ইংল্যান্ড বনাম ভারত ২০১৮ঃ 'ইংল্যান্ড সতিই ভালো বোলিং করেছে,' অজিঙ্কা রাহানে 1
Getty Images

লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১০৭ রানে অলআউট হওয়ার পর ভারতের টেস্ট দলের সহ অধিনায়ক অজিঙ্কা রাহানে অকপটে স্বীকার করে নিয়ে বলেছেন ‘ইংল্যান্ড সত্যিই ভালো বোলিং করেছে’।

দেশের বাইরের কন্ডিশনে ভারতীয় ব্যাটসম্যানরা আরো একবার বাজে ব্যাটিংয়ের প্রদর্শন করলো। দলের কোনো ব্যাটসম্যানই দেশের বাইরের কন্ডিশনে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করতে পারেন নি যার ফলে প্রথম টেস্টের মত আরো একবার অল্প রানের মধ্যেই গুটিয়ে যেতে হয় ভারতকে।

England vs India 2018 'England are bowling really well,' Ajinkya Rahane said

ভারতের এমন বাজে ব্যাটিং প্রদর্শনীর দিনে নায়ক ছিলেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারশন। মাত্র ২০ রানের বিনিময়ে বল হাতে একাই ৫ উইকেট তুলে নিয়ে ভারতের ব্যাটিং লাইনআপকে গুড়িয়ে দিতে মূল ভূমিকা রাখেন তিনিই। বৃষ্টি বিঘ্নিত টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডে মাত্র ১৫ রান সংগ্রহ করতেই ৩ উইকেট হারায় সফরকারীরা।

এই ধাক্কা পরে আর কাটিয়ে উঠতে পারে নি বিরাট কোহিলির ভারত। ৩৫.২ ওভারে মাত্র ১০৭ রান করতেই ভারতের ইনিংস গুটিয়ে যায়। অ্যান্ডারশনের পাশাপাশি বল হাতে ১৯ রানের বিনিময়ে ২ উইকেট তুলে নেন ক্রিস ওকস।

ভারতের এমন ভয়ানক ব্যাটিং বিপর্যয়ের ব্যাপারে কথা বলতে গিয়ে অজিঙ্কা রাহানে প্রতিপক্ষ দলের বোলারদের প্রশংসা করে বলেন তারা ভালো বোলিং করেছে। তিনি বলেন, “প্রথমত ইংল্যান্ড সতিই ভালো বোলিং করেছে। তারা কন্ডিশনের সদ্ব্যবহার করেছে। উইকেট অনেক কঠিন ছিল আবহাওয়ার কারনে যেটা আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। প্রথম ভাগে খেলা শুরু হচ্ছিল এবং বন্ধ হচ্ছিল। এটার সাথে মানিয়ে নেয়া ব্যাটসম্যানদের জন্য কঠিন ছিল।”

England vs India 2018 'England are bowling really well,' Ajinkya Rahane said

তিনি যোগ করেন, “কিন্তু যখন আপনি যখন সর্বোচ্চ পর্যায়ে খেলেন তখন এমন অজুহাত দেয়া যায় না। আমি চাইব ইংলিশ বোলারদেরকে কৃতিত্ব দিতে। জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ড ব্রড, তারা একটি ইউনিট হিসেবে সত্যিই দারুণ বোলিং করেছে।”

উমেশ যাদবকে বাদ দিয়ে কুলদ্বীপ যাদবকে এই টেস্টে একাদশে সুযোগ দেয়া অনেককে অবাক করেছে। এ প্রসঙ্গে রাহানেকে প্রশ্ন করা হলে উত্তরে তিনি বলেন, “আপনার প্রশ্নের প্রতি আমার উত্তর হবে, আমি মনে করি আগামীকাল যখন কুলদ্বীপ ৪-৫ উইকেট পাবে যখন এটা সম্পূর্ণ ভিন্ন হবে। এটা নির্ভর করে অধিনায়ক এবং কোচ কি চিন্তা করে তার উপর। এবং শেষে এটা অধিনায়কের সিদ্ধান্ত। আমি মনে করছি বিরাট কুলদ্বীপকে চাচ্ছে এবং আমাদের অপেক্ষা করে দেখতে হবে।”

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *