করে আউট হন। তারপর স্টোকসও বেশিক্ষণ টেকেন নি এবং ৬২ রান করে তিনিও আউট হন। তার আউট হওয়ার পর কোনও ব্যাটসম্যানই বেশিক্ষণ ক্রিজে টেকেন নি। দিনের খেলা সমাপ্ত হওয়া পর্যন্ত ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে ৩১১ রান তোলে।

জেনে নিন কি কি রেকর্ড হল

• কুক ১১ বার ইশান্তের শিকার হলেন। অর্থাৎ ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রান করা এই খেলোয়াড়কে ইশান্ত ১১বার আউট করেন।
• ইশান্ত দ্বিতীয় এমন ভারতীয় বোলার হন যিনি কোনও বিরোধী দলের ব্যাটসম্যানকে সবচেয়ে বেশিবার আউট করেন। ইশান্তের আগে ভারতের কিংবদন্তী বোলার কপিলদেব ১২বার পাকিস্থানের মুদস্‌স নজরকে আউট করে। এছাড়াও কপিল দেব ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক গ্রাহাম গুচকে ১১ বার আউট করেছেন।
• জস বাটলারের গতকালের টেস্ট সেঞ্চুরি তার প্রথম টেস্ট সেঞ্চুরি।
• স্টোকস গতকাল তার টেস্ট কেরিয়ারের সবচেয়ে ধীর গতির হাফ সেঞ্চুরি করেছেন।
• এই টেস্টে পন্থ এবং কেএল রাহুল দুজনেই ৬টি করে ক্যাচ নিয়েছেন। এটা টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার হয়েছে যখন উইকেটকিপার আর স্লিপ ফিল্ডার দুজনে এক সঙ্গে ৬টি করে ক্যাচ নিয়েছেন।
• পন্থ ভারতের প্রথম উইকেটকিপার হয়ে গেছেন যিনি নিজের অভিষেক ম্যাচেই ৬টি ক্যাচ নিয়েছেন।
• ব্রড নিজের টেস্ট কেরিয়ারে ৩০০০ রান পূর্ণ করেন, সেই সঙ্গে তিনি বিশ্বের পঞ্চম এমন প্লেয়ার হয়ে গেলেন যিনি টেস্ট ক্রিকেটে ৪০০র বেশি উইকেট এবং ৩০০০ এর বেশি রান করেছেন।
• কেভিন পিটারসেনের পর বাটলার দ্বিতীয় ব্যাটসম্যান যিনি ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *