ইংল্যান্ড বনাম ভারত, ওভাল টেস্ট: চতুর্থ দিনই নিশ্চিত হলো ভারতের হার, তারকা ব্যাটসম্যান ফিরলেন প্যাভিলিয়নে
England's James Anderson (C) celebrates taking the wicket of India's Cheteshwar Pujara during play on the fourth day of the fifth Test cricket match between England and India at The Oval in London on September 10, 2018. (Photo by Adrian DENNIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read ADRIAN DENNIS/AFP/Getty Images)

ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি ওভাল টেস্টে ভারতের হার প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে। ইংল্যান্ডের তরফে জয়ের জন্য পাওয়া ৪৬৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিন খেলা শেষ হওয়ার পর্যন্ত ভারত ৩ উইকেটে ৫৮ রান করে ফেলেছে। এর আগে ইংল্যান্ড নিজের দ্বিতীয় ইনিংস ৪২৩/৮ রানে সমাপ্ত ঘোষণা করে দেয়। ভারত জয়ের জন্য এখনও ৪০৬ রান প্রয়োজন এবং ভারতের ৭ উইকেট হাতে রয়েছে। এই মুহুর্তে রাহুল ৪৬ আর রাহানে ১০ রান করে ক্রিজে টিকে রয়েছেন।

প্রথম ইনিংস

ইংল্যান্ড বনাম ভারত, ওভাল টেস্ট: চতুর্থ দিনই নিশ্চিত হলো ভারতের হার, তারকা ব্যাটসম্যান ফিরলেন প্যাভিলিয়নে 1
LONDON, ENGLAND – SEPTEMBER 10 : Alastair Cook of England celebrates reaching his century on the fourth day of the fifth Specsavers Test Match between England and India at The Kia Oval on September 10, 2018 in London, England. (Photo by Philip Brown/Getty Images)

ওভাল টেস্টের চতুর্থ দিন ইংল্যান্ড দল গতকালের নিজেদের স্কোর ১১৪/৩ রানে আগে খেলা শুরু করে। নিজের প্রথম ওভার করার পর গোড়ালি মচকে যাওয়ার কারণে ইশান্ত শর্মা মাঠ ছেড়ে চলে যান। ভারতীয় দলের প্রদর্শনে এর প্রভাব পরিস্কার দেখা যায়। নিজের শেষ টেস্ট ম্যাচ খেলা অ্যালিস্টেয়ার কুক দুর্দান্ত সেঞ্চুরি করেন। এর সঙ্গেই জো রুটও দুর্দান্ত ব্যাটিং করেন আর ইংল্যান্ডকে প্রথম সেশনে কোনও ধাক্কা লাগতে দেন নি। তিনি প্রথম আর শেষ টেস্টে সেঞ্চুরি করা বিশ্বের পঞ্চম ব্যাটসম্যান হয়ে যান। লাঞ্চ পর্যন্ত ইংল্যান্ড দল ২ উইকেটে ২৪৩ রান করে ফেলে। কুক ১০৩ আর রুট ৯২ করে ক্রিজে ছিলেন।

দ্বিতীয় সেশন

ইংল্যান্ড বনাম ভারত, ওভাল টেস্ট: চতুর্থ দিনই নিশ্চিত হলো ভারতের হার, তারকা ব্যাটসম্যান ফিরলেন প্যাভিলিয়নে 2
LONDON, ENGLAND – SEPTEMBER 10: England captain Joe Root celebrates with Alastair Cook after reaching his century during day four of the Specsavers 5th Test match between England and India at The Kia Oval on September 10, 2018 in London, England. (Photo by Gareth Copley/Getty Images)

লাঞ্চের দ্রুত পরেই ইংল্যান্ডের অধিনায়ক জো রুট নিজের ১৪ তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন। জো রুট প্রায় এক বছর পরে টেস্ট ক্রিকেটে নিজের সেঞ্চুরি ইনিংস খেলেন। নিজের ডেবিউ ম্যাচ খেলা হনুমা বিহারী লাগাতার দুটি বলে অধিনায়ক জো রুট আর অ্যালিস্টেয়ার কুককে প্যাভিলিয়নে ফেরত পাঠান। তিনি প্রথমে রুটকে (১২৫) হার্দিক পান্ডিয়ার হাতে ক্যাচ আউট করান। তার পরের বলেই বিহারি নিজের শেষ টেস্ট ম্যাচ খেলা অ্যালিস্টেয়ার কুককেও উইকেটকিপার ঋষভ পন্থের হাতে ক্যাচ আউট করে প্যাভিলিয়নে ফেরত পাঠান। কুক নিজের শেষ টেস্ট ম্যাচে ১৪৭ রানের ইনিংস খেলেন। আউট হওয়ার আগে কুক আর রুট তৃতীয় উইকেটের জন্য ২৫৯ রানের পার্টনারশিপ গড়েন। এরপর দ্রুত রান করার চেষ্টা প্রথমে জনি বেয়রস্টো ১৮ এবং জস বাটলার কোনও রান না করেই প্যাভিলিয়নে ফেরত যান। টি ব্রেক পর্যন্ত ইংল্যান্ড ৬ উইকেট হারিয়ে ৩৬৪ রান তুলে ফেলে।

তৃতীয় সেশন

ইংল্যান্ড বনাম ভারত, ওভাল টেস্ট: চতুর্থ দিনই নিশ্চিত হলো ভারতের হার, তারকা ব্যাটসম্যান ফিরলেন প্যাভিলিয়নে 3
LONDON, ENGLAND – SEPTEMBER 10: James Anderson of England successfully appeals for the wicket of Shikhar Dhawan of India during day four of the Specsavers 5th Test match between England and India at The Kia Oval on September 10, 2018 in London, England. (Photo by Gareth Copley/Getty Images)

আশানুরূপ ইংল্যান্ড দ্রুত রান তুলতে শুরু করে দেয়। ৩৬ বলে ৩৭ রান করে বেন স্টোকস প্যাভিলিয়নে ফেরেন। তাকে জাদেজা আউট করেন। অষ্টম উইকেট হিসেবে হনুমা বিহারী স্যাম ক্যুরেন (২১) কেয়াউট করেন আর ইংল্যান্ড এরপর ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয়। আদিল রশিদ ১৪ বলে ২০ রান করে অপরাজিত থাকেন। ভারতের তরফে জাদেজা এবং বিহারি ৩টি করে উইকেট নেন।দুটি উইকেট পান শামি। ৪৬৪ রান রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারতীয় দলের শুরুয়াত ভীষণই খারাপ হয়। শিখর ধবন (১) এবং চেতেশ্বর পুজারা আর বিরাট কোহলি কোনও রান না করেই প্যাভিলিয়ন ফিরে যান। এরপর রাহানে আর রাহুল ভারতীয় ইনিংসকে সামলান। ইংল্যান্ডের হয়ে জেমসঅ্যাণ্ডারসন২ আর স্টুয়ার্ট ব্রড ১টি করে সফলতা হাসিল করেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *