ভারত বনাম ইংল্যান্ড: ৭ বছর পর ভারত খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে ওয়ানডে, এখনও পর্যন্ত এমন ছিল রেকর্ড

আজ ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত দ্বিতীয় ওয়ানডে ম্যাচ খেলতে নামবে লর্ডসে, যাতে ভারতীয় দল নিজেদের দুর্দান্ত ফর্মের সৌজন্যে আবারও হারাতে চাইবে ইংল্যান্ডকে। কিন্তু ইংল্যান্ডও এই ম্যাচে নামবে ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরানোর উদ্দেশ্য নিয়ে। যদিও ভারতের রেকর্ড এই ম্যাচে দুর্দান্ত থেকেছে এবং বেশ কিছুবার ঘরের দলকে এই মাঠে তারা হারিয়েছে এই কারণেই ইংল্যান্ড এই ম্যাচে ভারতের হয়ে যথেষ্ট সতর্কতার সঙ্গে মাঠে নামবে।
ভারত বনাম ইংল্যান্ড: ৭ বছর পর ভারত খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে ওয়ানডে, এখনও পর্যন্ত এমন ছিল রেকর্ড 1
যদি আমরা লন্ডন স্থিত লর্ডস ক্রিকেট গ্রাউন্ড নিয়ে কথা বলি, তাহলে এটি ভীষণই পুরোনো ক্রিকেট মাঠ, যেখানে প্রথমবার ১৮৮৪ সালে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়। তারপর থেকেই এখানে লাগাতার আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়ে চলেছে এবং এবং এই মাঠ ক্রিকেটের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাঠ তথা ক্রিকেটের মক্কা বলে পরিচিতি লাভ করেছে। এখানেই আজ ভারত ওয়ানডে সিরিজে তার দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে।

এক নজরে এই মাঠের ভারতের ইংল্যান্ডের বিরুদ্ধে প্রদর্শন
ভারত বনাম ইংল্যান্ড: ৭ বছর পর ভারত খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে ওয়ানডে, এখনও পর্যন্ত এমন ছিল রেকর্ড 2
ভারতীয় ক্রিকেট দলে সর্বপ্রথম এই মাঠে তাদের প্রথম ম্যাচ খেলে ১৯৭৫ বিশ্বকাপ চলাকালীন। ওই ম্যাচে টিম ইন্ডিয়াকে হারের মুখ দেখতে হয়। কিন্তু এরপর দ্বিতীয় ওয়ানডে ম্যাচ পুরো ২৭ বছর পর খেলা হয়। ওই ম্যাচে ভারত জয় লাভ করে এবং এখনও পর্যন্ত সেই দুর্দান্ত ধারাবাহিকতা বজায় রয়েছে।
• ভারত এবং ইংল্যান্ডের মধ্যে এই ম্যাচে এখনও পর্যন্ত ৬ টি ম্যাচ খেলা হয়েছে।
• এখনও পর্যন্ত খেলা ৬টি ম্যাচে ভারত তিনটিতে জয় লাভ করেছে, ইংল্যান্ড জেতে ২টি এবং একটি ম্যাচ টাই হয়।
• ৭ বছর পর খেলা হতে চলেছে এক সঙ্গে কোনও ওয়ানডে ম্যাচ
ভারত বনাম ইংল্যান্ড: ৭ বছর পর ভারত খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে ওয়ানডে, এখনও পর্যন্ত এমন ছিল রেকর্ড 3
অন্যদিকে যদি আমরা এই মাঠে রানের দিকে তাকাই তাহলে, এখনও পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে এই মাঠের সর্বোচ্চ রান হয়েছে ৩৩৪ যা ইংল্যান্ড ভারতের বিরুদ্ধে ১৯৭৫ সালের বিশ্বকাপের ম্যাচে করেছিল। তারপর থেকে এখনও পর্যন্ত কখনওই কোনও ম্যাচে এত রান হয় নি। এই মাঠের সর্বনিম্ন স্কোর ১০৭ রান, যা দক্ষিণ আফ্রিকা ২০০৩ এ ইংল্যান্ডের বিরুদ্ধে করেছিল। এখন দেখার বিষয় আজকের মাঠে ভারতীয় দল কেমন প্রদর্শন করে, সেই সঙ্গে এটাও দেখার যে এই ম্যাচ জিতে ইংল্যান্ড ভারতের বিরুদ্ধে সিরিজে সমতা ফেরাতে পারবে নাকি ভারত এই ম্যাচে জিতে ওয়ানডে সিরিজও নিজের নামে করে ফেলবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *